Inqilab Logo

সোমবার, ২৯ এপ্রিল ২০২৪, ১৬ বৈশাখ ১৪৩১, ১৯ শাওয়াল ১৪৪৫ হিজরী

পেপারবুক প্রস্তুতের নির্দেশ

জিয়া চ্যারিটেবল ট্রাস্ট মামলা

স্টাফ রিপোর্টার | প্রকাশের সময় : ৫ এপ্রিল, ২০২২, ১২:০০ এএম

জিয়া চ্যারিটেবল ট্রাস্ট দুর্নীতি মামলায় দুই মাসের মধ্যে পেপারবুক প্রস্তুতের নির্দেশ দিয়েছেন হাইকোর্ট। মামলার অন্যতম আসামি ঢাকা দক্ষিণ সিটি করপোরেশনের মরহুম মেয়র সাদেক হোসেন খোকার সহকারি একান্ত সচিব মনিরুল ইসলাম খানের আবেদনের প্রেক্ষিতে এ আদেশ দেন আদালত।
গতকাল সোমবার বিচারপতি মো: নজরুল ইসলাম তালুকদার এবং বিচারপতি কাজী মো: ইজারুল হক আকন্দের ডিভিশন বেঞ্চ এ আদেশ দেন। আবেদনের পক্ষে শুনানি করেন অ্যাডভোকেট মো: আমিনুল ইসলাম। দুর্নীতি দমন কমিশনের (দুদক) পক্ষে শুনানিতে অংশ নেন অ্যাডভোকেট মো: খুরশিদ আলম খান। সরকারপক্ষে ডেপুটি অ্যাটর্নি জেনারেল একেএম আমিন উদ্দিন মানিক শুনানিতে অংশ নেন।
অ্যাডভোকেট আমিনুল ইসলাম আদেশ সম্পর্কে সংবাদ মাধ্যমকে বলেন, জিয়া চ্যারিটেবল ট্রাস্ট দুর্নীতি মামলায় দণ্ডপ্রাপ্ত ঢাকা সিটি কর্পোরেশনের মরহুম মেয়রের সহকারী একান্ত সচিব মনিরুল ইসলাম খানের জামিন আবেদন করেছিলাম। শুনানি নিয়ে আদালত দুই মাসের মধ্যে আমাদের পেপারবুক তৈরি করে নিয়ে যেতে বলেছেন।
আসামি মনিরুল ইসলাম খানের বিরুদ্ধে এ মামলায় ৭ বছর সশ্রম কারাদণ্ড ১০ লাখ টাকা জরিমানা অনাদায়ে ৬ মাসের কারাদণ্ড দেন বিচারিক আদালত। ২০১৮ সালের ১৪ অক্টোবর থেকে তিনি কারাগারে রয়েছেন। ২০১৮ সালের ২৯ অক্টোবর জিয়া চ্যারিটেবল ট্রাস্ট মামলার রায় ঘোষণা করেন ঢাকার পরিত্যক্ত কেন্দ্রীয় কারাগারে স্থাপিত ঢাকার বিশেষ জজ আদালত-৫-এর ড. মো: আকতারুজ্জামান। রায়ে বেগম খালেদা জিয়া ছাড়া অপর ৩ আসামি হলেন- খালেদা জিয়ার সাবেক রাজনৈতিক সচিব হারিছ চৌধুরী, ঢাকা সিটি কর্পোরেশনের তৎকালিন মেয়র সাদেক হোসেন খোকার একান্ত সচিব মনিরুল ইসলাম খান এবং হারিছ চৌধুরীর একান্ত সচিব জিয়াউল ইসলাম মুন্না।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: জিয়া চ্যারিটেবল ট্রাস্ট মামলা
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ