Inqilab Logo

বৃহস্পতিবার, ০৪ জুলাই ২০২৪, ২০ আষাঢ় ১৪৩১, ২৭ যিলহজ ১৪৪৫ হিজরী

৬ বিলিয়ন মার্কিন ডলার মূল্যের মেডিকেল পণ্য রপ্তানির প্রত্যাশা বাংলাদেশের

অনলাইন ডেস্ক | প্রকাশের সময় : ৬ মার্চ, ২০২২, ১১:১৭ এএম

বাংলাদেশ আগামী ২০২৫ সালে প্রায় ছয় বিলিয়ন মার্কিন ডলার মূল্যের মেডিকেল পণ্য রপ্তানির প্রত্যাশা করছে বলে জানিয়েছেন বাণিজ্যমন্ত্রী টিপু মুনশি। শনিবার (৫ মার্চ) রাতে ইথিওপিয়ার রাজধানী আদ্দিস আবাবায় ইথিও হেলথ-২০২২ এবং ফার্মাসিটিকেল বিনিয়োগ ফোরাম আয়োজিত বাণিজ্য মেলায় তিনি এ কথা জানান।

বাণিজ্যমন্ত্রী বলেন, বাংলাদেশ কম মূল্যে বিশ্বমানের ওষুধ উন্নত বিশ্বে রপ্তানি করছে। প্রতি বছর মার্কিন যুক্তরাষ্ট্র, যুক্তরাজ্যসহ বিভিন্ন দেশে রপ্তানি বাড়ছে। বাংলাদেশ ওষুধ শিল্পে আধুনিক যন্ত্রপাতি ও তথ্যপ্রযুক্তির ব্যবহার শুরু করেছে। টিপু মুনশি বলেন, বাংলাদেশ স্বাধীনতার ৫০ বছর এবং জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জন্মশতবার্ষিকী পালন করছে। প্রধানমন্ত্রী শেখ হাসিনার নেতৃত্বে বাংলাদেশে দ্রুতগতিতে এগিয়ে চলছে।

তিনি বলেন, ইতোমধ্যে বাংলাদেশ উন্নয়নশীল দেশে পরিণত হয়েছে। ২০৪১ সালে বাংলাদেশ উন্নত দেশে পরিণত হবে। তিনি আরও বলেন, বাংলাদেশের মানুষের মাথাপিছু আয় এখন ২ হাজার ৫৯১ মার্কিন ডলার। বাংলাদেশ অর্থনীতিতে এখন ৪১৬তম। ২০৫০ সালে বাংলাদেশ বিশ্বের ২০টি বড় অর্থনীতির দেশের একটিতে পরিণত হবে।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: বাণিজ্যমন্ত্রী

২৩ অক্টোবর, ২০২২

আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ