Inqilab Logo

সোমবার, ২৯ এপ্রিল ২০২৪, ১৬ বৈশাখ ১৪৩১, ১৯ শাওয়াল ১৪৪৫ হিজরী

বিদেশিদের নিরাপত্তায় বাড়তি পদক্ষেপ গ্রহণে বাংলাদেশকে ধন্যবাদ

ঢাকায় ইতালির উপ-পররাষ্ট্রমন্ত্রী

প্রকাশের সময় : ১১ নভেম্বর, ২০১৬, ১২:০০ এএম

কূটনৈতিক সংবাদদাতা : বাংলাদেশে বিদেশি নাগরিকদের নিরাপত্তায় বাড়তি পদক্ষেপ গ্রহণের জন্য সরকারের প্রতি ধন্যবাদ জ্ঞাপন করেছেন ঢাকা সফররত ইতালির উপ-পররাষ্ট্রমন্ত্রী সিনেটর বেনদেত্তো দেল্লা ভেদোভা।
গতকাল সকালে রাষ্ট্রীয় অতিথি ভবন মেঘনায় পররাষ্ট্র প্রতিমন্ত্রী মোঃ শাহরিয়ার আলম এমপি’র সাথে দ্বিপাক্ষিক বৈঠককালে তিনি এ ধন্যবাদ জ্ঞাপন করেন। এর আগে গতকাল সকালেই তিনি একদিনের সফরে ঢাকায় এসে পৌঁছান। বৈঠকে উপ-পররাষ্ট্রমন্ত্রী  ভেদোভা গত ১ জুলাই ঢাকার গুলশানে হোলি আর্টিজান রেস্তোরাঁয় জঙ্গি হামলায় অন্যান্য দেশের নাগরিকসহ ৯ জন ইতালীয় নাগরিকের মৃত্যু পরবর্তীতে ঘটনার সাথে জড়িতদের  গ্রেফতারে বাংলাদেশ সরকারের ত্বরিত ও কার্যকরী পদক্ষেপ গ্রহণ এবং দ্রুততার সাথে লাশগুলো নিজ নিজ  দেশে  প্রেরণের বিষয়ে সন্তোষ প্রকাশ করেন। জঙ্গিবাদ ও সন্ত্রাসবাদকে এশটি বৈশ্বিক সমস্যা হিসেবে আখ্যায়িত করে সকল রাষ্ট্রের সম্মিলিত প্রচেষ্টায় এর  মোকাবিলা করতে হবে বলে তিনি মত প্রকাশ করেন। বাংলাদেশে বিদেশিদের নিরাপত্তায় বাড়তি পদক্ষেপ গ্রহণের জন্য তিনি সরকারের প্রতি ধন্যবাদ জ্ঞাপন করেন।
বৈঠকে বাংলাদেশ ও ইতালির মধ্যে দ্বিপাক্ষিক স্বার্থ সংশ্লিষ্ট বিষয়ে আলোচনা হয়। এছাড়া দু’দেশের মধ্যে ব্যবসায়-বাণিজ্যের সম্প্রসারণ, বাংলাদেশ নৌবাহিনীর সাথে ইতালীয় সরকারের মালিকানাধীন একটি জাহাজ নির্মাণ কোম্পানির যৌথ উদ্যোগে কার্যক্রম শুরুর বিষয়, অভিবাসন সমস্যা এবং বৈধ উপায়ে অভিবাসন, রাজনীতিতে নারীর অংশগ্রহণ ইত্যাদি বিষয়ে আলোচনা হয়। বাংলাদেশের  বেসামরিক বিমান চলাচল কর্তৃপক্ষ কর্তৃক বিমান চলাচল নিয়ন্ত্রণবিষয়ক যন্ত্রপাতি ও  সেবা সরবরাহের জন্য ইতালীয়  কোম্পানি ‘লিওনার্দো’ নির্বাচিত হওয়ায় ইতালির উপ-পররাষ্ট্রমন্ত্রী  ভেদোভা সন্তোষ প্রকাশ করেন।
চামড়াজাত দ্রব্যাদি ও পাদুকা শিল্পে ইতালির দীর্ঘদিনের অভিজ্ঞতা ও সুনামের কথা উল্লেখ করে পররাষ্ট্র প্রতিমন্ত্রী শাহরিয়ার আলম এ  ক্ষেত্রে বাংলাদেশের সামর্থ্য বৃদ্ধির জন্য ইতালির সহায়তা কামনা করেন। বৈঠকে অংশগ্রহণের পূর্বে গতকাল সকালে ইতালীর উপ-পররাষ্ট্রমন্ত্রী সিনেটর  বেনদেত্তো  দেল্লা  ভেদোভা গুলশানে  হোলি আর্টিজান  রেস্তোঁরা পরিদর্শন করেন। গতকাল বিকেলে তিনি স্বরাষ্ট্রমন্ত্রীর সাথে সাক্ষাৎ করেন এবং দিনের পরের দিকে প্রধানমন্ত্রী শেখ হাসিনার সাথে  সৌজন্য সাক্ষাৎ করেন। গতকাল রাতেই তার স্বদেশ প্রত্যাবর্তনের কথা রয়েছে।
প্রেসিডেন্টের সঙ্গে সেনাপ্রধানের সৌজন্য সাক্ষাৎ
স্টাফ রিপোর্টার : সেনা বাহিনী প্রধান জেনারেল আবু বেলাল মুহাম্মদ শফিউল হক গতকাল বৃহস্পতিবার বঙ্গভবনে প্রেসিডেন্ট আবদুল হামিদের সঙ্গে সৌজন্য সাক্ষাৎ করেন। বৈঠকে সেনাপ্রধান বাংলাদেশ সেনাবাহিনীর সার্বিক উন্নয়নমূলক কর্মকা- সম্পর্কে প্রেসিডেন্ট অবহিত করেন। বৈঠক শেষে প্রেসিডেন্ট প্রেস সচিব জয়নাল আবেদিন সাংবাদিকদের ব্রিফ করেন।
জেনারেল আবু বেলাল মুহাম্মদ শফিউল হক আগামী ২৪ নভেম্বর গাজীপুরের রাজেন্দ্রপুর সেনানিবাসে অনুষ্ঠিতব্য অর্ডিন্যান্স কোর্পস-এর পুনর্মিলনী অনুষ্ঠানে যোগদানের জন্য প্রেসিডেন্ট আব্দুল হামিদকে অনুরোধ জানান। আবদুল হামিদ সেনাবাহিনীর সার্বিক কর্মকা-ে সন্তোষ প্রকাশ করেন।
তিনি নির্দিষ্ট সময়ের মধ্যে উন্নয়নমূলক কর্মকা- সম্পন্ন করার জন্য সেনাপ্রধানকে নির্দেশ দেন। এসময় প্রেসিডেন্ট কার্যালয়ের সংশ্লিষ্ট সচিবগণ উপস্থিত ছিলেন।




 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: বিদেশিদের নিরাপত্তায় বাড়তি পদক্ষেপ গ্রহণে বাংলাদেশকে ধন্যবাদ
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ