Inqilab Logo

সোমবার, ২৯ এপ্রিল ২০২৪, ১৬ বৈশাখ ১৪৩১, ১৯ শাওয়াল ১৪৪৫ হিজরী

সিএসই ৩০ সূচকে নতুন ১০ কোম্পানি

প্রকাশের সময় : ১১ নভেম্বর, ২০১৬, ১২:০০ এএম

ইনকিলাব ডেস্ক : চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জে (সিএসই) তালিকাভুক্ত সেরা কোম্পানি নিয়ে তৈরি সূচক সিএসই-৩০ এ নতুন ১০ কোম্পানি যুক্ত হয়েছে। আগামী ২০ নভেম্বর-এর কার্যকারিতা শুরু হবে। কোম্পানিগুলো হলোÑ অ্যাপেক্স ফুড, অ্যাপেক্স ট্যানারি লিমিটেড, আফতাব অটো, বিএসআরএম স্টীল, ডেল্টা ব্র্যাক হাউজিং, খুলনা পাওয়ার, নাভানা সিএনজি, আরএসআরএম স্টীল, শাশা ডেনিম এবং ইউনিক হোটেল এন্ড রিসোর্ট লিমিটেড। সিএসই সূত্রে এ তথ্য জানা গেছে।
তালিকায় থাকা অন্য কোম্পানিগুলো হচ্ছেÑ এবি ব্যাংক লিমিটেড, অ্যাডভান্সড কেমিক্যাল ইন্ডাস্ট্রিজ লিমিটেড, বেক্সিমকো ফার্মাসিউটিক্যালস লিমিটেড, কনফিডেন্স সিমেন্ট লিমিটেড, ইস্টার্ন ব্যাংক লিমিটেড, ফারইস্ট ইসলামী লাইফ ইন্স্যুরেন্স কোম্পানি লিমিটেড, হাইডেলবার্গ সিমেন্ট বাংলাদেশ লিমিটেড, আইডিএলসি ফাইন্যান্স লিমিটেড, যমুনা ওয়েল কোম্পানি লিমিটেড, মেঘনা পেট্রোলিয়াম লিমিটেড, পদ্মা ওয়েল কোম্পানি লিমিটেড, পূবালী ব্যাংক লিমিটেড, স্কয়ার ফার্মাসিউটিক্যালস লিমিটেড, স্কয়ার টেক্সটাইলস লিমিটেড, তিতাস গ্যাস ট্রান্সমিশন অ্যান্ড ডিস্ট্রিবিউশন কোম্পানি লিমিটেড, ইউনাইটেড কমার্শিয়াল ব্যাংক লিমিটেড, উত্তরা ব্যাংক লিমিটেড, ইবনে সিনা ফার্মাসিউটিক্যালস, সাউথইস্ট ব্যাংক এবং দ্য সিটি ব্যাংক।
তালিকা থেকে বাদ পড়া কোম্পানিগুলো হলোÑ ডেল্টা লাইফ ইন্স্যুরেন্স, বাংলাদেশ জেনারেল ইন্স্যুরেন্স কোম্পানি, আইএফআইসি ব্যাংক, অরিয়ন ফার্মা, প্রাণ (এএমসিএল), অলিম্পিক ইন্ডাস্ট্রিজ, সিঙ্গার বিডি, ইস্টার্ন হাউজিং, লঙ্কাবাংলা ফিন্যান্স এবং জিকিউ বলপেন।
এ ৩০ কোম্পানি সিএসইর ফ্রি ফ্লোট মার্কেট ক্যাপিটালাইজেশনের ৩৩.২৬ শতাংশ অবদান রেখেছে। এছাড়া সিএসইর মোট বাজার মূলধনের ২৩.৫৪ শতাংশ অবদান রেখেছে উল্লেখিত ৩০ কোম্পানি। উল্লেখ্য, সিএসইতে তালিকাভুক্ত কোম্পানিগুলোর পারফরমেন্স পর্যালোচনার ভিত্তিতে সিএসই-৩০ সূচকে তাদের অন্তর্ভুক্তি চূড়ান্ত করা হয়েছে। আগামীকাল রোববার থেকে বিষয়টি কার্যকর হবে। সিএসইর নির্ধারিত কিছু নীতিমালার ভিত্তিতে বছরে দুবার এ পর্যালোচনা করা হয়। -ওয়েবসাইট



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: সিএসই ৩০ সূচকে নতুন ১০ কোম্পানি
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ