Inqilab Logo

রোববার, ২৮ এপ্রিল ২০২৪, ১৫ বৈশাখ ১৪৩১, ১৮ শাওয়াল ১৪৪৫ হিজরী

দুর্যোগে দেশ মন্ত্রী সচিব কর্মব্যস্ত নয়াদিল্লীতে

প্রকাশের সময় : ৬ নভেম্বর, ২০১৬, ১২:০০ এএম

হাবিবুর রহমান : টানা তিন চার দিন থেকে বাংলাদেশে দুর্যোগপূর্ণ অবস্থা। বঙ্গোপসাগরে ৪ নম্বর সতর্ক সংকেত চলছে। অথচ দুর্যোগ্য ব্যবস্থাপনা ও ত্রাণমন্ত্রী মোফাজ্জাল হোসেন চৌধুরী এখন নয়াদিল্লীতে অবস্থান করছেন। শুধু তিনি একাই নন, দুর্যোগ ব্যবস্থাপনা ও ত্রাণ সচিব মো. শাহ্ কামাল, দুর্যোগ ব্যবস্থাপনা অধিদফতরের মহাপরিচালক মো. রিয়াজ আহমেদ এবং আবহাওয়া অফিসারসহ ৪০ জন দিল্লীতে অবস্থান করছেন।
বঙ্গোপসাগরে নিম্নচাপের প্রভাবে রাজধানীসহ দেশের হালকা থেকে মাঝারি বৃষ্টি হচ্ছে গতকাল শুক্রবার সকাল থেকে। এদিকে আবহাওয়া খারাপ হওয়ার কারণে প্রধানমন্ত্রী শেখ হাসিনা গোপালগঞ্জের টুঙ্গীপাড়া সফর বাতিল করেছেন। অথচ দলবল নিয়ে সংশ্লিষ্ট মন্ত্রী ১০ দিনের সফরে দিল্লীতে!
দুর্যোগপূর্ণ আবহওয়ার কারণে গতকাল থেকে নিম্নাঞ্চলের হাজার হাজার মানুষ খেলা আকাশের মধ্যে জীবন যাপন করেছে। তাদের জন্য এখন পর্যন্ত ত্রাণসহ সরকারি কোনো সাহায্য বরাদ্দ করা হয়নি বলে মন্ত্রণালয় সূত্রে জানা গেছে। বঙ্গোপসাগরে সৃষ্ট গভীর নিম্নচাপটি আজ রবিবার সকালে উপকূল অতিক্রম করতে পারে বলে আভাস দিয়েছে আবহাওয়া অধিদপ্তর। সমুদ্রবন্দরগুলোতে ৩ নম্বরে পরিবর্তে ৪ নম্বর সংকেত দেখাতে বলা হয়েছে। জোয়ারে হাতিয়ায় নিম্নাঞ্চল প্লাবিত, নৌ-চলাচল বন্ধ, ঘনীভূত হচ্ছে। নিম্নচাপের কারণে নিম্নচাপটির প্রভাবে চট্টগ্রাম থেকে সাতক্ষীরা পর্যন্ত উপকূলীয় জেলাগুলোতে ভারিবর্ষণ ও দমকা হাওয়া বয়ে যাওয়ার আভাসও দিয়েছে আবহাওয়া বিভাগ।
ভূমিকম্প, ঘূর্ণিঝড়, বজ্রপাত ও বন্যার মতো প্রাকৃতিক দুর্যোগে তথ্য আদান প্রদানের মাধ্যমে আরও ঘনিষ্ঠভাবে কাজ করতে বাংলাদেশ ও ভারত কাজ করবে বলে শুক্রবার ভারতীয় স্বরাষ্ট্রমন্ত্রী রাজনাথ সিংয়ের আমন্ত্রণে নয়াদিল্লীতে তার কার্যালয়ে বাংলাদেশের দুর্যোগ ব্যবস্থাপনা ও ত্রাণমন্ত্রী মোফাজ্জল হোসেন চৌধুরী মায়া সাক্ষাৎকালে তারা দুর্যোগ ঝুঁকি হ্রাস ও ব্যবস্থাপনা বিষয়ে মতবিনিময় করেন। এ সময় ভারতে বাংলাদেশের রাষ্ট্রদূত সৈয়দ মোয়াজ্জেম আলী, দুর্যোগ ব্যবস্থাপনা ও ত্রাণ সচিব মো. শাহ্ কামাল, দুর্যোগ ব্যবস্থাপনা অধিদফতরের মহাপরিচালক মো. রিয়াজ আহমেদ, ভারতের দুর্যোগ ব্যবস্থাপনা সচিব অশীল কুমার উপস্থিত ছিলেন। দুর্যোগ ব্যবস্থাপনা ও ত্রাণ মন্ত্রণালয়ের তথ্য কর্মকর্তা ওমর ফারুক দেওয়ান স্বাক্ষরিত এক সংবাদ বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়েছে।
সংবাদ বিজ্ঞপ্তিতে জানানো হয়েছে, এ সময়ে মন্ত্রী বলেন, বিগত ঘূর্ণিঝড় রুয়ানো ও বন্যায় আগাম তথ্য পাওয়ার কারণে বাংলাদেশ সুষ্ঠুভাবে এ দুটি দুর্যোগ মোকাবিলা করতে পেরেছে। নাম প্রকাশে অনিচ্ছুক এত কর্মকর্তা ইনকিলাবকে জানান, গত কয়েকদিন ধরে আবওয়া খারাপ। তারপরও মন্ত্রী ৪০ জনের প্রতিনিধি নিয়ে ভারতে গেছেন। দেশে দুর্যোগ হলে মন্ত্রী মায়া চৌধুরী কি দিল্লীতে বসে মন্ত্রণালয় চালাবেন? গতকাল শনিবার আবহাওয়া অধিদপ্তরের এক বুলেটিনে বলা হয়, পশ্চিম-মধ্য বঙ্গোপসাগর ও সংলগ্ন এলাকায় অবস্থানরত নিম্নচাপটি পূর্ব-উত্তরপূর্ব দিকে অগ্রসর হয়ে গভীর নিম্নচাপে পরিণত হয়েছে। দুপুর ১২টায় এটি চট্টগ্রাম সমুদ্রবন্দর থেকে ৬৩০ কিলোমিটার পশ্চিম-দক্ষিণ-পশ্চিমে, কক্সবাজার সমুদ্রবন্দর থেকে ৫৯৫ কিলোমিটার পশ্চিম-দক্ষিণপশ্চিমে, মংলা সমুদ্রবন্দর থেকে ৫০০ কিলোমিটার দক্ষিণপশ্চিমে এবং পায়রা সমুদ্র বন্দর থেকে ৪৯৫ কিলোমিটার দক্ষিণপশ্চিমে অবস্থান করছিল। এটি আরও ঘনীভূত ও উত্তর-উত্তরপূর্ব দিকে অগ্রসর হয়ে রোববার সকাল নাগাদ বরিশাল-চট্টগ্রাম উপকূল অতিক্রম করতে পারে। নিম্নচাপ কেন্দ্রের ৪৮ কিলোমিটারের মধ্যে বাতাসের একটানা সর্বোচ্চ গতিবেগ এখন ঘণ্টায় ৫০ কিলোমিটার, যা দমকা অথবা ঝড়ো হাওয়ার আকারে ৬০ কিলোমিটার পর্যন্ত বাড়ছে।
আবহাওয়াবিদ আবুল কালাম মল্লিক বলেন, গভীর নিম্নচাপের প্রভাবে সাগর উত্তাল থাকায় সমুদ্রবন্দরগুলোকে তিন নম্বর স্থানীয় সতর্কতা সংকেত নামিয়ে ৪ নম্বর স্থানীয় হুঁশিয়ারি সংকেত দেখাতে বলেছে। নিম্নচাপের প্রভাবে উপকূলীয় এলাকায় ২-৩ ফুট উঁচু জোয়ার সৃষ্টি হতে পারে বলে আশঙ্কা করা হচ্ছে। উত্তর বঙ্গোপসাগরে অবস্থানরত সকল মাছ ধরার নৌকা ও ট্রলারকে পরবর্তী নির্দেশ না দেয়া পর্যন্ত উপকূলের কাছাকাছি এসে সাবধানে চলাচল করতে পরামর্শ দেয়া হয়েছে।
চট্টগ্রাম, কক্সবাজার, নোয়াখালী, লক্ষ্মীপুর, ফেনী, চাঁদপুর, বরগুনা, পটুয়াখালী, ভোলা, বরিশাল, পিরোজপুর, ঝালকাঠী, বাগেরহাট, খুলনা ও সাতক্ষীরায় ভারিবর্ষণের সঙ্গে ৫০-৬০ কিলোমিটার বেগে ঝড়ো হাওয়া বয়ে যেতে পারে। এই নিম্নচাপটি ঘূর্ণিঝড়ে রূপ নিলে তার নাম হবে নাদা। এ নামটি ওমানের দেওয়া।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: দুর্যোগে দেশ মন্ত্রী সচিব কর্মব্যস্ত নয়াদিল্লীতে
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ