Inqilab Logo

শনিবার, ২৭ এপ্রিল ২০২৪, ১৪ বৈশাখ ১৪৩১, ১৭ শাওয়াল ১৪৪৫ হিজরী

সেচের পানি না পেয়ে আত্মহত্যাই প্রমাণ করে কৃষকরা কেমন আছেন

জাতীয় কৃষক সমিতির নিন্দা ও ক্ষোভ

স্টাফ রিপোর্টার | প্রকাশের সময় : ২৭ মার্চ, ২০২২, ১২:০২ এএম

দেশের প্রতিটি ক্ষেত্রে দুর্নীতি, নৈরাজ্য ও আর্থসামাজিক বৈষম্য আজ প্রকট আকার ধারণ করছে। এমনকি সেচ প্রকল্পের পানিবন্টনেও চলছে অনিয়ম, বৈষম্য ও স্বজনপ্রীতি। বরেন্দ্র উনড়বয়ন কর্তৃপক্ষের কাছে বারবার ধর্ণা দিয়েও সেচের পানি না পেয়ে, তাদের অব্যবস্থাপনা ও দুর্নীতির শিকার হয়ে দুই কৃষক আত্মহত্যা করেছে। জাতীয় কৃষক সমিতি গতকাল এক বিবৃতিতে সেচের অভাবে কৃষকের আত্মহত্যার ঘটনায় তীব্র ক্ষোভ ও নিন্দা প্রকাশ করে এসব কথা বলেন। তারা অবিলম্বে সেচ, বীজ, সার, কৃষিযন্ত্রপাতি, ঋণের সহজলভ্যতা ও উৎপাদিত ফসলের ন্যায্যমূল্য প্রাপ্তি নিশ্চিত করে এদেশের প্রাণশক্তি কৃষকদের রক্ষা করার আহ্বান জানান।
জাতীয় কৃষক সমিতির সভাপতি মাহমুদুল হাসান মানিক ও সাধারণ সম্পাদক আমিনুল ইসলাম গোলাপ বিবৃতিতে বলেন, রাজশাহীর গোদাগাড়ী উপজেলার নিমঘটু গ্রামের অসহায় কৃষক অভিনাথ মার্ডি ও তার চাচাতো ভাই রবি মার্ডি কীটনাশক পানে আত্মহত্যার মধ্যেই হয়তো মুক্তির পথ খুঁজে পেয়েছেন। সরকারি সেচ ব্যবস্থাপনার এমন করুণ চিত্রেই স্পষ্ট হয় প্রকৃতপক্ষে কেমন আছে এদেশের আজন্ম শোষিত-বঞ্চিত কৃষককূল। নেতারা বলেন, দরিদ্র কৃষকরা ক্ষুদ্রঋণ নিয়ে, প্রাণান্ত খেটে বরেন্দ্র লাল মাটিতে সোনালী ফসল ফলায়। অথচ সেচের জন্য বরেন্দ্র উনড়বয়ন কর্তৃপক্ষের কাছে বারবার ধর্ণা দিয়েও প্রয়োজনীয় পানি পায় না। মাঠ ফেটে চৌচির, ঘাম ঝরানো ফসল নষ্ট হওয়ায় বাঁচার শেষ আশাটুকুও নিভে যায়।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: জাতীয় কৃষক সমিতির নিন্দা ও ক্ষোভ
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ