Inqilab Logo

মঙ্গলবার, ৩০ এপ্রিল ২০২৪, ১৭ বৈশাখ ১৪৩১, ২০ শাওয়াল ১৪৪৫ হিজরী

অস্থির কাগজের বাজার

৩ মাসে দাম ৪৪ শতাংশ পর্যন্ত বেড়েছে

অর্থনৈতিক রিপোর্টার | প্রকাশের সময় : ৩ এপ্রিল, ২০২২, ১২:০৮ এএম

কাগজের দাম গত ৩ মাসে দাম ৪৪ শতাংশ পর্যন্ত বেড়েছে। এতে বেকায়দায় পড়েছে তৈরি পোশাকসহ বিভিন্ন শিল্পে দরকারি কার্টন প্রস্তুতকারী প্রতিষ্ঠানগুলো। ইতিমধ্যে অনেক কারখানা বন্ধ হয়ে গেছে দাবি করে উদ্যোক্তারা বলছেন, ইচ্ছেমতো বাজার নিয়ন্ত্রণ করছে কাগজের মিলগুলো। এভাবে চলতে থাকলে দেশে-বিদেশে পণ্য সরবরাহ ব্যবস্থাপনায় বড় সংকটের আশঙ্কা করে সরকারের দ্রুত হস্তক্ষেপ চান তারা। যেন ছোঁয়াচে রোগের মত দাম বৃদ্ধির প্রতিযোগিতা ছড়িয়ে পড়েছে দেশের সব অর্থনৈতিক কর্মকাণ্ডে। আর এই চাপে গত ৬ মাস ধরে ধুঁকতে ধুঁকতে এবার মরতে বসেছে তৈরি পোশাক, ওষুধসহ বিভিন্ন শিল্পে দরকারি কার্টন সরবরাহকারী প্রতিষ্ঠানগুলো।
উদ্যোক্তাদের দাবি, দিনে দুইবারও বাড়ছে প্রধান কাঁচামাল কাগজের দাম। এতে যেমন নতুন করে অর্ডার নিতে পারছেন না তেমনি আগের অর্ডার অনুযায়ী কার্টন সরবরাহ করতে গিয়ে গুনতে হচ্ছে লোকসান।
হিসাব বলছে, গেল তিন মাসে প্রতি কেজি মিডিয়া পেপারের দাম বেড়েছে ৪৪ শতাংশ, ৩২ শতাংশ বেড়েছে অরিজিনাল লাইনার পেপারে আর লাইনারের কাজ চালিয়ে নেয়া রঙিন পেপারের দাম বেড়েছে ৪৩ শতাংশ। কার্টনসহ অ্যাক্সেসরিজ প্রস্তুতকারী প্রতিষ্ঠানগুলোর দাবি, যোগসাজশে ব্যবসা করে যাচ্ছে দেশের ২০-২২টি কাগজকল।
কসমো গ্রুপের চেয়ারম্যান জহির উদ্দিন হায়দার বলেন, আমাদের দেশে পেপার মিলগুলো যেটা করতেছে সেটা হচ্ছে ব্লাকমেইল। এর ফলে দেশে ৩০ শতাংশ কার্টন ফ্যাক্টরি বন্ধ হয়ে গেছে।
বাংলাদেশ গার্মেন্টস এক্সেসরিজ এন্ড প্যাকেজিং ম্যানুফ্যাকচারার্স এন্ড এক্সপোর্টার্স এসোসিয়েশনের (বিজিএপিএমইএ) সভাপতি মোহাম্মদ মোয়াজ্জেম হোসেন মতি বলেন, অধিকাংশ মেম্বাররাই এখন লস দিয়ে ফ্যাক্টরি চালিয়ে রেখেছেন এ আশায় যে, ভবিষ্যতে হয়তো আমাদের এবং সরকারের হস্তক্ষেপে মূল্যটা একটা নিয়ন্ত্রণ পর্যায়ে চলে আসবে। প্রশ্ন এটাই যে, আমাদের মেম্বাররা কতদিন এভাবে টিকে থাকবে।
বিকেএমইএ’র নির্বাহী মোহাম্মদ হাতেম বলেন, এটার মূল্যবৃদ্ধি উঠানামাতে আনপ্রেডিক্টেবল পরিস্থিতি যদি ঠিক না করা যায় তাহলে আলটিমেটলি সাফার করবে পোশাকশিল্প।
পোশাকখাতের উদ্যোক্তারা বলছেন, প্যাকেজিং খাতকে স্থিতিশীল করতে না পারলে প্রতিযোগিতা সক্ষমতা হারাবে দেশের প্রধান রপ্তানিখাত। নেতিবাচক প্রভাব পড়বে রপ্তানি আয়ে। কাগজের দাম দ্রুত নিয়ন্ত্রণে না এলে কার্টনের মাধ্যমে অভ্যন্তরীণ বাজারে সরবরাহ করা বিভিন্ন পণ্যের দামও বেড়ে যাওয়ার আশঙ্কা খাত সংশ্লিষ্টদের।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: অস্থির কাগজের বাজার

৩ এপ্রিল, ২০২২
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ