Inqilab Logo

বুধবার, ২৬ জুন ২০২৪, ১২ আষাঢ় ১৪৩১, ১৯ যিলহজ ১৪৪৫ হিজরী

নারী শিক্ষার উন্নয়নে এশিয়ান ইউনিভার্সিটি ফর উইমেন-বায়ার এজির যৌথ উদ্যোগ

স্টাফ রিপোর্টার | প্রকাশের সময় : ২৬ ফেব্রুয়ারি, ২০২২, ১২:২১ এএম

জার্মানিভিত্তিক প্রতিষ্ঠান বায়ার এজি ১৬ জন নারী শিক্ষার্থীকে এশিয়ান ইউনিভার্সিটি ফর উইমেনের (এইউডব্লিউ) মাধ্যমে স্কলারশিপ প্রদানের সিদ্ধান্ত গ্রহণ করেছে। এই স্কলারশিপের পরিমাণ মোট ৬ লক্ষ ৭৫ হাজার মার্কিন ডলার। যা এই ১৬ জন শিক্ষার্থীর দুই বছরের প্রি-কলেজিয়েট অধ্যয়ন এবং এইউডব্লিউ-এর তিন বছর মেয়াদী স্নাতক ডিগ্রি প্রোগ্রামের প্রথম বছরের অধ্যয়নের উদ্দেশ্যে ব্যয় করা হবে। এই কর্মসূচি আগস্ট ২০২২ থেকে জুলাই ২০২৫ পর্যন্ত অব্যাহত থাকবে। যে সকল শিক্ষার্থী কৃষিব্যবসায় আগ্রহী, বায়ার তাদের জন্য ইন্টার্নশীপেরও ব্যবস্থা করবে।
এই স্কলারশিপ প্রদানের লক্ষ্যে এইউডব্লিউ নয় জন নারী শিক্ষার্থীকে বাংলাদেশের গ্রামীণ কৃষক পরিবার থেকে এবং সাতজন নারীশিক্ষার্থীকে দক্ষিণ এশিয়ার ক্ষুদ্র কৃষক পরিবার থেকে নির্বাচন করবে। উক্ত শিক্ষার্থীদেরকে তাদের একাডেমিক রেজাল্ট, লিডারশীপ কোয়ালিটি, অন্যায়ের বিরুদ্ধে প্রতিবাদ এবং পরিবর্তনশীল মানসিকতার ভিত্তিতে এই স্কলারশীপের জন্য নির্বাচিত করা হবে।
বায়ার কর্পোরেট রিসার্চ এন্ড ডেভেলপমেন্ট এবং সোশ্যাল ইনোভেশন এর সিনিয়র ভাইস প্রেসিডেন্ট এবং বায়ার ফাউন্ডেশনের এক্সিকিউটিভ ডিরেক্টর-মনিকা লেসল বলেন, এই স্কলারশীপ কর্মসূচির আওতায় আসা নারী শিক্ষার্থীরা শিক্ষার মাধ্যমে শুধুমাত্র তাদের জীবনকে পরিবর্তন করবেনা, বরং তাদের সমাজের অন্যান্য নারী শিক্ষার্থীদের জন্য ও আশার আলোকবর্তিকা হিসেবে কাজ করবে। এশিয়ান ইউনিভার্সিটি ফর উইমেনের প্রতিষ্ঠাতা কামাল আহমেদ বলেন, ভূমিহীন কৃষি শ্রমিকদের কন্যাদের বৃত্তি প্রদানের মাধ্যমে বিরাট বিভাজনের পর্দা তুলে দিতেই এইউডব্লিউ বায়ারের সাথে যুক্ত হয়েছে, যা আমাদের বিভক্ত সমাজের নিপীড়নে হারিয়ে যেতে থাকা এমনসব প্রতিভাকে আবিষ্কার ও লালন করার একটি পথ তৈরি করবে।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: এশিয়ান ইউনিভার্সিটি ফর উইমেন
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ