Inqilab Logo

রোববার, ০৭ জুলাই ২০২৪, ২৩ আষাঢ় ১৪৩১, ৩০ যিলহজ ১৪৪৫ হিজরী

বিশ্বে আরেকটি স্নায়ু যুদ্ধ শুরু হয়ে গেছে-রুশ প্রধানমন্ত্রী

প্রকাশের সময় : ১৪ ফেব্রুয়ারি, ২০১৬, ১২:০০ এএম

ইনকিলাব ডেস্ক : পশ্চিমা দেশগুলোর সঙ্গে রাশিয়ার দ্বন্দ্ব বিশ্বকে এক নতুন স্নায়ু যুদ্ধের দিকে ঠেলে দিয়েছে বলে মন্তব্য করেছেন রুশ প্রধানমন্ত্রী দিমিত্রি মেদভেদেভ। গতকাল জার্মানীর মিউনিখে সিরীয় সংকট নিয়ে বিশ্ব সম্মেলনে মার্কিন পররাষ্ট্রমন্ত্রী জন কেরীর রাশিয়ার বিরুদ্ধে উত্থাপিত অভিযোগের প্রেক্ষিতে মি. মেদভেদভ বলেন, প্রায় প্রতিদিনই রাশিয়াকে সবচেয়ে জঘন্য হুমকি বলে বর্ণনা করা হচ্ছে। বলা হচ্ছে রাশিয়া নাকি ন্যাটো, আমেরিকা এবং ইউরোপের জন্য হুমকি।
তিনি ন্যাটার প্রধান হেন্স স্টোলটেনবার্গ এবং বিভিন্ন চলচ্চিত্রে কথা উল্লেখ করেন যেগুলোতে দেখানো হয়েছে রাশিয়া পরমাণু যুদ্ধ শুরু করেছে। মেদভেদেভ বলেন, অনেক সময় আমার মনে হয় এটা কি ২০১৬ সাল নাকি আমরা ১৯৬২ সালে আছি।
উল্লেখ্য দ্বিতীয় বিশ্বযুদ্ধের পর যুক্তরাষ্ট্রের নেতৃত্বে পশ্চিমা বিশ্বের সঙ্গে তৎকালীন কমিউনিষ্ট সোভিয়েত ইউনিয়নের যে দীর্ঘ কয়েকদশকব্যাপী দ্বন্দ্ব এবং উত্তেজনা চলমান ছিল, তাকে স্নায়ু যুদ্ধ বলে বর্ণনা করা হয়।
রাশিয়ার সঙ্গে পশ্চিমা দেশগুলোর সর্বশেষ দফা দ্বন্দ্ব তৈরি হয়েছে সিরিয়া নিয়ে। রাশিয়া সমর্থন করছে সিরিয়ার প্রেসিডেন্ট বাশার আল আসাদকে। অন্যদিকে যুক্তরাষ্ট্র, ব্রিটেন, ফ্রান্সসহ ন্যাটো জোট সমর্থন করছে আসাদ বিরোধী বিদ্রোহী গোষ্ঠীগুলোকে।
সিরিয়ার রুশ বিমান হামলা বেসামরিক লোকজন নিহতের যে অভিযোগ তোলা হচ্ছে, তাও জোর গলায় অস্বীকার করেছেন রুশ প্রধানমন্ত্রী দিমিত্রি মেদভেদেভ ।
তবে মার্কিন পররাষ্ট্রমন্ত্রী জন কেরি রাশিয়ার প্রতি আহ্বান জানিয়েছেন সিরিয়ায় বিমান হামলার নীতি থেকে সরে আসার জন্য। তিনি অভিযোগ করেছেন, রাশিয়া বেশিরভাগ হামলাই চালাচ্ছে সিরিয়ার বৈধ বিরোধী গোষ্ঠীগুলোকে টার্গেট করে। তিনি হুঁশিয়ারি দিয়েছেন যে, সিরিয়ার প্রেসিডেন্ট আসাদের বিরোধী গোষ্ঠীগুলোকে আত্মসমর্পনে বাধ্য করা যাবে না। সূত্র : বিবিসি



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: বিশ্বে আরেকটি স্নায়ু যুদ্ধ শুরু হয়ে গেছে-রুশ প্রধানমন্ত্রী
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ