Inqilab Logo

সোমবার, ২৯ এপ্রিল ২০২৪, ১৬ বৈশাখ ১৪৩১, ১৯ শাওয়াল ১৪৪৫ হিজরী

রফতানি আয়ে ইতিবাচক ধারা অব্যাহত

অর্থনৈতিক রিপোর্টার | প্রকাশের সময় : ৩ মার্চ, ২০২২, ১২:১৩ এএম

রাশিয়া-ইউক্রেন যুদ্ধের ডামাডোলেও রফতানি আয় বৃদ্ধির ইতিবাচক ধারা অব্যাহত রয়েছে। চলতি বছরের দ্বিতীয় মাস ফেব্রুয়ারিতে বিভিন্ন পণ্য রফতানি করে ৪২৯ কোটি ৪৫ লাখ (৪ দশমিক ২৯ বিলিয়ন) ডলার বিদেশি মুদ্রা দেশে এনেছেন বাংলাদেশের রফতানিকারকরা। বর্তমান বিনিময়হার (৮৬ টাকা) হিসাবে টাকার অঙ্কে এই অর্থের পরিমাণ প্রায় ৩৭ হাজার টাকা কোটি টাকা। গত বছরের ফেব্রুয়ারির চেয়ে ৩৪ দশমিক ৫৪ শতাংশ বেশি রফতানি আয় দেশে এসেছে। এই মাসে লক্ষ্যমাত্রার চেয়ে আয় বেশি এসেছে প্রায় ১৯ শতাংশ। ফেব্রুয়ারি মাস ২৮ দিনে শেষ হয়েছে। তারপরও ৪ দশমিক ৩০ বিলিয়ন ডলারের আয়ে খুশি রফতানিকারকরা। এই আয় উল্লম্ফনের ইতিবাচক ধারারই ইঙ্গিত দিচ্ছে বলে মনে করছেন তারা।

একক মাসের হিসাবে বাংলাদেশের ইতিহাসে এই আয় তৃতীয় সর্বোচ্চ; সবচেয়ে বেশি এসেছিল গত বছরের শেষ মাস ডিসেম্বরে ৪৯০ কোটি ৭৭ লাখ (৪ দশমিক ৯০ বিলিয়ন) ডলার। দ্বিতীয় সর্বোচ্চ আসে আগের মাস জানুয়ারিতে ৪৮৫ কোটি ৩ লাখ ৭০ হাজার (৪ দশমিক ৮৫ বিলিয়ন) ডলার।
শুধু তৈরি পোশাক নয়, প্রায় সব খাতেই রফতানি আয় বেড়েছে। সব মিলিয়ে চলতি ২০২১-২২ অর্থবছরের প্রথম আট মাসের (জুলাই-ফেব্রুয়ারি) হিসাবে প্রায় ৩৪ বিলিয়ন (৩ হাজার ৩৮৪ কোটি ৩৪ লাখ) ডলার রফতানি আয় দেশে এসেছে। এই অঙ্ক গত বছরের একই সময়ের চেয়ে প্রায় ৩১ শতাংশ বেশি।

রফতানি আয় প্রায় প্রতি বছরই বাড়ে। তবে লক্ষ্যমাত্রা ছুঁতে পারে কমই। কিন্তু এবারের পরিস্থিতি ভিন্ন। করোনার মধ্যেও দারুণ প্রবৃদ্ধির পাশাপাশি যতটা লক্ষ্য নির্ধারণ করা হয়েছে, তার চেয়ে বেশি হারে আয় করছে বাংলাদেশ। আট মাসের রফতানি আয় এবার নির্ধারিত লক্ষ্যমাত্রার চেয়ে ১৬ দশমিক ৫০ শতাংশ বেশি।
জুলাই-ফেব্রুয়ারি সময়ে মোট রফতানি আয়ের মোট ৮১ দশমিক ২৫ শতাংশই এসেছে তৈরি পোশাক রফতানি থেকে। এ খাতে গত অর্থবছরের একই সময়ের চেয়ে ৩০ দশমিক ৭৩ শতাংশ বেশি বিদেশি মুদ্রা দেশে এসেছে। লক্ষ্যমাত্রার চেয়ে বেশি এসেছে ১৭ দশমিক ১৬ শতাংশ।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: রফতানি আয়ে ইতিবাচক ধারা অব্যাহত
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ