Inqilab Logo

সোমবার, ২৯ এপ্রিল ২০২৪, ১৬ বৈশাখ ১৪৩১, ১৯ শাওয়াল ১৪৪৫ হিজরী

ইসি গঠনে সংলাপের চিন্তা নেই -ওবায়দুল কাদের

প্রকাশের সময় : ৭ নভেম্বর, ২০১৬, ১২:০০ এএম

স্টাফ রিপোর্টার : আওয়ামী লীগ সাধারণ সম্পাদক ওবায়দুল কাদের জানিয়েছেন, নতুন নির্বাচন কমিশন (ইসি) গঠনে সংলাপের কথা ভাবছে না তার দল। সংবিধান অনুযায়ী প্রেসিডেন্ট সার্চ কমিটির মাধ্যমে প্রধান নির্বাচন কমিশনার (সিইসি) ও অন্যান্য কমিশনারদের নিয়োগ দেবেন।
গতকাল রোববার রাজধানীর বনানীতে সেতু ভবনে সড়ক পরিবহন ও সেতুমন্ত্রী ওবায়দুল কাদেরের সঙ্গে সাক্ষাৎ করেন বাংলাদেশে নিযুক্ত ইউরোপীয় ইউনিয়নের (ইইউ) রাষ্ট্রদূত পিয়ারে মায়দুন। ক্ষমতাসীন দল আওয়ামী লীগের সাধারণ সম্পাদক নির্বাচিত হওয়ায় তাকে শুভেচ্ছা জানাতে এই সাক্ষাৎ করেন ইইউ রাষ্ট্রদূত।
এক ঘণ্টার বৈঠক শেষে ওবায়দুল কাদের সাংবাদিকদের বলেন, নির্বাচন কমিশন গঠন নিয়ে আওয়ামী লীগের পরিকল্পনা কী জানতে চেয়েছিলেন ইইউ রাষ্ট্রদূত। আমরা তাকে জানিয়েছি, সংবিধান অনুযায়ী প্রেসিডেন্ট সার্চ কমিটি গঠন করবেন। এ বিষয়ে প্রেসিডেন্ট নিশ্চয়ই চিন্তা-ভাবনা করছেন।
ইতোমধ্যে বিএনপি সব দলের সঙ্গে আলোচনার মাধ্যমে ইসি গঠনের দাবি জানিয়েছে। দলটি এ সংক্রান্ত একটি রূপরেখা প্রকাশ করবে বলেও গুঞ্জন রয়েছে। আওয়ামী লীগের সঙ্গে সংলাপে বসারও আগ্রহ প্রকাশ করেছে বিএনপি। তবে আওয়ামী লীগ সাধারণ সম্পাদক বলেন, এই মুহূর্তে আওয়ামী লীগ সংলাপ নিয়ে ভাবছে না।
আগামী বছরের ৯ ফেব্রুয়ারি কাজী রকিবউদ্দীন আহমদের নেতৃত্বাধীন বর্তমান নির্বাচন কমিশনের মেয়াদ শেষ হবে। সংবিধান অনুযায়ী, প্রেসিডেন্ট কমিশন নিয়োগ দেন। এ সংক্রান্ত আইন প্রণয়নের কথা বলা হয়েছে সংবিধানে। ১১৮ (১) অনুচ্ছেদ অনুযায়ী, ‘আইনের বিধানাবলী-সাপেক্ষে প্রেসিডেন্ট প্রধান নির্বাচন কমিশনারকে ও অন্যান্য নির্বাচন কমিশনারকে নিয়োগ দান করিবেন।’ তবে সংবিধান প্রণয়নের ৪৫ বছরেও সিইসি ও কমিশনার নিয়োগে কোনো আইন হয়নি।
২০১১ সালে বিভিন্ন দলের সঙ্গে আলোচনার পর তৎকালীন প্রেসিডেন্ট সিইসি পদে কাজী রকিবউদ্দীন আহমদকে নিয়োগ দেন। তবে বিএনপিসহ কয়েকটি দলের অভিযোগ, তার নেতৃত্বাধীন কমিশন সরকারের আজ্ঞাবহ। তারা সুষ্ঠু নির্বাচন অনুষ্ঠানে ব্যর্থ হয়েছে। বিএনপিসহ ২৭টি নিবন্ধিত রাজনৈতিক দল এ কমিশনের অধীনে ২০১৪ সালের ৫ জানুয়ারির দশম সংসদ নির্বাচন বর্জন করে।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: ইসি গঠনে সংলাপের চিন্তা নেই -ওবায়দুল কাদের
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ