Inqilab Logo

রোববার, ১৬ জুন ২০২৪, ০২ আষাঢ় ১৪৩১, ০৯ যিলহজ ১৪৪৫ হিজরী

আগামী এক বছর সোনিয়াই কংগ্রেসের সভাপতি

প্রকাশের সময় : ৮ নভেম্বর, ২০১৬, ১২:০০ এএম | আপডেট : ১২:৩৪ এএম, ৮ নভেম্বর, ২০১৬

ইনকিলাব ডেস্ক : কংগ্রেস ওয়ার্কিং কমিটি চাইলেও আগামী ১ বছর কংগ্রেস সভাপতি থাকছেন সোনিয়া গান্ধীই। গতকাল আবারও রাহুল গান্ধীকেই ভারতের জাতীয় কংগ্রেসের সভাপতির দায়িত্ব নিতে সর্বসম্মতিক্রমে অনুরোধ করল কংগ্রেস ওয়ার্কিং কমিটি। ছেচল্লিশ বছর বয়সী এই নেতাকে দীর্ঘ দিন ধরেই তার মায়ের পদে চাইছেন কংগ্রেসের শীর্ষস্থানীয় নেতারা। গতকাল সোনিয়া গান্ধীর অনুপস্থিতিতে কংগ্রেস ওয়ার্কিং কমিটির বৈঠকে নেতৃত্ব দিতে গেলে রাহুলকে এই সম্মিলিত অনুরোধ করা হয়।
প্রসঙ্গত, ১৯৯৮ সাল থেকে একটানা কংগ্রেস সভাপতির পদে আসীন রয়েছেন সোনিয়া গান্ধী। সাম্প্রতিক অতীতে বেশ কয়েক বছর ধরে রাহুলকে সভাপতির দায়িত্ব নেয়ার জন্য দাবি উঠেছে। কিন্তু, এখনও পর্যন্ত সেই দাবি মান্যতা পায়নি।
মনে করা হচ্ছে, আগামী বছর উত্তরপ্রদেশ ও পাঞ্জাবের ভোটের কথা মাথায় রেখে দল যাতে কোমর বেঁধে ভোট যুদ্ধে নামতে পারে তাই তারুণ্যে ভরসা রাখতে চাইছে কংগ্রেসের বর্ষীয়ানরা। কিন্তু কংগ্রেসে পদের রদবদল নিয়ে এখনও পর্যন্ত কোনও সিদ্ধান্ত সামনে আসেনি। সূত্র টাইমস অব ইন্ডিয়া।


সোনিয়াই কংগ্রেসের সভাপতি
গাড়ি প্রস্তুত থাকলেও ওয়ার্কিং কমিটির বৈঠকে যাননি সোনিয়া
এদিকে বায়ু দূষণ ও নিজের অসুস্থতার কারণে ভারতের জাতীয় কংগ্রেসের সভানেত্রী সোনিয়া গান্ধী দলের ওয়ার্কিং কমিটির বৈঠকে যেতে পারেননি। কংগ্রেসের মুখপাত্র রণদীপ সূর্যওয়ালাকে উদ্ধৃত করে বার্তা সংস্থা আইএএনএস জানিয়েছে, ৬৯ বছর বয়সী সোনিয়া গান্ধীর গলার অবস্থা ভালো নয়।
সোনিয়ার সভাপতিত্বে দলের কংগ্রেস ওয়ার্কিং কমিটির গতকালের বৈঠকে নানা সিদ্ধান্ত গ্রহণের কথা ছিল। নাম প্রকাশে অনিচ্ছুক একটি সূত্র জানায়, গত আগস্টে বারানসিতে রোড-শোর সময় অসুস্থ হয়ে হাসপাতালে ছিলেন সোনিয়া। এরপর থেকে তিনি চিকিৎসকের পরামর্শে ঝুঁকি এড়িয়ে চলছেন। বাসার বাইরে খুব একটা যান না। উত্তর প্রদেশ ও পাঞ্জাব রাজ্যের আসন্ন বিধানসভা নির্বাচনে দলের নির্বাচনী কৌশল নিয়ে বৈঠকে আলোচনা হওয়ার কথা ছিল। সোনিয়ার অনুপস্থিতিতে ছেলে রাহুল গান্ধী বৈঠকে সভাপতিত্ব করেন।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: আগামী এক বছর সোনিয়াই কংগ্রেসের সভাপতি
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ