Inqilab Logo

শনিবার, ২৭ এপ্রিল ২০২৪, ১৪ বৈশাখ ১৪৩১, ১৭ শাওয়াল ১৪৪৫ হিজরী

রাজধানীতে অস্ত্রধারী সন্ত্রাসী গ্রেফতার

স্টাফ রিপোর্টার | প্রকাশের সময় : ২ এপ্রিল, ২০২২, ১২:০৮ এএম

রাজধানীর শ্যামপুর থানার পোস্তগোলা নিউ কটন মিলস এলাকা থেকে ফয়সাল আহম্মেদ ধলু নামের এক অস্ত্রধারী সন্ত্রাসীকে গ্রেফতার করেছে র‌্যাব। এ সময় তার কাছ থেকে ১টি বিদেশী পিস্তল, ১টি ম্যাগাজিন এবং ৩ রাউন্ড গুলি উদ্ধার করা হয়। গতকাল বিকালে তাকে গ্রেফতার করা হয়। র‌্যাব ৩ এর স্টাফ অফিসার (অপস্ ও ইন্ট শাখা) সহকারী পুলিশ সুপার মো. খায়রুল কবীর জানান, গ্রেফতারকৃত ফয়সাল দীর্ঘদিন যাবৎ রাজধানীর শ্যামপুর মডেল থানাধীন পোস্তগোলা এলাকায় সন্ত্রাসী কার্যকলাপ করে আসছে। ওই সংবাদের সত্যতা যাচাই এবং আইনানুগ ব্যবস্থা গ্রহনের ভিত্তিতে গতকাল বিকালে রাজধানীর শ্যাামপুর থানাধীন পোস্তগোলা নিউ ঢাকা কটন মিলস এলাকায় একটি বিশেষ অভিযান পরিচালনা করে তাকে গ্রেফতার করা হয়।

তিনি আরো জানান, গ্রেফতারকৃত আসামির কাছ থেকে উদ্ধারকৃত অস্ত্রটির কোন লাইসেন্স বা বৈধ কাগজপত্র প্রদর্শন করতে পারে নাই। এমনকি কোথায় থেকে অস্ত্রটি সংগ্রহ করেছে তারও কোন সন্তোষজনক জবাব দিতে পারে নাই। আসামিকে প্রাথমিক জিজ্ঞাসাবাদে জানা যায় যে, সে শ্যামপুরসহ রাজধানীর বিভিন্ন এলাকায় আধিপত্য বিস্তার, মাদক ব্যবসা নিয়ন্ত্রণ, চাঁদাবাজি ও সন্ত্রাসী কর্মকান্ড পরিচালনা করার কাজে ওই অবৈধ অস্ত্র ব্যবহার করে আসছিল। তার বিরুদ্ধে আইনানুগ ব্যবস্থা প্রক্রিয়াধীন।
সেনাবাহিনী ও যুক্তরাষ্ট্রের প্যাসিফিক আর্মি কমান্ডের মধ্যে এক্সারসাইজ টাইগার লাইটনিং-৩ সমাপ্ত
যুক্তরাষ্ট্রের প্যাসিফিক আর্মি কমান্ড এবং বাংলাদেশ সেনাবাহিনীর যৌথ অংশগ্রহণে ‘অনুশীলন টাইগার লাইটনিং-৩’ এর সমাপনী অনুষ্ঠান বৃহস্পতিবার রাজেন্দ্রপুর সেনানিবাসস্থ বাংলাদেশ ইনস্টিটিউট অব পিস সাপোর্ট অপারেশন ট্রেনিং (বিপসট) এ আয়োজিত হয়। অনুষ্ঠানে সেনাবাহিনী প্রধান জেনারেল এস এম শফিউদ্দিন আহমেদ প্রধান অতিথি হিসেবে উপস্থিত থেকে এই অনুশীলনের সফল সমাপ্তি ঘোষণা করেন। বন্ধুপ্রতীম এই দুই দেশের সেনাবাহিনীর মধ্যে অভিজ্ঞতা বিনিময়ের মাধ্যমে পারস্পরিক সমঝোতা ও সম্প্রীতি আরও সুদৃঢ় করা ছিল এই অনুশীলনের মূল লক্ষ্য। অনুশীলনে জাতিসংঘ শান্তিরক্ষা মিশনে সমসাময়িক চ্যালেঞ্জিং পরিস্থিতি মোকাবেলায় কার্যকর পরিকল্পনা প্রণয়ন ও তা বাস্তবায়নের কৌশল নির্ধারণে অংশগ্রহণকারীদের পারদর্শী করে তুলতে বাস্তবধর্মী প্রশিক্ষণের আয়োজন করা হয়। গতকাল আইএসপিআরের এক বিজ্ঞপ্তিতে এসব তথ্য জানানো হয়েছে।
বিজ্ঞপ্তিতে বলা হয়েছে, সমাপনী বক্তব্যে সেনাবাহিনী প্রধান বলেন, বিশ্ব শান্তি প্রতিষ্ঠায় কার্যকরী অবদান রাখার পাশাপাশি বাংলাদেশ সেনাবাহিনী আঞ্চলিক শান্তি ও স্থিতিশীলতা নিশ্চিত করণেও বন্ধুপ্রতীম দেশসমূহের সাথে ঐক্যবদ্ধভাবে কাজ করে যাচ্ছে। এই উদ্যোগে যুক্তরাষ্ট্র এবং বাংলাদেশ সেনাবাহিনী সবসময়ই ঘনিষ্ঠ সহযোগী হিসেবে কাজ করে আসছে।
সমাপনী অনুষ্ঠানে বাংলাদেশে নিযুক্ত ব্রিটিশ হাইকমিশনার রবার্ট চ্যাটারটন ডিকসন, যুক্তরাষ্ট্রের ডেপুটি চিফ অব মিশন হেলেন জি লাফেভ এবং যুক্তরাষ্ট্রের প্যাসিফিক আর্মি কমান্ডের ডেপুটি কমান্ডিং জেনারেল মেজর জেনারেল রেজিনাল্ড জি.এ. নিল বিশেষ অতিথি হিসেবে উপস্থিত থেকে মূল্যবান বক্তব্য প্রদান করেন। সমাপনী অনুষ্ঠানে কমান্ড্যান্ট বিপসট মেজর জেনারেল আ স ম রিদওয়ানুর রহমান, আগত অতিথি এবং অনুশীলনে অংশগ্রহণকারীদের শুভেচ্ছা জ্ঞাপন করেন। এছাড়াও এই অনুষ্ঠানে সেনা, নৌ ও বিমান বাহিনী এবং পুলিশের ঊর্ধ্বতন কর্মকর্তা উপস্থিত ছিলেন।
অনুশীলন টাইগার লাইটনিং-৩ (২০২২) গত ৬ মার্চ শুরু হয়। সেনাসদর সামরিক প্রশিক্ষণ পরিদপ্তরের সার্বিক তত্ত্বাবধানে বিপসট কর্তৃক এই অনুশীলনটি আয়োজন করা হয়। অনুশীলনে মার্কিন প্যাসিফিক আর্মি কমান্ড এর ৩৪ জন এবং বাংলাদেশ সেনাবাহিনীর ৮২ জন সেনাসদস্যসহ সর্বমোট ১১৬ জন অংশগ্রহণ করেন। উল্লেখ্য, ২০১৭ ও ২০২১ সালে টাইগার লাইটনিং ১ ও ২ যুক্তরাষ্ট্রে আয়োজিত হয়। এরই ধারাবাহিকতায় এ বছর বাংলাদেশে টাইগার লাইটনিং-৩ অনুষ্ঠিত হলো।-আইএসপিআর



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: রাজধানীতে অস্ত্রধারী সন্ত্রাসী গ্রেফতার
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ