Inqilab Logo

শুক্রবার, ০৫ জুলাই ২০২৪, ২১ আষাঢ় ১৪৩১, ২৮ যিলহজ ১৪৪৫ হিজরী

শিগগিরই দিক-নির্দেশনামূলক সুনির্দিষ্ট প্রস্তাব দেবে বিএনপি

নতুন নির্বাচন কমিশন গঠন প্রসঙ্গ

প্রকাশের সময় : ১২ নভেম্বর, ২০১৬, ১২:০০ এএম

স্টাফ রিপোর্টার : নতুন নির্বাচন কমিশন গঠনে শিগগিরই দিক-নির্দেশনামূলক সুনির্দিষ্ট প্রস্তাব নিয়ে আসছে বিএনপি। দলের চেয়ারপার্সন বেগম খালেদা জিয়া জাতির উদ্দেশে এই প্রস্তাব উপস্থাপন করবেন বলে জানিয়েছে বিএনপির স্থায়ী কমিটির দুই সদস্য। গতকাল (শুক্রবার) সকালে পৃথক আলোচনা সভায় নজরুল ইসলাম খান ও আমীর খসরু মাহমুদ চৌধুরী একথা জানান।
নজরুল ইসলাম খান বলেন, নির্বাচন কমিশনকে নিরপেক্ষ হতে হবে। কমিশনের সাথে যুক্ত যারা তাদের নিরপেক্ষ হতে হবে এবং নির্বাচনকালীন সরকার নিরপেক্ষ হতে হবে। তা নাহলে সুষ্ঠু নির্বাচন সম্ভব না। কিভাবে এটা সম্ভব, এই ব্যাপারে কোন প্রক্রিয়া করা যায় কিভাবে, এ বিষয়ে সুনির্দিষ্ট প্রস্তাব আমাদের নেত্রী জাতির সামনে উপস্থাপন করবেন। এটা আমাদের দলের পক্ষ থেকে ২০ দলের নেতৃবৃন্দ সবাই মিলে প্রস্তাবটি দেয়া হবে।
আমীর খসরু মাহমুদ চৌধুরী বলেন, নির্বাচন কমিশন নিয়ে বিএনপির যে অবস্থান তা কম সময়ের মধ্যে জানতে পারবেন। বিএনপির পক্ষ থেকে বাংলাদেশের জনগণের ভোট নিশ্চিত করার জন্য, ভোট প্রয়োগের মাধ্যমে যেটা নির্বাচনী ফলাফলে প্রতিফলন ঘটবে, একটি প্রতিনিধিত্বশীল সরকার, সংসদ গঠনের জন্য প্রয়োজনীয় প্রস্তাব বিএনপির পক্ষ থেকে অতি সত্বর দেয়া হবে।
আগামী ফেব্রুয়ারিতে কাজী রকিবউদ্দীন আহমদ নেতৃত্বাধীন পাঁচ সদস্যের বর্তমান কমিশনের মেয়াদপূর্তির পর নতুন ইসির অধীনে ২০১৯ সালে একাদশ সংসদ নির্বাচন হবে।
নতুন কমিশন নিয়োগে আগের বারের মতো এবারও ‘সার্চ কমিটি’ করার ইঙ্গিত দিয়েছেন আইনমন্ত্রী আনিসুল হক।
২০১২ সালে রাজনৈতিক দলগুলোর সঙ্গে আলোচনা করে ‘সার্চ কমিটির’ মাধ্যমে নির্বাচন কমিশন গঠন করেছিলেন তৎকালীন প্রেসিডেন্ট জিল্লুর রহমান। ওই সময় সার্চ কমিটির আহ্বানে আওয়ামী লীগসহ কয়েকটি দল নতুন কমিশনের জন্য তাদের পছন্দের ব্যক্তির নামের তালিকা দিলেও বিএনপি দেয়নি।
তোপখানার রোডে শিশুকল্যাণ পরিষদের সম্মেলন কক্ষে ২০ দলীয় জোটের শরিক লেবার পার্টির উদ্যোগে এই আলোচনা সভায় নজরুল ইসলাম খান বলেন, কয়েকজন ভালো মানুষ দিয়ে তো শুধু নির্বাচন হবে না। নির্বাচন পরিচালনার জন্য গ্রামে গ্রামে পোলিং অফিসার, অ্যাসিস্টেন্ট পোলিং অফিসার, প্রিজাইডিং অফিসার, অ্যাসিস্টেন্ট প্রিজাইডিং অফিসার এগুলো লাগবে। তারা যাদের লোক তাদের ওপর নির্বাচন কমিশনের নিয়ন্ত্রণটা নিশ্চিত করতে হবে এবং যারা এদের লোক তাদেরও নিরপেক্ষ করার ব্যবস্থা করতে হবে।
আমরা বিশ্বাস করি, আমাদের পছন্দনীয় লোকও দরকার নাই, অন্য কারো পছন্দনীয় লোকেরও দরকার নাই। জনগণের কাছে গ্রহণযোগ্য, যোগ্য, সৎ, নির্লোভ, সাহসী যাদের মেরুদ- সোজা, রকীব উদ্দিনের মতো নয় এবং যারা সংবিধান ও প্রচলিত আইন ছাড়া আর কারো কাছে নতি স্বীকার করবেন না আর কারো কোনো হুকুম মানবেন না- এই ধরনের কিছু লোক দিয়ে নির্বাচন কমিশন গঠিত হওয়া দরকার। তাহলেই সেই নির্বাচন কমিশনের অধীনে যে নির্বাচন হবে, সেই নির্বাচনে সবাই অংশগ্রহণ করতে পারবে এবং সঠিক রায় আসা সম্ভাবনা আছে।
লেবার পার্টির চেয়ারম্যান মোস্তাফিজুর রহমান ইরানের সভাপতিত্বে আলোচনা সভায় অন্যান্যের মধ্যে যুব দলের ভারপ্রাপ্ত সভাপতি অ্যালবার্ট পি কস্টা, লেবার পার্টির ফারুক রহমান, এমদাদুল হক চৌধুরী, শামসুদ্দিন পারভেজ, মাহমুদ খান, রামকৃষ্ণ সাহা প্রমুখ বক্তব্য রাখেন।
জাতীয় প্রেসক্লাবের ভিআইপি লাউঞ্জে স্বাধীনতা ফোরামের উদ্যোগে আলোচনা সভায় আমীর খসরু মাহমুদ চৌধুরী বলেন, নির্বাচন কমিশন বলেন কিংবা নির্বাচন বলেন, যার মূল কথা হচ্ছে, দেশের জনগণের ভোট নিশ্চিত করা। প্রত্যেকটি নাগরিক তার ভোট নির্দ্বিধায় নির্ভয়ে নির্বিঘেœ ভোট কেন্দ্রে গিয়ে দিতে পারবেন, যে ভোটটি যে দেবে, সেটার প্রতিফলন নির্বাচনী ফলাফলে ঘটতে হবে। এর মাধ্যমে দেশে প্রতিনিধিত্বশীল একটা সংসদ হবে ও প্রতিনিধিত্বশীল একটা সরকার হবে।
স্বাধীনতা ফোরামের সভাপতি আবু নাসের মুহাম্মদ রহমাতুল্লাহর সভাপতিত্বে আলোচনা সভায় অন্যান্যের মধ্যে বিএনপির যুগ্ম মহাসচিব সৈয়দ মোয়াজ্জেম হোসেন আলাল, এলডিপির যুগ্ম মহাসচিব শাহাদাত হোসেন সেলিম প্রমুখ বক্তব্য রাখেন।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: শিগগিরই দিক-নির্দেশনামূলক সুনির্দিষ্ট প্রস্তাব দেবে বিএনপি
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ