Inqilab Logo

সোমবার, ২৯ এপ্রিল ২০২৪, ১৬ বৈশাখ ১৪৩১, ১৯ শাওয়াল ১৪৪৫ হিজরী

পুঁজিবাজারে বড় দরপতন

অর্থনৈতিক রিপোর্টার | প্রকাশের সময় : ২১ ফেব্রুয়ারি, ২০২২, ১২:০৩ এএম

বড় দরপতনের মধ্য দিয়ে সপ্তাহের প্রথম কার্যদিবসে দেশের পুঁজিবাজারে লেনদেন শেষ হয়েছে। গতকাল রোববার ব্যাংক, বিমা, আর্থিক প্রতিষ্ঠানসহ অধিকাংশ কোম্পানির শেয়ারের দাম কমায় দেশের প্রধান পুঁজিবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জে (ডিএসই) সূচক কমেছে ৬৪ পয়েন্ট, আর চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জের (সিএসই) সূচক কমেছে ২২৯ পয়েন্ট। সূচকের পাশাপাশি কমেছে অধিকাংশ কোম্পানির শেয়ারের দাম। এর ফলে টানা দু’দিন দরপতন হলো।

হঠাৎ এই দরপতনে বিনিয়োগকারীদের মধ্যে আতঙ্ক ছড়িয়ে পড়েছে। তারা হতাশ হয়ে শেয়ার বিক্রি করে দিচ্ছেন। ফলে কমেছে সূচক ও বেশির ভাগ কোম্পানির শেয়ারের দাম। ডিএসইর তথ্য অনুযায়ী, রোববার ডিএসইতে ৩৮০টি প্রতিষ্ঠানের ১৯ কোটি ৮৮ লাখ ২৭ হাজার ৫৮৮টি শেয়ার ও ইউনিট কেনাবেচা হয়েছে। এর মধ্যে ৭৭টি প্রতিষ্ঠানের শেয়ার ও ইউনিটের দাম বেড়েছে, কমেছে ২৭০টির, অপরিবর্তিত রয়েছে ৩৩টির দাম।
তাতে ডিএসইর প্রধান সূচক ৬৪ দশমিক ৭৩ পয়েন্ট কমে ৬ হাজার ৯২৬ পয়েন্টে নেমে এসেছে। ডিএসইএক্স সূচক আগের দিনের চেয়ে কমেছে ৯ দশমিক ৩৭ পয়েন্ট এবং ডিএস-৩০ সূচক কমেছে ২৮ দশমিক ২৩ পয়েন্ট।
ডিএসইতে লেনদেন হয়েছে ১ হাজার ৪১০ কোটি ৩৯ লাখ ৫৪ হাজার টাকার শেয়ার। এর আগের দিন লেনদেন হয়েছিল ১ হাজার ৪ কোটি ৯৯ লাখ ৪৩ হাজার টাকার শেয়ার; যা আগের দিনের চেয়ে কিছুটা বেড়েছে।
সবচেয়ে বেশি লেনদেন হয়েছে ফরচুন সুজের শেয়ার। এরপর ছিল বেক্সিমকো লিমিটেড, ন্যাশনাল লাইফ ইন্স্যুরেন্স, বিএসসি, জেনেক্স ইনফোসেস, সাইফ পাওয়ার, রহিমা ফুড, ব্রিটিশ আমেরিকান টোবাকো এবং ইয়াকিন পলিমার লিমিটেড।
একই দিন অপর পুঁজিবাজার চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জের সার্বিক সূচক সিএএসপিআই ২২৯ পয়েন্ট কমে ২০ হাজার ২৩০ পয়েন্টে দাঁড়িয়েছে। সিএসইতে ৩১৩টি প্রতিষ্ঠানের শেয়ার লেনদেন হয়েছে। এর মধ্যে ৭৭টি প্রতিষ্ঠানের শেয়ারের দাম বেড়েছে, কমেছে ২১১, অপরিবর্তিত রয়েছে ২৫টির দাম। এ বাজারে লেনদেন হয়েছে ৩৭ কোটি ৫৬ লাখ ৩৪ হাজার ১৬৬ টাকার শেয়ার। এর আগের লেনদেন হয়েছিল ৩৪ কোটি ৬৮ লাখ ৮৮ হাজার ৯২৪ টাকার শেয়ার।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: পুঁজিবাজার
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ