Inqilab Logo

মঙ্গলবার, ১৪ মে ২০২৪, ৩১ বৈশাখ ১৪৩১, ০৫ জিলক্বদ ১৪৪৫ হিজরী

ইতালির রেভেনা বন্দরে এমভি সোঙ্গা চিতা

প্রথমবারের মতো সরাসরি বাংলাদেশী পণ্য

চট্টগ্রাম ব্যুরো | প্রকাশের সময় : ২৮ ফেব্রুয়ারি, ২০২২, ১২:০২ এএম

বাংলাদেশ থেকে প্রথমবারের মত রফতানি পণ্য নিয়ে সরাসরি ইউরোপের উদ্দেশ্যে চট্টগ্রাম বন্দর ছেড়ে যাওয়া কন্টেইনারবাহী জাহাজ ‘এমভি সোঙ্গা চিতা’ ইতালির রেভেনা বন্দরে পৌঁছেছে। টানা ১৭ দিনের দীর্ঘ যাত্রা শেষে বাংলাদেশ সময় গতকাল রোববার ভোরে জাহাজটি ওই বন্দরে নোঙর করেছে।
জাহাজের স্থানীয় প্রতিনিধি রিলায়েন্স শিপিং অ্যান্ড লজিস্টিকস লিমিটেডের কর্মকর্তারা জানিয়েছেন, জাহাজটি সুয়েজ খালে ৩৬ ঘণ্টা অপেক্ষমান ছিল। শ্রীলঙ্কার কলম্বো বন্দরে ফুয়েল নেওয়ার জন্য ১২ ঘণ্টা সময় লেগেছে। সব মিলিয়ে এই যাত্রায় এমভি সোঙ্গা চিতার সময় লেগেছে ১৭ দিন।
কলম্বো বন্দর, আরব সাগর, ভারত মহাসাগর, গালফ অব এডেন, লোহিত সাগর, সুয়েজ খাল ও ভূমধ্যসাগর হয়ে জাহাজটি রেভেনা বন্দরে পৌঁছায়। এই যাত্রার মধ্য দিয়ে চট্টগ্রাম বন্দর থেকে প্রথমবারের মত জাহাজে করে রফতানি পণ্য সরাসরি ইউরোপের দেশ ইতালিতে পৌঁছাল।
গত ৭ ফেব্রুয়ারি বিকেলে ৯৫২ টিইইউএস কন্টেইনার নিয়ে ইতালির উদ্দেশ্যে চট্টগ্রাম বন্দর ছেড়ে গিয়েছিল লাইবেরিয়ার পতাকাবাহী জাহাজটি। এ জাহাজে থাকা পণ্যের ৯৮ শতাংশই তৈরি পোশাক। ইতালির ক্রেতাদের পাশাপাশি ইউরোপের আরও কয়েকটি দেশের ক্রেতাদের অর্ডার করা তৈরি পোশাকও রয়েছে জাহাজে।
১৯৭৭ সালে চট্টগ্রাম বন্দর থেকে কন্টেইনারে পণ্য পরিবহন শুরুর পর ইউরোপের পথে সরাসরি কোনো কন্টেইনারবাহী জাহাজ যেত না। এখন জাহাজে করে সরাসরি পণ্য পরিবহন শুরুর মধ্য দিয়ে ইউরোপের বাজারে বাংলাদেশী পণ্যের চাহিদা বাড়ার আশা দেখছেন ব্যবসায়ীরা।
এর আগে গত বছর ডিসেম্বরে আরেকটি জাহাজের পরীক্ষামূলক যাত্রা সফল হয়। এখন বাংলাদেশ থেকে সরাসরি ইউরোপের পথে দুটি জাহাজ নিয়মিত চলবে। ‘ক্যাপ ফ্লোরেস’ নামে অপর জাহাজটি গত ২৩ ডিসেম্বর খালি কন্টেইনার নিয়ে পরীক্ষামূলকভাবে চট্টগ্রাম বন্দরে এসেছিল।
৯৪৫ টিইইউএস খালি কন্টেইনার এবং ক্যাপিটাল মেশিনারি ভর্তি সাত টিইইউএস কন্টেইনার নিয়ে ‘এমভি সোঙ্গা চিতা’ জাহাজটি চট্টগ্রাম বন্দরে আসে ৬ ফেব্রুয়ারি। ইতালির রেভেনা বন্দরে পণ্য খালাস শেষে আগামীকাল ১ মার্চ এমভি সোঙ্গা চিতার আবার বাংলাদেশের উদ্দেশ্যে রওনা দেওয়ার কথা রয়েছে।
ইতালিসহ ইউরোপের কয়েকজন ক্রেতার আগ্রহেই ইতালির ফ্রেইট ফরোয়ার্ডার প্রতিষ্ঠান আরআইএফ লাইন এবং সহযোগী প্রতিষ্ঠান ক্যালিপসে কোম্পানিয়া ডি নেভিগেশন চট্টগ্রাম-ইতালি সরসারি জাহাজ চলাচলের এই সেবা চালু করেছে।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: রফতানি পণ্য
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ