Inqilab Logo

শনিবার, ২০ এপ্রিল ২০২৪, ০৭ বৈশাখ ১৪৩১, ১০ শাওয়াল ১৪৪৫ হিজরী

রমজানে তাকওয়ার গুণে গুণান্বিত হতে হবে

পীর সাহেব চরমোনাই

স্টাফ রিপোর্টার | প্রকাশের সময় : ৪ এপ্রিল, ২০২২, ১২:০১ এএম

ইসলামী আন্দোলন বাংলাদেশের আমীর মুফতী সৈয়দ মোহাম্মদ রেজাউল করীম পীর সাহেব চরমোনাই বলেছেন, পবিত্র মাহে রমজানে আত্মশুদ্ধি, সাম্য, সহমর্মিতা ও মানবীয় গুনাবলী অর্জন করতে হবে। মুসলিম জাতীয় ঐতিহ্য চেতনায় এবং ধর্মীয় ও সাংস্কৃতিক জীবনে রমজান অতি গুরুত্বপূর্ণ। রমজান মাস পবিত্র কোরআন নাযিলের মাস, ইসলামের প্রতিষ্ঠার মাস, বিজয়ের মাস। মুসলমানের দ্বীন ও দুনিয়ার সমৃদ্ধি, পার্থিব ও আধ্যাত্মিক উন্নতি, দৈহিক ও মানবিক শ্রেষ্ঠত্ব আর গৌরব ও মর্যদার অবিস্মরণীয় স্মৃতি বয়ে নিয়ে আসে মাহে রমজান। এই রমজান মাস পাওয়ার পরও যারা নিজের গুনাহ মাফ করিয়ে আল্লাহর সন্তুষ্টি অর্জন করতে পারবে না, তাদেরকে আল্লাহর হাবীব সা. অভিশপ্ত করেছেন। তিনি বলেন, তাকওয়ার গুনে গুনান্বিত হয়ে আল্লাহর দীন প্রতিষ্ঠায় কাজ করতে হবে। তিনি বলেন, উন্নত চরিত্র অর্জনের পক্ষে অন্তরায় পাশবিক বাসনার প্রাবল্যকে পরাভূত করত: পাশবিক শক্তিকে আয়ত্ত্বাধীন করা হচ্ছে সিয়ামের তাৎপর্য।

গতকাল রোববার সকালে বরিশালের চরমোনাই মাদরাসা ময়দানে ১৫ দিনব্যাপী বিশেষ তালিম তারবিয়াতের আলোচনায় পীর সাহেব চরমোনাই এসব কথা বলেন। গতকাল থেকে তালিম শুরু হলেও দেশের বিভিন্ন প্রান্ত থেকে হাজার হাজার ধর্মপ্রাণ মানুষ বরিশালের কীর্তনখোলা নদীর তীরে অবস্থিত চরমোনাইর ময়দানের বিশেষ তালিমে সমবেত হতে থাকে আগ থেকেই। এতে পীর সাহেব চরমোনাই ছাড়াও চরমোনাই দরবারের খলিফাগণ বিশেষ বয়ান করে থাকেন।

ইসলামী আন্দোলন বাংলাদেশ দেশব্যাপী জেলায় জেলায় মাহে রমজানের পবিত্রতা রক্ষা ও দ্রব্যমূল্যের উর্ধ্বগতি রোধের দাবিতে গতকাল সারাদেশে স্বাগত মিছিল ও সমাবেশ অনুষ্ঠিত হয়। এ সকল সমাবেশগুলোতে নেতৃবৃন্দ রমজানের পবিত্রতা রক্ষা, হোটেল রেস্তোরা বন্ধসহ সকল প্রকার অশ্লীলতা বন্ধের জন্য সরকারের প্রতি আহ্বান জানান।

ইসলামী আন্দোলন বাংলাদেশ ঢাকা মহানগরীর কদমতলী থানার ৬৫ নং ওয়ার্ড শাখার উদ্যোগে শনিবার বাদ এশা মেরাজনগরস্থ একটি মিলনায়তনে দাওয়াতী সভা ও সদস্য সংগ্রহ অনুষ্ঠিত হয়। এতে প্রধান অতিথি ছিলেন দলের কেন্দ্রীয় প্রচার ও দাওয়াহ বিষয়ক সম্পাদক মজলুম নেতা মাওলানা আহমদ আবদুল কাইয়ূম।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: রমজানে তাকওয়ার গুণে গুণান্বিত হতে হবে
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ