Inqilab Logo

বুধবার, ১৫ মে ২০২৪, ০১ জ্যৈষ্ঠ ১৪৩১, ০৬ জিলক্বদ ১৪৪৫ হিজরী

লাভ করুন, লোভ করবেন না ব্যবসায়ীদের উদ্দেশে বাণিজ্যমন্ত্রী

স্টাফ রিপোর্টার | প্রকাশের সময় : ১৬ মার্চ, ২০২২, ১২:০০ এএম

আন্তর্জাতিক বাজারে পণ্যের দাম বাড়ার প্রভাব পড়েছে দেশের বাজারেও। তবে সে সুযোগ নিয়ে যেসব ব্যবসায়ী রাতারাতি ভাগ্য বদলাতে চান তাদের সতর্ক করে বাণিজ্যমন্ত্রী টিপু মুনশি বলেছেন, লাভ করুন, কিন্তু লোভ করবেন না। গতকাল মঙ্গলবার (১৫ মার্চ) বিশ্ব ভোক্তা-অধিকার দিবস উপলক্ষে রাজধানীর ওসমানী স্মৃতি মিলনায়তনে এক আলোচনা সভায় প্রধান অতিথির বক্তব্যে তিনি ব্যবসায়ীদের এ কথা বলেন।
বাণিজ্যমন্ত্রী বলেন, অসাধু ব্যবসায়ীরা মাথাচাড়া দিয়ে উঠেছে। তারা সংখ্যায় সীমিত হলেও শক্তিতে কঠিন। এজন্য সরকারও তাদের প্রতি কঠোর হয়েছে। তিনি বলেন, ভোক্তার অধিকার রক্ষায় সবাইকে কাজ করতে হবে। সরকার ভোক্তার অধিকার রক্ষায় আইন করেছে। আইনের কঠোর প্রয়োগ হচ্ছে। ভোক্তা সচেতন হলে আইন প্রয়োগ সহজ হয়। জাতীয় ভোক্তা অধিকার সংরক্ষণ অধিদফতর ‘ভোক্তা বাতায়ন’ শীর্ষক হটলাইন চালু করেছে। ১৬১২১ নম্বরে ফোন করলেই প্রতিকার পাওয়া যাবে। অভিযোগ প্রমাণ হলে আরোপিত জরিমানার ২৫ ভাগ তাৎক্ষণিকভাবে ভোক্তা পাচ্ছেন।
টিপু মুনশি বলেন, জাতীয় ভোক্তা অধিকার সংরক্ষণ অধিদফতরের কার্যপরিধি বাড়ানো হয়েছে। বিভাগ, জেলা, উপজেলা এবং ইউনিয়ন পর্যায়ে কাজ হচ্ছে। তিনি আরও বলেন, দেশের মানুষ এখন ডিজিটাল সুবিধা ভোগ করছে। অনৈতিক সুবিধা যাতে কেউ নিতে না পারে, সে বিষয়ে সকলকে সচেতন থাকতে হবে। আন্তর্জাতিক বাজারে কিছু পণ্যের দাম বেড়েছে। সেই সুযোগে যাতে কেউ অনৈতিকভাবে লাভবান হতে না পারেন, সে বিষয়ে সকলকে সচেতন থাকতে হবে। এসময় কনজ্যুমারস অ্যাসোসিয়েশন অব বাংলাদেশের (ক্যাব) সভাপতি গোলাম রহমান বলেন, এখন ভোক্তাদের দারুণ দুঃসময় চলছে। জিনিসপত্রের দাম হু হু করে বাড়ছে। নিম্নবিত্ত ও সীমিত আয়ের মানুষ পণ্যমূল্যে নিষ্পেষিত। সরকারও চেষ্টা করছে দাম নিয়ন্ত্রণের। কিন্তু আন্তর্জাতিক বাজার, জাহাজভাড়া বৃদ্ধি, ডলারের বিনিময় হার অবমূল্যায়নসহ রাশিয়া-ইউক্রেন যুদ্ধ পরিস্থিতি দেশের বাজারে পণ্যমূল্যে বাড়তি চাপ তৈরি করেছে। ফলে সরকারকে আরও জোরালো ভ‚মিকা নিতে হবে। অনুষ্ঠানে শিল্প মন্ত্রণালয়ের সচিব জাকিয়া সুলতানা ব্যবসায়ীদের উদ্দেশ্যে বলেন, এখন দ্রব্যমূল্য যে পরিস্থিতিতে রয়েছে, সেটা নিয়ে সিন্ডিকেট করবেন না। এ খারাপ পরিস্থিতিতে মুনাফা কমিয়ে মানুষের সেবা করুন। ব্যবসায়ী সংগঠন এফবিসিসিআইয়ের সভাপতি জসিম উদ্দিন বলেন, কারণ ছাড়াই নিত্যপ্রয়োজনীয় পণ্যের দাম বাড়ালে কাউকে ছাড় দেবেন না। প্রয়োজনে ব্যবসায়ী প্রতিনিধিরা সরকারকে কঠোর পদক্ষেপ নিতে সহায়তা করবে। আমরা ব্যবসায়ীদের পক্ষে, কিন্তু অসাধুরা ব্যবসায়ী নয়।
আলোচনা পর্বে বাণিজ্য মন্ত্রণালয়ের সিনিয়র সচিব তপন কান্তি ঘোষের সভাপতিত্বে স্বাগত বক্তব্য রাখেন জাতীয় ভোক্তা অধিকার সংরক্ষণ অধিদফতরের মহাপরিচালক এএইচএম সফিকুজ্জামান।

 

 



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: বাণিজ্যমন্ত্রী

২৩ অক্টোবর, ২০২২

আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ