Inqilab Logo

শুক্রবার, ০৩ মে ২০২৪, ২০ বৈশাখ ১৪৩১, ২৩ শাওয়াল ১৪৪৫ হিজরী

ডুবোচরে ফেরিতে আটকা পড়লেন নৌমন্ত্রীসহ একাধিক মন্ত্রী

টুঙ্গীপাড়া যাওয়ার পথে

প্রকাশের সময় : ৯ নভেম্বর, ২০১৬, ১২:০০ এএম

শিবচর (মাদারীপুর) সংবাদদাতা : দুই মাসেরও বেশি সময় ধরে শিমুলিয়া-কাওড়াকান্দি নৌরুটে চলা তীব্র নাব্যতা সংকট ও ডুবোচরে অচলাবস্থার শিকার হলেন এবার দেশের একাধিক মন্ত্রী, আওয়ামী লীগের বেশির ভাগ প্রেসিডিয়াম সদস্য ও উপদেষ্টাম-লীসহ কেন্দ্রীয় কমিটির নেতৃবৃন্দ। ফেরিটিতে নৌমন্ত্রী ছাড়াও বিআইডব্লিউটিএ ও বিআইডব্লিউটিসির কর্মকর্তারাও ছিলেন। এর ফলে টুঙ্গীপাড়ায় প্রধানমন্ত্রীর কর্মসূচিতে নির্ধারিত সময় পৌঁছাতে পারেননি নেতৃবৃন্দ। বেলা ১টার দিক বিকল্প নৌযানে কাওড়াকান্দি ঘাটে পৌঁছে স্থানীয় নেতৃবৃন্দের সহায়তায় টুঙ্গীপাড়ার উদ্দ্যেশে রওয়ানা দেন মন্ত্রীরা ও নেতৃবৃন্দ। এদিকে মঙ্গলবারের এই ঘটনাই প্রমাণ করছে নাব্যতা সংকটের কারণে দক্ষিণাঞ্চলবাসী কতটা দুর্ভোগ পোহাচ্ছেন মাসের পর মাস।
সরেজমিন বিআইডব্লিউটিসিসহ একাধিক সূত্রে জানা যায়, গত প্রায় দুই মাসেরও বেশি সময় ধরে নাব্যতা সংকট প্রকট আকার ধারণ করায় শিমুলিয়া-কাওড়াকান্দি নৌরুটে ফেসিহ নৌযান চলাচল মারাত্মকভাবে ব্যাহত হচ্ছে। পরিস্থিতি সামাল দিতে দুই মাসেরও বেশি সময় ধরে ড্রেজিং চালালেও পরিস্থিতির উন্নতি ঘটানো যায়নি। এরই মাঝে টুঙ্গীপাড়ায় প্রধানমন্ত্রীর কর্মসূচিতে অংশ নিতে শীতাতপনিয়ন্ত্রিত বাসে চড়ে মঙ্গলবার সকাল সোয়া ৯টার দিকে শিমুলিয়া থেকে রো রো ফেরি ভাষাসৈনিক ডা: গোলাম মাওলায় রওয়ানা দেন কৃষিমন্ত্রী মতিয়া চৌধুরী, নৌমন্ত্রী শাজাহান খান, মন্ত্রী পরিষদের একাধিক সদস্য, সংসদ উপনেতা সাজেদা চৌধুরী, সাহারা খাতুনসহ অধিকাংশ প্রেসিডিয়াম ও উপদেষ্টাম-লীর সদস্যসহ কেন্দ্রীয় কমিটির প্রায় সব নেতৃবৃন্দ। টুঙ্গীপাড়ায় দুপুর ১২টায় প্রধানমন্ত্রীর উপস্থিতিতে নব-নির্বাচিত আওয়ামী লীগের কার্যনির্বাহী কমিটির প্রথম সভা অনুষ্ঠিত হওয়ার কথা ছিল। মূলত সে লক্ষ্যে আওয়ামী লীগের নব-নির্বাচিত কমিটির নেতৃবৃন্দ ও মন্ত্রীরা ফেরিযোগে টুঙ্গীপাড়ার উদ্দেশ্যে রওয়ানা হন।
ফেরিটি সাড়ে ১০টার দিকে নৌপথের চায়না ড্রেজিং এলাকার ডুবোচরে আটকা পড়ে। এ সময় এ রুটের সব ফেরি মাঝনদী ও ঘাটে আটকা পড়ে। দীর্ঘ সময় চেষ্টার পর ফেরিটি উদ্ধার না হওয়ায় সাড়ে ১২টা টার দিকে স্পিডবোট ও টাগবোট নেতৃবৃন্দদের কাওড়াকান্দি ঘাটে পৌঁছে দিলে মন্ত্রী ও নেতৃবৃন্দরা স্থানীয় নেতৃবৃন্দদের সহায়তায় বিভিন্ন যানবাহনে টুঙ্গীপাড়ার উদ্দেশ্যে রওয়ানা দেন। কাওড়াকান্দি ঘাটে পৌঁছালে নেতৃবৃন্দদের ফুলেল শুভেচ্ছা জানান মাদারীপুর জেলা ও শিবচর উপজেলা আওয়ামী লীগ, যুবলীগ ও ছাত্রলীগের স্থানীয় নেতৃবৃন্দ। তিন ঘণ্টা চেষ্টা করে বেলা ২টার দিক আটকে পড়া ফেরিটি উদ্ধার হয়। তিন ঘণ্টা চেষ্টা করে বেলা ২টার দিক আটকে পড়া ফেরিটি উদ্ধার হয়।
ফেরিতে থাকা সংরক্ষিত মহিলা আসনের সংসদ সদস্য রোকসানা ইয়াসমিন ছুটি বলেন, মন্ত্রীপরিষদের একাধিক সদস্য, প্রেসিডিয়াম ও উপদেষ্টাম-লীসহ কেন্দ্রীয় কমিটির অধিকাংশ সদস্য এই ফেরিতে চরে আটকা পড়েন। পরে প্রায় দুই ঘণ্টা পর বিকল্প নৌযানে নেতৃবৃন্দ কাওড়াকান্দি পৌঁছান।
ফেরিতে আটকে পড়া বিআইডব্লিউটিএ চেয়ারম্যান কমোডর মোজাম্মেল হক বলেন, মূলত ভাটির সময় হওয়ায় ফেরিটি আটকে পড়েছে। উজানে আবার ছুটে যাবে। নাব্যতার জন্য ড্রেজিং চলছে।
ওই ফেরিতে অবস্থান করা নৌপরিবহন মন্ত্রী শাজাহান খান বলেন, ফেরিটি এ রুটে নতুন করে আনা হয়েছে। এ ফেরি চলাচলের জন্য নদীতে পানির গভীরতার প্রয়োজন বেশি; কিন্তু এই চ্যানেলের এই মুখে সেই পরিমাণ পানি নেই, তাই ফেরিটি আটকে গেছে। তিনটি উদ্ধারকারী জাহাজ ফেরিটিকে ডুবোচর থেকে টেনে নামানোর কাজ করছে। নেতৃবৃন্দকে বিকল্পভাবে স্পিডবোটযোগে কাওড়াকান্দি ঘাটে পৌঁছে দেয়া হয়েছে। সেখান থেকে গোপালগঞ্জের টুঙ্গিপাড়ার উদ্দেশ্যে রওয়ানা হয়েছে।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: ডুবোচরে ফেরিতে আটকা পড়লেন নৌমন্ত্রীসহ একাধিক মন্ত্রী
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ