Inqilab Logo

শুক্রবার, ০৫ জুলাই ২০২৪, ২১ আষাঢ় ১৪৩১, ২৮ যিলহজ ১৪৪৫ হিজরী

সাবেক প্রেসিডেন্ট বিচারপতি শাহাবুদ্দীন আহমেদ আর নেই

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ১৯ মার্চ, ২০২২, ১:০১ পিএম | আপডেট : ১:৩২ পিএম, ১৯ মার্চ, ২০২২

বাংলাদেশের সাবেক রাষ্ট্রপতি ও প্রধান বিচারপতি সাহাবুদ্দিন আহমেদ মারা গেছেন। তার বয়স হয়েছিল ৯২ বছর।

তার জামাতা ও ঢাকা বিশ্ববিদ্যালয়ের অবসরপ্রাপ্ত অধ্যাপক আহাদুজ্জামান মোহাম্মদ আলী জানান, শনিবার সকাল দশটার দিকে ঢাকার সম্মিলিত সামরিক হাসপাতালে চিকিৎসাধীন অবস্থায় বিচারপতি আহমেদের মৃত্যু হয়। অধ্যাপক আলী জানান, "ফেব্রুয়ারির ১২ তারিখ থেকেই হাসপাতালে ভর্তি ছিলেন তিনি। ফুসফুসে পানি উঠে যাওয়াসহ বার্ধক্যজনিত বিভিন্ন জটিলতায় ভুগছিলেন। শুক্রবার রাতে লাইফ সাপোর্টে নেয়া হয় তাকে।"

আন্দোলনের মুখে এইচএম এরশাদ পদত্যাগ করার পর ১৯৯০ সালের ৬ই ডিসেম্বর থেকে ১৯৯১ সালের ৯ই অক্টোবর পর্যন্ত বাংলাদেশের অস্থায়ী রাষ্ট্রপতির দায়িত্ব পালন করেন তৎকালীন প্রধান বিচারপতি সাহাবুদ্দিন আহমেদ। তিনি একটি নির্বাচনের মাধ্যমে জয়ী রাজনৈতিক দল বিএনপির কাছে রাষ্ট্রক্ষমতা হস্তান্তর করে আবার প্রধান বিচারপতির দায়িত্বে ফিরে যান একানব্বই সালে।

বাংলাদেশের প্রধান দুই দল আওয়ামী লীগ ও বিএনপিকে সাধারণত কোন বিষয়ে একমত হতে দেখা না গেলেও বিচারপতি আহমেদের এই অস্থায়ী রাষ্ট্রপতির দায়িত্ব পালন নিয়ে দুই দলই একমত পোষণ করেছিল সে সময়ে। এরপর ১৯৯৬ সালে আওয়ামী লীগ সরকার গঠন করার পর তাকে রাষ্ট্রপতি নির্বাচন করে। সে বছরের ৯ই অক্টোবর থেকে ২০০১ সালের ১৪ই নভেম্বর পর্যন্ত রাষ্ট্রপতি হিসেবে দায়িত্ব পালন করেন বিচারপতি আহমেদ।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: শাহাবুদ্দীন আহমেদ
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ