Inqilab Logo

রোববার, ২৮ এপ্রিল ২০২৪, ১৫ বৈশাখ ১৪৩১, ১৮ শাওয়াল ১৪৪৫ হিজরী

গুলশান ও যাত্রাবাড়ী এক নয়, ধনীদের সাবসিডি দেয়ার সুযোগ নেই

নগর ভবনে স্থানীয় সরকারমন্ত্রী

স্টাফ রিপোর্টার | প্রকাশের সময় : ৩১ মার্চ, ২০২২, ১২:০২ এএম

স্থানীয় সরকারমন্ত্রী মো.তাজুল ইসলাম বলেছেন,বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান সমতাভিত্তিক ও বৈষম্যহীন সমাজ ব্যবস্থা গড়ার স্বপ্ন দেখেছিলেন। সে স্বপ্ন বাস্তবায়নে নিরলসভাবে কাজ করছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। গতকাল বুধবার রাজধানীর গুলশানে ঢাকা উত্তর সিটি করপোরেশনের (ডিএনসিসি) নগর ভবনে এক অনুুুষ্ঠানে তিনি এ কথা বলেন।
মন্ত্রী বলেন, সরকার প্রতিটি নাগরিকদের কাছ থেকে রাজস্ব আদায় করে। তবে, গুলশান-বনানী-বারিধারা আর যাত্রাবাড়ী এক নয়। অভিজাত এলাকার ইউটিলিটি বিল (পানি, বিদ্যুৎ, গ্যাসসহ অন্যান্য) যদি যাত্রাবাড়ীর এলাকার সমান হয় তাহলে সবাই তো অভিজাত এলাকায় থাকতে চাইবে। অন্যদিকে, গরিবদের টাকা দিয়ে তো ধনীদের সাবসিডি (ভর্তুকি) দেওয়ার সুযোগ নেই। রাজধানীতে মানুষ এবং যানবাহন দুটোই বাড়ছে। ঢাকায় যানজট তীব্র আকার ধারণ করছে। আগামী কয়েক বছরের মধ্যে ঢাকা শহরে যানবাহনের গতি মানুষের হাঁটার চেয়েও কম হবে। তাজুল ইসলাম বলেন, শুধু বাসাবাড়িতে থাকলে হবে না। আমাকে অফিসে যেতে হবে, হাসপাতাল যেতে হবে, ছেলে-মেয়েদের স্কুলে যেতে হবে, বাজারে যেতে হবে। চলাচলের জন্য রাস্তার ব্যবস্থা না রেখে শুধু বিল্ডিং করে মানুষের আবাসনের ব্যবস্থা করলে ঢাকা বসবাসের উপযোগিতা হারাবে।
রাজধানীতে জোনভিত্তিক হোল্ডিং ট্যাক্স, পানি, গ্যাস-বিদ্যুতের দাম নির্ধারণ করার নির্দেশনা নিয়ে তাজুল ইসলাম বলেন, গুলশান-বনানী-বারিধারার মতো অভিজাত এলাকার ইউটিলিটি বিল (পানি, বিদ্যুৎ, গ্যাসসহ অন্যান্য) যদি যাত্রাবাড়ীর এলাকার সমান হয় তাহলে সবাই তো অভিজাত এলাকায় থাকতে চাইবে। কেউ তো যাত্রাবাড়ী বা কম সু্যােগ-সুবিধা সম্বলিত এলাকায় থাকবে না। তাই জোনভিত্তিক সার্ভিসের মূল্য নির্ধারণ করা এখন সময়ের দাবি।
তিনি বলেন, ভালো শিক্ষা, স্বাস্থ্যসেবাসহ অন্যান্য সুযোগ-সুবিধার কথা চিন্তা করে সবাই ঢাকায় থাকতে চায়। বিশ্বের সব দেশের মানুষ সেদেশের মেইন সিটিতে থাকে না। আমাদের সিদ্ধান্ত নিতে হবে আমরা কী সারাদেশের মানুষকে ঢাকায় নিয়ে আসবো কিনা। নাগরিক সেবা সহজ এবং হয়রানি ও ঝামেলামুক্ত করতে অটোমেশনের আওতায় আনা হবে জানিয়ে তাজুল ইসলাম বলেন, অটোমেশিনের মাধ্যমে সত্যিকার অর্থে নাগরিকসেবা সহজিকরণের পাশাপাশি স্বচ্ছতা নিশ্চিত করা সম্ভব। অটোমেশন ব্যবস্থাপনায়ও কিছু চ্যালেঞ্জ রয়েছে তবে সেগুলোকে মোকাবিলা করতে হবে। আমাদের সতর্ক থাকতে হবে। সিটি করপোরেশনের উদ্যোগে রাজস্ব আদায়ের কার্যক্রম অটোমেশন করার উদ্যোগের প্রশংসা করে স্থানীয় সরকারমন্ত্রী বলেন, শুধু আর্থিক লেনদেনের মাধ্যমে করাপশন হয় না। নাগরিককে তার প্রাপ্য সেবা থেকে বঞ্চিত করাও করাপশন। তাই ব্যাপারে সজাগ থাকতে হবে।
উত্তর সিটি করপোরেশনের মেয়র মো. আতিকুল ইসলামের সভাপতিত্বে অনুষ্ঠানে উপস্থিত ছিলেন নগর গবেষণা কেন্দ্রের সভাপতি অধ্যাপক নজরুল ইসলাম, বাংলাদেশ শিল্প ও বণিক সমিতি ফেডারেশনের (এফবিসিসিআই) সভাপতি মো.জসিম উদ্দিন।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: গুলশান ও যাত্রাবাড়ী এক নয়
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ