Inqilab Logo

সোমবার, ২৯ এপ্রিল ২০২৪, ১৬ বৈশাখ ১৪৩১, ১৯ শাওয়াল ১৪৪৫ হিজরী

স্বপ্ন করো সত্যি” চার মাসে ১৬৭৭২ কোটি টাকার এডিপি বাস্তবায়ন

প্রকাশের সময় : ১১ নভেম্বর, ২০১৬, ১২:০০ এএম

অর্থনৈতিক রিপোর্টার : ২০১৬-১৭ অর্থবছরের (জুলাই-অক্টোবর) প্রথম চার মাসে বার্ষিক উন্নয়ন কর্মসূচি (এডিপি) বাস্তবায়ন হয়েছে ১৬ হাজার ৭৭২ কোটি টাকার বা ১৪ দশমিক ১৪ শতাংশ। গত অর্থবছরের একই সময়ে এ হার ছিল ১০ শতাংশ। বিগত পাঁচ অর্থবছরের তুলনায় চলতি সময়ে এডিপি বাস্তবায়ন হার ভালো। গতকাল (বৃহস্পতিবার) শেরেবাংলা নগরে এনইসি সম্মেলন কক্ষে একনেক বৈঠক শেষে সংবাদ সম্মেলনে পরিকল্পনামন্ত্রী আ হ ম মুস্তফা কামাল বাস্তবায়ন পরিবীক্ষণ ও মূল্যায়ন বিভাগের (আইএমইডি) এ তথ্য উপস্থাপন করেন।
আইএমইডি প্রতিবেদনে দেখা গেছে, চার মাসে মোট ব্যয়ের মধ্যে সরকারি তহবিলের ১০ হাজার ১২৪ কোটি, প্রকল্প সাহায্য ৪ হাজার ৮৬১ কোটি এবং সংস্থার নিজস্ব অর্থায়ন ১ হাজার ৭৮৮ কোটি টাকা। বিপরীতে গত অর্থবছরের একই সময়ে ব্যয় হয়েছিল ১১ হাজার ৫৯৫ কোটি টাকা। ২০১৪-১৫ অর্থবছরের এডিপি বাস্তবায়ন হার ১৪ শতাংশ, টাকার অংকে ব্যয় হয়েছিল ১১ হাজার ২৫১ কোটি টাকা।
অন্যদিকে ২০১৩-১৪ অর্থবছরে এডিপি বাস্তবায়ন হার ছিল মাত্র ৬ শতাংশ, টাকার অংকে ১০ হাজার ৩৬৮ কোটি টাকা। চলতি অর্থবছরে মোট ১ হাজার ৩৬৫টি প্রকল্পের আওতায় ১৬ হাজার ৭৭২ কোটি টাকা ব্যয় হয়েছে। পরিকল্পনা মন্ত্রী আ হ ম মুস্তফা কামাল বলেন, চলতি বছরে আমাদের এডিপি বাস্তবায়ন হার অন্য বছরের তুলনায় ভাল। এমনিতেই বছরের প্রথম প্রান্তিকে এডিপি বাস্তবায়ন হার কম হয়। সেই তুলনায় আমরা ভাল করেছি। এ ধারাবাহিকতা চলতে থাকলে বছর শেষে আমরা আমাদের টার্গেটে পৌঁছাতে পারবো।
২০১৬-১৭ অর্থবছরে এডিপি বরাদ্দ রাখা হয়েছে এক লাখ ১০ হাজার ৭০০ কোটি টাকা। এর মধ্যে সরকারের নিজস্ব তহবিল থেকে বরাদ্দ দেয়া হয়েছে ৭০ হাজার ৭০০ কোটি টাকা এবং বাকি ৪০ হাজার কোটি টাকা বৈদেশিক সহায়তা।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: স্বপ্ন করো সত্যি” চার মাসে ১৬৭৭২ কোটি টাকার এডিপি বাস্তবায়ন
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ