Inqilab Logo

মঙ্গলবার, ০৭ মে ২০২৪, ২৪ বৈশাখ ১৪৩১, ২৭ শাওয়াল ১৪৪৫ হিজরী

আইনের বাস্তবায়ন না হওয়ায় বাজারে এতো অস্থিরতা

দ্রব্যমূল্য বৃদ্ধি সম্পর্কে হাইকোর্ট রমজান এলেই মূল্যবৃদ্ধি পায়

স্টাফ রিপোর্টার | প্রকাশের সময় : ১৫ মার্চ, ২০২২, ১২:০২ এএম

সরকার দাম নির্ধারণ করে দিলেও একটা গোষ্ঠী জোটবদ্ধ (সিন্ডিকেট করে) হয়ে বাজারে অস্থিতিশীল অবস্থা সৃষ্টি করছে। এ মন্তব্য করেছেন হাইকোর্ট। আদালত বলেছেন, রমজান এলেই মূল্যবৃদ্ধির ঘটনা ঘটে। কারণ আইনের বাস্তবিক প্রেেয়াগ নেই। এজন্যে সরকারি সংশ্লিষ্ট প্রতিষ্ঠানগুলোকে আরও সক্রিয় করতে হবে।
দেশের বাজারে খোলা এবং বোতলজাত সয়াবিন তেলের দাম নিয়ন্ত্রণে মনিটরিং সেল গঠন এবং নীতিমালা তৈরির নির্দেশনা চেয়ে জনস্বার্থে দায়ের করা রিটের শুনানিতে বিচারপতি ফারাহ মাহবুব এবং বিচারপতি এস এম মনিরুজ্জামানের ডিভিশন বেঝঞ্চ এসব কথা বলেন। ক্ষোভ প্রকাশ করে আদালত বলেন, যারা দাম বাড়ানোর সিন্ডিকেট জড়িত তাদের বিরুদ্ধে ব্যবস্থা নিতে এবং দ্রব্যমূল্য নিয়ন্ত্রণে ভোক্তা অধিকার আইনে আপনাদের (সরকারকে) ক্ষমতা দেয়া আছে। আইনের বাস্তবায়ন না হওয়ার কারণেই নিত্যপণ্যের বাজারে অস্থিরতা চলছে।
এসময় সরকারপক্ষীয় আইনজীবী বলেন, দ্রব্যমূল্য নিয়ন্ত্রণে ও জড়িতদের বিরুদ্ধে ব্যবস্থা নিতে তদন্ত করা হচ্ছে। সরকার বসে নেই। অ্যাকশন নিচ্ছে।
আদালত বলেন, ইনকোয়ারি করে বসে থাকলে চলবে না, অ্যাকশন নিতে হবে। আর এটা কীভাবে করবেন সেটা আইনেই বলা আছে। সব কিছুই আছে (আইন, বিধি সংগঠন) কিন্তু প্রয়োগ নেই।
এরপর আদালত এ বিষয়ে করা রিট আবেদনে আরও পণ্যের নাম যুক্ত করে নিয়ে আসতে বলেন। একই সঙ্গে এ বিষয়ে শুনানি ও আদেশের জন্যে আজ (মঙ্গলবার) তারিখ ধার্য করেন।
রিটকারীর পক্ষে শুনানি করেন অ্যাডভোকেট সৈয়দ মহিদুল কবির। সরকারপক্ষে শুনানিতে অংশ নেন ডেপুটি অ্যাটর্নি জেনারেল প্রতিকার চাকমা। শুনানিতে তিনি বলেন, গতকালকেও মন্ত্রণালয় সয়াবিন তেলের উৎপাদনে ভ্যাট প্রত্যাহারের ব্যাপারে পদক্ষেপ নিয়েছে।
তখন আদালত বলেন, আপনি আমাদের দেখান যে,জোটবদ্ধের (সিন্ডিকেট) বিরুদ্ধে আপনার কী করেছেন। আপনারা কী স্টেপ নিয়েছেন দেখান আমাদের। তখন সরকারি আইনজীবী বলেন, ভোক্তা অধিকারের হটলাইন আছে অভিযোগ দেয়ার জন্য। আদালত বলেন, অনুসন্ধান করার জন্য ভোক্তা অধিকার আইনে বলা আছে, কিন্তু কীভাবে এটা বাস্তবায়ন হবে সেটি দেখা যাচ্ছে না।
সয়াবিন তেলের দাম নিয়ন্ত্রণের নির্দেশনা চেয়ে গত ৬ মার্চ রিট করেন অ্যাডভোকেট মনির হোসেন, অ্যাডভোকেট সৈয়দ মহিদুল কবীর ও অ্যাডভোকেট মোহাম্মদ উল্লাহ।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: বাজারে এতো অস্থিরতা
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ