Inqilab Logo

সোমবার, ২৯ এপ্রিল ২০২৪, ১৬ বৈশাখ ১৪৩১, ১৯ শাওয়াল ১৪৪৫ হিজরী

বাজির টাকা যাচ্ছে বিদেশে

এজেন্টসহ ৫ জনকে গ্রেফতার : ক্রিকেটে জুয়া

স্টাফ রিপোর্টার | প্রকাশের সময় : ৪ মার্চ, ২০২২, ১২:০২ এএম

বেট ৩৬৫ এবং ৯ উইকেট অ্যাপস কোনটাই বাংলাদেশের নয়। অথচ এ দুটি অন লাইন প্লাট ফর্মে গড়ে ১০ হাজারেরও বেশি বাংলাদেশী ব্যবহারকারী প্রতিদিনি যুক্ত। ক্রিকেটসহ বিভিন্ন খেলায় যারা ঘরোবা বা আন্তর্জাতিক ম্যাচে বাজি ধরেন। বাজি দেশে ধরা হলেও বাজির পুরো টাকাই পাচার হয়ে যাচ্ছে দেশের বাইরে। এ রকম শত শত অনলাইন প্লাটফর্ম বা গেইমিং অ্যাপস রয়েছে যেগুলোতে নানা ধরনের জুয়া বা বাজি খেলা হয়। এসব জুয়া বা খেলার টাকা সবটাই দেশের বাইরে পাচার হলেও নিয়ন্ত্রণ সম্ভব হচ্ছে না। গতকাল অনলাইন জুয়া চক্রের ৫ জনকে গ্রেফতারে এমন তথ্য পেয়েছে পুলিশের অপরাধ তদন্ত বিভাগ সিআইডি। ঢাকা মেট্টোর দক্ষিনের অতিরিক্ত পুলিশ সুপার জিসানুল হকের নেতৃত্বে টিম অভিযান চালিয়ে একটি গ্রুপের দলনেতাসহ ৫ জনকে গ্রেফতার করেছে। প্রাথমিক জিজ্ঞাসাবাদে এদের কাছ থেকে বেশ গুরুত্বপূর্ণ তথ্য মিলেছে। এসব তথ্যের সূত্র ধরে সিআইজি অনলাইন জুয়ার প্লাটফর্ম এবং এর সঙ্গে জড়িতদের খুঁজতে মাঠে নেমেছে।

সিআইডির ঢাকা মেট্টোর প্রধান অতিরিক্ত ডিআইজি মো. ইমাম হোসেন জানান, অনলাইন জুয়ারী চক্রের বিষয়ে কাজ করতে গিয়ে তারা বেট ৩৬৫ এবং নাইন উইকেট নামক দুটি গেইমিং অ্যাপসের বিষয়ে জানতে পারেন। বেট ৩৬৫ এর ডেমোইন এবং হোস্টিং এর মূল মালিক ইংল্যান্ডে থাকেন। সেখান থেকে তিনি এ সাইটটি নিয়ন্ত্রণ করেন। আর নাইন উইকেট নিয়ন্ত্রণ হয় মালয়েশিয়া থেকে। বাংলাদেশে এ দুটির কান্ট্রি ম্যানেজার বা এজেন্ট হচ্ছেন তোফায়েল ইসলাম রাশেল। তার সহযেগাী হয়ে কাজ করেন ১৮ থেকে ২০ জন। এর মধ্যে সিআইডি অভিযান চালিয়ে মো. শাকিল খান, মো. পারভেজ, মো. সাগর এবং জিয়াউল হক রনিকে গ্রেফতার করে।
সিআইজি বলছে, চক্রটি সামাজিক যোগাযোগ মাধ্যমে অনলাইন জুয়া অংশগ্রহণের মাধ্যমে রাতারাতি কোটিপতি হওয়ার স্বপ্ন দেখায়। এদের ফাদে পড়ে দেশের আনাচে কানাচে রিকশা চালক থেকে শুরু করে সমাজের অনেক নামীদামী ব্যক্তিরা টাকার বিনিময়ে ইউজার হচ্ছে। ইন্ডিয়ান প্রিমিয়ার লীগ (আইপিএল), বাংলাদেশ প্রিমিয়ার লীগ (বিপিএল), বিভিন্ন আন্তর্জাতিক ক্রিকেট ম্যাচসহ বিভিন্ন ধরনের খেলাধুলায় চক্রটি জয় পরাজয়ের বাজি ধরে। এ অনলাইন প্লাটফর্ম ব্যবহারকারীরা বিক্যাশ নগদসহ বিভিন্ন মোবাইল ব্যাংকিং ্এর মাধ্যমে রাশেলকে টাকা পরিশোধ করে সফট ডলার বা কিপ্টো কারেন্সি সংগ্রহ করে। তার মাধ্যমে বাজি ধরে। অধিকাংশ বাজিকর হেরে যান। আর জুয়ার পুরো টাকাটা নানা ধরনের কৌশলে মূল ডোমেইনের কাছে চলে যায়। চক্রটি ইন্ডিয়ান প্রিমিয়ার লীগ আইপিএলকে টার্গেট করে বেশি বাজি ধরে। কারণ এ ক্রিকেট লীগ সব দেশেই জনপ্রিয় এবং দর্শক রয়েছে। সম্প্রতি বাংলাদেশ ও জিম্মাবু’র মধ্যে একটি ক্রিকেট খেলা হয়। আন্তর্জাতিক ওই ম্যাচে বাংলাদেশ পরাজিত হবে বলে তারা জুয়া ধরে। পরে বাংলাদেশ ম্যাচটিতে জিম্মবুয়ের সঙ্গে হেরে যায়।
সিআইডি জানতে পেরেছে, ডলার পরিশোধের মাধ্যমে আন্তর্জাতিক বা ঘরোয়া লীগের সময় রাশেল ইংল্যান্ড ও মালেশিয়াতে নিয়ন্ত্রনকারী বেট ৩৬৫ এবং নাইন উইকেটস এর ডোমেনারের কাছ থেকে পাসওয়ার্ড সংগ্রহ করেন। এরপর সে এটি তার সহযোগিদের কাছে সরবরাহ করেন। সহযোগিরা ইউজারদের সঙ্গে যোগযোগ করেন। তারা বিভিন্ন ম্যাচে কোন দল বা কোন দেশ জিতবে, কত রানে জিতবে, কে হারবে, কোন খেলোয়ার সর্বোচ্চ রান করবে এসব নিয়ে বাজি। বাজিতে ইউজাররা বিভিন্ন অঙ্কের টাকা বিনিয়োগ করেন। ১ হাজার টাকা থেকে শুরু করে কোটি টাকাও বাজি ধরা হয়। রাশেল নিজের কমিশন রেখে প্রতি মিনিটে মিনিটে টাকা ইংল্যান্ড এবং মালয়েশিয়ায় বিশেষ পদ্ধতিতে পাঠিয়ে দেন। অধিকাংশ ক্ষেত্রে অনেক ম্যাচ বাজিকরদের নিয়ন্ত্রণে থাকে। এভাবে তারা প্রতারনার মাধমেও টাকা হাতিয়ে নেয়।
সিআইডি ঢাকা মেট্টো দক্ষিণের অতিরিক্ত পুলিশ সুপার জিসানুল হক জানান, গ্রেফতারকৃতদের বিরুদ্ধে দক্ষিন কেরানীগঞ্জ থানায় ডিজিটাল নিরাপত্তা আইনে মামলা দায়ের করা হয়েছে। সেই মামলায় জিজ্ঞাসাবাদের জন্য তাদের রিমান্ড হেফাজত অনাার আবেদন করা হয়েছে। প্রাথিমক জিজ্ঞাসাবাদে তারা ১৮ জনের নাম পেয়েছে এবং এর মধ্যে দুজনের অবস্থান তারা সনাক্ত করেছে। চক্রের অন্যন্যদের গ্রেফতার করলে আরো তথ্য পাওয়া যাবে।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: ক্রিকেটে জুয়া
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ