Inqilab Logo

সোমবার ২৩ সেপ্টেম্বর ২০২৪, ০৮ আশ্বিন ১৪৩১, ১৯ রবিউল আউয়াল ১৪৪৬ হিজরী

প্রথম একশ’ দিনে কোন কাজগুলো করবেন ট্রাম্প

প্রকাশের সময় : ১০ নভেম্বর, ২০১৬, ১২:০০ এএম

ইনকিলাব ডেস্ক : মার্কিন ইতিহাসে আর কোনো প্রেসিডেন্টই ডোনাল্ড ট্রাম্পের মতো এত বেশি বিতর্কিত মন্তব্য করে আলোচনায় আসেননি আর অভিবাসন ইস্যুতে কঠোর অবস্থান নেননি।
কিন্তু তার ‘আমেরিকাই সবার আগে’ নীতি অনেক আমেরিকানের কাছেই জনপ্রিয়তা পেয়েছে। নির্বাচনী প্রচারণায় অনেক ঘোষণাই দিয়েছেন ডোনাল্ড ট্রাম্প। কিন্তু আমেরিকার প্রেসিডেন্ট নির্বাচিত হওয়ার পর প্রথম একশ’ দিনের মধ্যে কোন কাজগুলো করবেন ডোনাল্ড ট্রাম্প?
গত মাসে গেটিসবার্গে দেয়া তার বক্তৃতা থেকে তার প্রথম কাজগুলো সম্পর্কে একটি ধারণা পাওয়া গেছে। ডোনাল্ড ট্রাম্পের প্রথম একশ’ দিনের কাজের যেসব পরিকল্পনা থাকতে পারে :
যুক্তরাষ্ট্র থেকে বিশ লাখের বেশি অপরাধী, অবৈধ অভিবাসীকে বহিষ্কার। যেসব দেশ তাদের নাগরিকদের ফিরিয়ে নিতে অস্বীকার জানাবে, তাদের ভিসামুক্ত চলাচল বন্ধ করে দেয়া। ওবামা প্রশাসনের নির্বাহী আদেশগুলো পর্যালোচনা করা। হোয়াইট হাউজের কর্মকর্তাদের ‘তদবিরকারী’ হওয়া থেকে বিরত থাকতে বিধিনিষেধ আরোপ করা। কংগ্রেস সদস্যদের মেয়াদ নির্দিষ্ট করে দেয়া। জাতিসংঘের জলবায়ু তহবিলে অর্থ প্রদান বন্ধ করা। এই অর্থ যুক্তরাষ্ট্রের অবকাঠামোর উন্নয়নে বিনিয়োগ। চীনকে মুদ্রা কারসাজির কারিগর হিসেবে চিহ্নিত করা।
মেক্সিকো সীমান্তে একটি দেয়াল তোলার ঘোষণাও দিয়েছেন ডোনাল্ড ট্রাম্প। তবে সেটি কত দিনের মধ্যে করা হবে, তা পরিষ্কার করেননি। ইরানের সাথে পারমাণবিক চুক্তি থেকে বেরিয়ে আসার ঘোষণা দিয়েছেন, তবে সে জন্য কোনো সময় জানাননি।
গেটিসবার্গ ঘোষণায় না থাকলেও কানাডা ও মেক্সিকোর মতো দেশগুলোর সঙ্গে যে মুক্ত বাণিজ্য চুক্তি আছে, সেটি পুনর্বিবেচনার পরিকল্পনাও রয়েছে তার প্রধান কাজের তালিকায়।
এসব পরিকল্পনা কতটা বাস্তবায়ন করতে পারবেন ট্রাম্প?
বারাক ওবামার নির্বাহী আদেশগুলো ডোনাল্ড ট্রাম্প নিজের ক্ষমতায়ই বাতিল করতে পারবেন। কিন্তু তার অনেক পরিকল্পনাই বাস্তবায়ন করতে হলে প্রতিনিধি পরিষদ এবং সিনেটের অনুমতি দরকার হবে। প্রতিনিধি পরিষদ এবং সিনেটে রিপাবলিকান পার্টি সংখ্যাগরিষ্ঠ হলেও সেখানে ডোনাল্ড ট্রাম্পের একক ক্ষমতা নেই। ফলে তার অনেক পরিকল্পনাই সেখানে আটকে যেতে পারে। সূত্র : বিবিসি।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: প্রথম একশ’ দিনে কোন কাজগুলো করবেন ট্রাম্প
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ