Inqilab Logo

সোমবার, ২৯ এপ্রিল ২০২৪, ১৬ বৈশাখ ১৪৩১, ১৯ শাওয়াল ১৪৪৫ হিজরী

চারটি মেডিকেল এ বছর শিক্ষার্থী ভর্তি করতে পারবে না

প্রকাশের সময় : ৮ নভেম্বর, ২০১৬, ১২:০০ এএম

স্টাফ রিপোর্টার : বেসরকারি মেডিকেল কলেজ নীতিমালার শর্ত পূরণ না করে শিক্ষা কার্যক্রম চালিয়ে যাওয়া চারটি মেডিকেল কলেজ আসন্ন ২০১৬-১৭ শিক্ষাবর্ষে নতুন শিক্ষার্থী ভর্তি করতে পারবে না।
আগামী এক বছরের মধ্যে শর্তসমূহ পূরণ করতে না পারলে কলেজের কার্যক্রম বন্ধ করে দেয়া হবে। এ বছরের জন্য ছাত্রছাত্রী ভর্তি কার্যক্রম বন্ধ করে দেওয়া কলেজগুলো হলো রংপুরের নর্দান মেডিকেল কলেজ, গাজীপুরের সিটি মেডিকেল কলেজ, আশুলিয়ার নাইটিঙ্গেল মেডিকেল কলেজ এবং আশিয়ান মেডিকেল কলেজ। গতকাল সচিবালয়ে অনুষ্ঠিত বেসরকারি মেডিকেল কলেজে ২০১৬-২০১৭ শিক্ষাবর্ষে এমবিবিএস কোর্সে ভর্তি সংক্রান্ত একসভায় এই সিদ্ধান্ত নেয়া হয়। স্বাস্থ্য মন্ত্রী মোহাম্মদ নাসিম এতে সভাপতিত্ব করেন। সম্প্রতি বিভিন্ন মেডিকেল কলেজ পরিদর্শনের ফলে শর্তাবলী পূরণ না করার বিষয়টি চিহ্নিত হওয়ায় এই সিদ্ধান্ত গৃহীত হয়। আগামী ডিসেম্বরের মধ্যে দেশের সকল বেসরকারি মেডিকেল কলেজ পরিদর্শন কাজ শেষ করে প্রতিবেদন জমা দেওয়ার জন্য স্বাস্থ্যমন্ত্রী সংশ্লিষ্টদের নির্দেশ দেন।
ভিডিও কনফারেন্সের মাধ্যমে জেলা হাসপাতালের খবর নিলেন স্বাস্থ্যমন্ত্রী
তৃণমূল পর্যায়ের সাধারণ মানুষের জন্য স্বাস্থ্যসেবা নিশ্চিত করতে বিভাগীয় স্বাস্থ্য পরিচালক ও সিভিল সার্জনদেরকে নিয়মিত উপজেলা ও ইউনিয়ন স্বাস্থ্য কমপ্লেক্স এবং কমিউনিটি ক্লিনিক পরিদর্শনের নির্দেশ দিয়েছেন স্বাস্থ্য মন্ত্রী মোহাম্মদ নাসিম। তিনি বলেন, হাসপাতালে চিকিৎসক ও নার্সসহ চিকিৎসা সেবায় নিয়োজিত সকল স্তরের জনবলের উপস্থিতি নিশ্চিত করতে তদারকি ব্যবস্থা জোরদার করতে হবে। গ্রামের দরিদ্র মানুষ যেন সহজে ও বিনামূল্যে চিকিৎসা পায় সেদিকে লক্ষ্য রেখে উপজেলা ও ইউনিয়ন পর্যায়ের হাসপাতালের যন্ত্রপাতি সচল রাখতে সংশ্লিষ্টদের সব সময় সতর্ক থাকার তাগিদ দেন মন্ত্রী। গতকাল সচিবালয়ে নিজ অফিস কক্ষ থেকে ভিডিও কনফারেন্স যোগে কয়েকটি বিভাগের স্বাস্থ্য পরিচালক ও জেলার সিভিল সার্জনের সাথে মতবিনিময়কালে একথা বলেন। তৃণমূল পর্যায়ের স্বাস্থ্য সেবা সম্পর্কে আকস্মিক খোঁজ-খবর নেওয়ার পদক্ষেপ হিসাবে তিনি এই ভিডিও কনফারেন্সের উদ্যোগ নেন। এসময় বিভাগীয় পরিচালক ও সিভিল সার্জনগণ নিজ নিজ বিভাগ ও জেলার জনবল সংকট, যন্ত্রপাতি ও ভবন রক্ষণাবেক্ষণের বিভিন্ন সমস্যার কথা তুলে ধরেন। মন্ত্রী এ সময় তাঁদের সমস্যার কথা শোনেন এবং সংশ্লিষ্টদেরকে সমস্যা সমাধানের ব্যবস্থা নেওয়ার নির্দেশ দেন। স্বাস্থ্যমন্ত্রী পর্যায়ক্রমে দেশের সকল জেলা ও উপজেলা হাসপাতালে খবর নেওয়ার জন্য আকস্মিক ভিডিও কনফারেন্স করার সিদ্ধান্ত নিয়েছেন।
ইউএনএফপিএ’র প্রতিনিধির বিদায়ী সাক্ষাৎ
বাংলাদেশে ইউএনএফপিএ’র প্রতিনিধি আর্জেন্টিনা মাতাভেল গতকাল সচিবালয়ে স্বাস্থ্যমন্ত্রী মোহাম্মদ নাসিমের সাথে সাক্ষাৎ করেন। এসময় তিনি বাংলাদেশে মা ও শিশু স্বাস্থ্য উন্নয়নে মিডওয়াইফ সেবা সম্প্রসারণের উপর গুরুত্বারোপ করেন। তিনি জানান, বাংলাদেশে মিডওয়াইফ পেশায় আগ্রহীদের উন্নত প্রশিক্ষণের সুযোগ তৈরি হয়েছে। তবে পর্যাপ্ত অবকাঠামো সুবিধা বাড়ানোর পাশাপাশি মিডওয়াইফদের কর্মসংস্থান নিশ্চিত করার জন্য তিনি স্বাস্থ্যমন্ত্রীর প্রতি আহ্বান জানান। সারা দেশের হাসপাতালগুলোতে শীঘ্রই প্রায় দশ হাজার নার্স নিয়োগ দেয়া হচ্ছে জানিয়ে স্বাস্থ্য মন্ত্রী বলেন, প্রধানমন্ত্রী শেখ হাসিনার প্রতিশ্রুতি অনুযায়ী সরকার ১০ হাজার নার্স নিয়োগ দিচ্ছে। তাঁরই প্রতিশ্রুতি অনুযায়ী তিন হাজার মিডওয়াইফ নিয়োগের উদ্যোগ দেওয়া হয়েছে। শীঘ্র পিএসসির মাধ্যমে ৬০০ নার্স নিয়োগ প্রক্রিয়া শুরু হবে।
অনুষ্ঠানগুলোতে স্বাস্থ্য প্রতিমন্ত্রী জাহিদ মালেক, স্বাস্থ্য সচিব মো. সিরাজুল ইসলাম, স্বাস্থ্য অধিদপ্তরের মহাপরিচালক প্রফেসর ডা. আবুল কালাম আজাদ, বিএমএ মহাসচিব প্রফেসর ডা. ইকবাল আর্সলানসহ মন্ত্রণালয় ও স্বাস্থ্য অধিদপ্তরের ঊর্ধ্বতন কর্মকর্তাবৃন্দ উপস্থিত ছিলেন।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: চারটি মেডিকেল এ বছর শিক্ষার্থী ভর্তি করতে পারবে না
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ