Inqilab Logo

মঙ্গলবার, ২১ মে ২০২৪, ০৭ জ্যৈষ্ঠ ১৪৩১, ১২ জিলক্বদ ১৪৪৫ হিজরী

মহিলা গৃহকর্মী ও গৃহকর্তার অধিকার নিশ্চিতকরণে ব্যবস্থা নেয়া হচ্ছে

প্রকাশের সময় : ৮ নভেম্বর, ২০১৬, ১২:০০ এএম

সফররত প্রতিনিধি দলের সাথে সউদী শ্রম সমাজ উন্নয়নমন্ত্রী
স্টাফ রিপোর্টার : সউদী শ্রম ও সমাজ উন্নয়ন বিষয়কমন্ত্রী মোফরেজ আল-হুকবানী বলেছেন, ভিসা ট্রেডিং-কে সউদী সরকার মানব পাচার হিসেবে বিবেচনা করে। ভিসা ট্রেডিংয়ের সাথে জড়িতদের বিরুদ্ধে অত্যন্ত কঠোর আইনানুগ ব্যবস্থা গ্রহনে সউদী সরকার বদ্ধপরিকর। ভিসা ট্রেডিংয়ের সুনির্দিষ্ট অভিযোগের প্রেক্ষিতে কঠোর আইনগত পদক্ষেপ গ্রহণ করা হবে। সউদী শ্রমমন্ত্রী বলেন, প্রবাসী মহিলা গৃহকর্মীদের নিরাপত্তা বিধানে গৃহকর্মী ও গৃহকর্তার ন্যায্য অধিকার নিশ্চিতকরণে প্রয়োজনীয় ব্যবস্থা নেয়া হচ্ছে।
শনিবার বাংলাদেশ-সউদী আরব সংসদীয় মৈত্রী গ্রুপের চেয়ারম্যান ও ধর্ম মন্ত্রণালয়বিষয়ক সংসদীয় স্থায়ী কমিটির সভাপতি আলহাজ বজলুল হক হারুন এমপি’র নেতৃত্বে ছয় সদস্যের বাংলাদেশ-সউদী আরব সংসদীয় মৈত্রী গ্রুপের একটি প্রতিনিধি দল রিয়াদে সউদী শ্রম ও সমাজ উন্নয়ন বিষয়কমন্ত্রী মোফরেজ আল হুকবানীর সাথে দ্বি-পাক্ষিক বৈঠককালে শ্রমমন্ত্রী একথা বলেন। দ্বি-পাক্ষিক সম্পর্কবিষয়ক এ বৈঠকে সউদী শ্রম উপ-মন্ত্রী যায়েদ আল সায়েগ, শ্রম মন্ত্রণালয়ের দ্বিপাক্ষিক সম্পর্কবিষয়ক মহাপরিচালক মোহাম্মদ সালেহ বিন আল সারেখ ও অন্যান্য ঊর্ধ্বতন কর্মকর্তাবৃন্দ উপস্থিত ছিলেন। বৈঠকে আরো উপস্থিত ছিলেন প্রতিনিধি দলের অন্যান্য সদস্য তালুকদার মোহাম্মদ ইউনুস এমপি, এ কে এম আওয়াল সাইদুর রহমান এমপি, মো: নুরুল ইসলাম সুজন এমপি, নজরুল ইসলাম (বাবু) এমপি, রিয়াদস্থ বাংলাদেশ দূতাবাসের মাননীয় রাষ্ট্রদূত জনাব গোলাম মসীহ্ এবং বায়রা এর সভাপতি ও সাবেক সংসদ সদস্য বেনজীর আহমেদ।
প্রবাসী মহিলা গৃহকর্মীদের নিরাপত্তা বিধানে গৃহীত ব্যবস্থার আরো উন্নয়নে ও সহযোগিতার ক্ষেত্র আরো প্রসারিত করতে দু’দেশ এক সাথে কাজ করবে বলে সউদী শ্রম ও সমাজবিষয়ক মন্ত্রী সফররত সংসদীয় প্রতিনিধি দলকে জানান। সউদী আরবে পুরুষ কর্মী নিয়োগের ক্ষেত্রে অভিবাসন ব্যয় হ্রাস এর বিষয়ে সউদী সরকারের কঠোর অবস্থানের বিষয়টি শ্রমমন্ত্রী পুনর্ব্যক্ত করে উভয় দেশের একসাথে কাজ করার জন্য আহবান জানান। তিনি এ ক্ষেত্রে প্রয়োজনীয় সকল প্রকার সহযোগিতার আশ্বাস দেন।
বৈঠকে সংসদীয় প্রতিনিধি দলের প্রধান বজলুল হক হারুন সউদী শ্রম ও সমাজ উন্নয়নবিষয়ক মন্ত্রীকে প্রধানন্ত্রী শেখ হাসিনার পক্ষে শুভেচ্ছা জ্ঞাপন করেন এবং বাংলাদেশী প্রায় ১৫ লাখ কর্মীর কর্মসংস্থানের জন্য শুভেচ্ছা জ্ঞাপন করেন। বৈঠকে বাংলাদেশ থেকে অধিকসংখ্যক পুরুষ ও মহিলা গৃহকর্মী নিয়োগের বিভিন্ন বিষয় নিয়ে অত্যন্ত আন্তরিক ও খোলামেলা আলোচনা হয়। বি এইচ হারুন এমপি সউদী শ্রম ও সমাজ উন্নয়ন মন্ত্রীকে অবহিত করেন যে, বাংলাদেশ হতে অধিকসংখ্যক কর্মী নিয়োগের ক্ষেত্রে ভ্রাতৃপ্রতীম দু’দেশের দ্বি-পাক্ষিক সহযোগিতার ক্ষেত্র আরো প্রসারিত ও উচ্চমানে উন্নীত করার ক্ষেত্রে গত জুন মাসে প্রধানমন্ত্রী শেখ হাসিনার সউদী আরব সফর গুরুত্বপূর্ণ ভূমিকা রেখেছে। সউদী আরবে প্রধানমন্ত্রী শেখ হাসিনার জুন সফর একটি ঐতিহাসিক সফর যা দু’দেশের সহযোগিতার ক্ষেত্রে একটি বলিষ্ঠ ভূমিকা রেখেছে। এই ব্যাপারে আরো কার্যকর পদক্ষেপ নেয়ার ব্যাপারে তাঁর সংসদীয় প্রতিনিধি দল বর্তমানে সউদী আরব সফর করছেন। তিনি আরো জানান, এ বিষয়ে সউদী মজলিস-এ শূরা-এর সদস্যবৃন্দের সাথে একটি বৈঠক করবেন। পরবর্তীতে প্রতিনিধি দল দুপুরে সউদী মজলিস-এ-শূরার রিয়াদস্থ ভবনে সউদী আরব-বাংলাদেশ সংসদীয় মৈত্রী গ্রুপের সভাপতি সংসদ সদস্য প্রফেসর আবদুল্লাহ আল হারবি এবং অন্যান্য সংসদ সদস্যের সাথে দ্বি-পাক্ষিক বৈঠকে মিলিত হন। বৈঠককালে উভয় পক্ষ বাংলাদেশ ও সউদী আরবের দ্বি-পাক্ষিক সকল বিষয়ে আলোচনা করেন। বিশেষ করে ব্যবসা বানিজ্য বৃদ্ধি, বিনিয়োগ, জনশক্তি রপ্তানির ক্ষেত্রে সহযোগিতা বৃদ্ধির ব্যপারে অলোচনা করা হয়। দক্ষ জনশক্তি, উপযুক্ত ভাষাজ্ঞান ও সউদী সংস্কৃতি বিষয়ে প্রশিক্ষণ এবং শ্রমিকদের সউদী আরবে পাঠানোর পূর্বে অপরাধের সাথে জড়িত কোনো বাংলাদেশীকে প্রেরণ না করার ব্যাপারে অলোচনা করা হয়। বি এইচ হারুন বৈঠকে উল্লেখ করেন, বঙ্গবন্ধু জাতির জনক শেখ মুজিবুর রহমানের সুযোগ্য কন্যা প্রধানমন্ত্রী শেখ হাসিনার নেতৃত্বে বাংলাদেশের অর্থনৈতিক ও সামাজিক ক্ষেত্রে গুরুত্বপূর্ণ উন্নয়ন সাধন হয়েছে। শিক্ষার মান বেড়েছে এবং অর্থনৈতিক প্রবৃদ্ধি ৭.১১% এবং মাথাপিছু আয় প্রায় ১৪০০ ডলার এ উন্নীত হয়েছে। বি এইচ হারুন সউদী সংসদ সদস্যদের মাধ্যমে সউদী সরকারকে আরও অধিকসংখ্যক শ্রমিক নিয়োগের আহ্বান জানান এবং পরবর্তী হজ্বে বাংলাদেশের জন্য বর্তমান কোটা বাড়ানোর অনুরোধ করেন। বিএইচ হারুন এমপি সউদী মজলিশ-এ-শূরার স্পিকারের ২০১৩ সালে বাংলাদেশ সফরের প্রসঙ্গ উল্লেখ করে বলেন, এই সফরের ফলে দু’দেশের সংসদের মধ্যে সম্পর্ক আরও বৃদ্ধি পেয়েছে। তিনি বংলাদেশের জাতীয় সংসদের স্পিকারের পক্ষ থেকে মজলিশ-এ-শূরার স্পিকারকে বাংলাদেশ সফরে আমন্ত্রণের উল্লেখ করে আশাবাদ ব্যক্ত করেন যে শীঘ্রই তিনি আবার বাংলাদেশ সফর করবেন। বৈঠক শেষে প্রতিনিধিদল সন্ধ্যায় বাংলাদেশের রাষ্ট্রদূত গোলাম মসীহ্ এর আমন্ত্রণে বাংলাদেশ হাউজে প্রবাসী বংলাদেশীদের সাথে এক মতবিনিময় সভায় অংশগ্রহণ করেন। প্রতিনিধিদল বাংলাদেশী নারী গৃহকর্মীদের বিভিন্ন সমস্যা সম্পর্কে অবহিত হন এবং এই ব্যাপারেও প্রয়োজনীয় পদক্ষেপ গ্রহনের ব্যাপারে আশ্বস্ত করা হয়। প্রতিনিধিদল গতকাল সউদী ধর্মবিষয়ক প্রতিমন্ত্রীর সাথে সাক্ষাৎ করে দু’দেশের মধ্যে হজ্ব ও ইসলামী শিক্ষার সহযোগিতার ব্যাপারে আলোচনা করেন। প্রতিনিধি দল পবিত্র উমরাহ পালনের জন্য গতকাল রিয়াদ থেকে মক্কায় গেছেন।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: মহিলা গৃহকর্মী ও গৃহকর্তার অধিকার নিশ্চিতকরণে ব্যবস্থা নেয়া হচ্ছে
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ