Inqilab Logo

মঙ্গলবার, ২১ মে ২০২৪, ০৭ জ্যৈষ্ঠ ১৪৩১, ১২ জিলক্বদ ১৪৪৫ হিজরী

নীলক্ষেত বই মার্কেটে ভয়াবহ আগুন

স্টাফ রিপোর্টার | প্রকাশের সময় : ২৩ ফেব্রুয়ারি, ২০২২, ১২:০২ এএম

রাজধানীর নীলক্ষেতে বইয়ের মার্কেটে ভয়াবহ অগ্নিকাণ্ডের ঘটনা ঘটেছে। গতকাল সন্ধ্যা সাড়ে ৭টার পর অগ্নিকাণ্ডের সূত্রপাত হয়। ফায়ার সার্ভিসের নিয়ন্ত্রণ কক্ষের ডিউটি অফিসার রোজিনা আক্তার বলেন, সন্ধ্যা ৭ টা ৪৮ মিনিটে নীলক্ষেত বইয়ের দোকানে আগুন লাগার খবর পেয়েছি। ফায়ার সার্ভিসের ১০টি ইউনিট আগুন নেভানোর কাজ করে। পরে রাত ৮টা ৪৮ মিনিটে আগুন নিয়ন্ত্রণে আনে ফায়ার সার্ভিসের সদস্যরা।
তাৎক্ষণিকভাবে আগুনের কারণ সম্পর্কে জানা যায়নি। তবে একটি দোকানে আগুন লাগার পর তা দ্রুত ছড়িয়ে পড়ে বলে প্রত্যক্ষদর্শী সূত্রে জানা যায়। এরপর অনেক দোকানের বই পুড়ে যায়। যেসব দোকানে এখনও আগুন ছড়ায়নি, সেসব দোকানের মালিকরা বই সরানোর জন্য চেষ্টা করেন। এছাড়া আগুন থেকে দোকান বাঁচাতে দোকানিদের ছোটাছুটি করতেও দেখা যায়। এদিকে ঘটনাস্থলে ভিড় করেছেন প্রচুর উৎসুক মানুষ। পুলিশের পাশপাশি ঘটনাস্থলে হাজির হয়েছে র‌্যাবও।
অগ্নিকাণ্ড শুরুর পর থেকে আগুন একটি নির্দিষ্ট জায়গায় থাকলেও রাত সোয়া ৮টার কিছু পর তা আরও ছড়িয়ে পড়ে। নীলক্ষেত বই মার্কেটের লাভলী হোটেল (২য় তলা) থেকে আগুন ছড়াচ্ছে বলে দেখা যায়। প্রত্যক্ষদর্শী সূত্রে জানা যায়, মঙ্গলবার মার্কেট বন্ধের দিন হলেও শাহজালাল মার্কেটের কয়েকটি দোকান খোলা ছিল। সেসব দোকান থেকেই হয়তো আগুনের সূত্রপাত হয়েছে। আমরিন বুক হাউজ নামে একটি দোকানের মালিক জানান, আগুনে ইতিমধ্যে তার দোকানের সব বই পুড়ে গেছে। বন্ধের দিনেও দোকান খোলা রেখেছিলেন কেন, এমন প্রশ্নের জবাবে তিনি জানান, করোনার কারণে যে ক্ষতির স্বীকার হয়েছিলেন সেটি পুষিয়ে নিতেই দোকান খোলা ছিল। তিনি আরো বলেন, কিছু করার ছিল না। দেয়ালে পিঠ ঠেকে গেছে আমাদের।
এদিকে, ঘটনাস্থলে দোকানের মালিক-কর্মচারী ছাড়াও ভিড় করছে উৎসুক জনতা। এ কারণে অগ্নিনির্বাপণ কাজে অসুবিধা হচ্ছে বলে জানিয়েছেন ফায়ার সার্ভিসের কর্মীরা। তবে নির্বাপণ কাজ নির্বিঘ্ন করতে ঘটনাস্থলে পুলিশের পাশাপাশি কাজ করছে র‌্যাব। রাত সাড়ে ৯টায় নিউমার্কেট পুলিশ ফাঁড়ির ইনচার্জ মোহাম্মদ সাহেব আলী বলেন, এখন পর্যন্ত হতাহতের কোনো ঘটনা ঘটেনি। ভেতরে যারা আটকে পড়েছেন তাদের উদ্ধারে চেষ্টা করা হচ্ছে।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: নীলক্ষেত
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ