Inqilab Logo

সোমবার, ২০ মে ২০২৪, ০৬ জ্যৈষ্ঠ ১৪৩১, ১১ জিলক্বদ ১৪৪৫ হিজরী

সিরিয়ায় কুর্দিদের ওপর তুরস্কের বিমান হামলা

সউদীর সাথে মিলে স্থল হামলার প্রস্তুতি

প্রকাশের সময় : ১৪ ফেব্রুয়ারি, ২০১৬, ১২:০০ এএম

ইনকিলাব ডেস্ক : সিরিয়ায় স্বৈরশাসক আসাদ-সমর্থক কুর্দি যোদ্ধাদের নিয়ন্ত্রণে থাকা আলেপ্পো প্রদেশের বিভিন্ন স্থাপনায় বিমান হামলা চালিয়েছে তুরস্ক। গতকাল শনিবার তুরস্কের বিমান বাহিনী এ হামলা চালায় বলে পর্যবেক্ষক একটি সংস্থা জানিয়েছে।

সিরিয়ান অবজার্ভেটরি অব হিউম্যান রাইটস জানায়, আলেপ্পোতে সম্প্রতি বিচ্ছিন্নতাবাদী কুর্দি সংগঠন ওয়াইপিজির নিয়ন্ত্রণে চলে যাওয়া মিনিগ বিমান বন্দরেও হামলা চালানো হয়েছে। আংকারা চরমপন্থী ওয়াইপিজিকে সন্ত্রাসী সংগঠন হিসেবে মনে করে। সংগঠনটির তুরস্ক শাখা পিকেকে এই মুহুর্তের সেই রাষ্ট্রের বিরুদ্ধে সন্ত্রাসী হামলা চালিয়ে যাচ্ছে।
এদিকে সউদী আরবের সাথে মিলে তুরস্কে স্থল হামলা চালানোর সিদ্ধান্ত চূড়ান্ত করেছে আঙ্কারা। তার অংশ হিসেবে তুরস্কের ইনজিরলিক সামরিক ঘাঁটিতে সেনা ও যুদ্ধ বিমান পাঠানো শুরু করেছে সউদী আরব। শনিবার এক বিবৃতিতে তুরস্কের পররাষ্ট্রমন্ত্রী মেভলুত কাভুসগলু সউদী সেনা পাঠানোর বিষয়টি নিশ্চিত করেন।
তিনি বলেন, “সউদী আরব যুদ্ধবিমান ও সেনা পাঠানোর প্রস্তুতির কথা জানিয়ে দায়েশকে (ইসলামিক স্টেটকে আরবিতে দায়েশ বলা হয়) রুখতে তাদের দৃঢ়প্রতিজ্ঞার কথা ঘোষণা করেছে।” অপরদিকে জার্মানির এক পত্রিকায় দেওয়া সাক্ষাৎকারে সউদী আরবের পররাষ্ট্রমন্ত্রী আদেল আল-জুবায়ের বলেন, সিরিয়ায় রাশিয়ার হস্তক্ষেপের মধ্যদিয়ে বাশারের ক্ষমতায় থাকা দীর্ঘায়িত হতে দেওয়া হবে না। Ñসূত্র: রয়টার্স, এএফপি



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: সিরিয়ায় কুর্দিদের ওপর তুরস্কের বিমান হামলা
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ