Inqilab Logo

সোমবার, ২৯ এপ্রিল ২০২৪, ১৬ বৈশাখ ১৪৩১, ১৯ শাওয়াল ১৪৪৫ হিজরী

সিএমএসই’র লক্ষ্যপূরণে ১২৯০ কোটি টাকার ঋণ তহবিল গঠন

অর্থনৈতিক রিপোর্টার | প্রকাশের সময় : ১৩ মার্চ, ২০২২, ১২:০১ এএম

করোনা মহামারিতে ক্ষতিগ্রস্ত অভিবাসী শ্রমিক, বেকার যুবক এবং গ্রামীণ উদ্যোক্তাদের দ্বারা চালিত কুটির ও ক্ষুদ্র উদ্যোগে (সিএমএসই) সহায়তার জন্য ১ হাজার ২৯০ কোটি টাকার ঋণ তহবিল গঠন করেছে সরকার। এশিয়ান ডেভেলপমেন্ট ব্যাংক (এডিবি) এর অর্থায়নে ‘দ্য সাপোর্টিং পোস্ট কোভিড স্মল স্কেল এমপ্লয়মেন্ট ক্রিয়েশন প্রজেক্ট (এসপিসিএসএসইসিপি)’ মূলত নারী উদ্যোক্তাদের উপর বিশেষ গুরুত্ব দেবে। পাঁচ বছরের জন্য একক ঋণগ্রহীতাকে সর্বাধিক ৫০ লাখ টাকা ঋণও দেয়া হবে। বাংলাদেশ ব্যাংকের সূত্রমতে জানা গেছে এই তথ্য। গত বৃহস্পতিবার দেশের সব ব্যাংক ও আর্থিক প্রতিষ্ঠানকে পুনঃঅর্থায়ন সুবিধার বিষয়ে অবহিত করেছে কেন্দ্রীয় ব্যাংক। প্রকল্পটি বাস্তবায়নের জন্য যোগ্য ব্যাংকগুলোকে অংশগ্রহণ চুক্তিতে প্রবেশের পরামর্শ দিয়েছে তারা। সাড়ে তিন বছর মেয়াদী প্রকল্পটি ২০২৫ সালের জুন পর্যন্ত চলবে।

কেন্দ্রীয় ব্যাংকে সকল ব্যাংকের ব্যবস্থাপনা পরিচালক (এমডি) নিয়ে অনুষ্ঠিত বৈঠকে সভাপতিত্ব করেন গভর্নর ফজলে কবির। এসময় ডেপুটি গভর্নররা ও সংশ্লিষ্ট বিভাগের নির্বাহী পরিচালকরা উপস্থিত ছিলেন। এ বিষয়ে কেন্দ্রীয় ব্যাংকের নির্বাহী পরিচালক ও মুখপাত্র মো. সিরাজুল ইসলাম বলেন, ব্যাংকগুলোর সিএমএসএমই খাতের ঋণ বিতরণ খুবই কম ছিল। কেন্দ্রীয় ব্যাংক এ খাতের ঋণ বাড়াতে সকল ব্যাংকের এমডিদের নিয়ে বৈঠক করেছেন। বৈঠকে গভর্নর লক্ষ্যমাত্রা পূরণের নির্দেশনা দিয়েছেন।
তিনি বলেন, এটিএম বুথে কিভাবে টাকা চুরি হয় এ বিষয়ে একটি পেজেন্টেশন দিয়েছে র‌্যাপিড অ্যাকশন ব্যাটালিয়ন (র‌্যাব)। ব্যাংকগুলো কিভাবে নিরাপত্তা জোরদার করবে সে বিষয়ও তুলে ধরেছে তারা।
কেন্দ্রীয় ব্যাংকের তথ্য পর্যালোচনা করে দেখা যায়, চলতি অর্থবছরের প্রথম আট মাসে ৭ হাজার ১১৭ কোটি টাকার ক্ষুদ্র ঋণ বিতরণ করেছে ব্যাংকগুলো। যা মোট লক্ষ্যমাত্রার ৩৬ দশমিক ৮০ শতাংশ। তবে গত বছর অর্থাৎ প্রণোদনার প্রথম ধাপে এই আট মাসে (জুলাই-ফেব্রুয়ারি) লক্ষ্যমাত্রার ৭৭ শতাংশ বিতরণ সম্পন্ন হয়। তথ্যমতে, প্রণোদনার দ্বিতীয় ধাপে ১৯ হাজার ৩৪০ কোটি টাকার ক্ষুদ্র ঋণ বিতরণের লক্ষ্যমাত্রা নির্ধারণ করে দেয় কেন্দ্রীয় ব্যাংক।
কিন্তু হাতে গোনা কয়েকটি ব্যাংক ছাড়া বাকিগুলোর বিতরণের হার ৪০ শতাংশের নিচে। এই ঋণ বিতরণ তদারকি আরও জোরদার করতে ব্যাংক ও আর্থিক প্রতিষ্ঠানগুলোকে নির্দেশ দিয়েছে কেন্দ্রীয় ব্যাংক।



 

Show all comments
  • ইসমাইল হোসেন ২১ মার্চ, ২০২২, ৭:৩৩ পিএম says : 0
    আমি সিএমএসএম লোন নিতে ইচ্ছুক
    Total Reply(0) Reply

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: সিএমএসই’র লক্ষ্যপূরণে ১২৯০ কোটি টাকার ঋণ তহবিল গঠন
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ