Inqilab Logo

বৃহস্পতিবার, ১৬ মে ২০২৪, ০২ জ্যৈষ্ঠ ১৪৩১, ০৭ জিলক্বদ ১৪৪৫ হিজরী

রেমিট্যান্স নামল অর্ধেকে

অর্থনৈতিক রিপোর্টার | প্রকাশের সময় : ২১ ফেব্রুয়ারি, ২০২২, ১২:০৫ এএম

দেশে ব্যাংকিং চ্যানেলে চলতি ফেব্রুয়ারি মাসের প্রথম ১৭ দিনে ৬৮ কোটি ৫৪ লাখ মার্কিন ডলারের রেমিট্যান্স পাঠিয়েছেন বিভিন্ন দেশে কর্মরত প্রবাসী বাংলাদেশিরা। যা দেশীয় মুদ্রায় (প্রতি ডলার ৮৬ টাকা হিসাবে) প্রায় ৫ হাজার ৮৯৫ কোটি টাকা। এটি ২০২১ সালের ফেব্রুয়ারি মাসের একই সময়ের তুলনায় প্রায় অর্ধেক। করোনা মহামারির মধ্যেও গত বছরের ফেব্রুয়ারি মাসের প্রথম ১৮ দিনে প্রবাসীরা রেমিট্যান্স পাঠিয়েছিল ১২৭ কোটি ৭৬ লাখ মার্কিন ডলার বা ১০ হাজার ৯৮৭ কোটি টাকা। বাংলাদেশ ব্যাংকের ওয়েবসাইট থেকে এ তথ্য জানা গেছে।
এ বছরের ফেব্রুয়ারির প্রথম ১৭ দিনে রাষ্ট্রীয় মালিকানাধীন পাঁচটি বাণিজ্যিক ব্যাংকের মাধ্যমে দেশে রেমিট্যান্স এসেছে ১৩ কোটি ৩২ লাখ মার্কিন ডলার বা প্রায় এক হাজার ১৪৬ কোটি টাকা। বেসরকারি ব্যাংকের মাধ্যমে রেমিট্যান্স এসেছে ৫৩ কোটি ৬৮ লাখ মার্কিন ডলার বা ৪ হাজার ৬১৬ কোটি টাকার বেশি। আর বিদেশি ব্যাংক ও এক বিশেষায়িত ব্যাংকের মাধ্যমে রেমিট্যান্স এসেছে এক কোটি ৫৫ লাখ মার্কিন ডলার। সবচেয়ে বেশি রেমিট্যান্স এসেছে বেসরকারি খাতের ইসলামী ব্যাংক বাংলাদেশ লিমিটেডের মাধ্যমে।

২০২১ সালের ফেব্রুয়ারির প্রথম ১৮ দিনে রাষ্ট্রীয় পাঁচ বাণিজ্যিক ব্যাংকের মাধ্যমে রেমিট্যান্স এসেছিল ২৯ কোটি ৫৬ লাখ মার্কিন ডলার বা ২ হাজার ৫৪২ কোটি টাকা। বেসরকারি ব্যাংকের মাধ্যমে ৯৫ কোটি ৬১ লাখ মার্কিন ডলার বা বাংলাদেশি মুদ্রায় ৮ হাজার ২২২ কোটি টাকার বেশি। বিদেশি ব্যাংক ও একটি বিশেষায়িত ব্যাংকের মাধ্যমে রেমিট্যান্স এসেছিল ৫৭ লাখ ডলারের। ওই বছরও ফেব্রুয়ারিতে সবচেয়ে বেশি রেমিট্যান্স আসে ইসলামী ব্যাংক বাংলাদেশ লিমিটেডের মাধ্যমে।

করোনাকালীন প্রবাসী আয়ে ঊর্ধ্বমুখী ধারা অব্যাহত থাকলেও এ বছরের ফেব্রুয়ারিতে এসে তাতে ভাটা পড়েছে। এর কারণ হিসেবে খাত সংশ্লিষ্টরা বলছেন, কোভিড মহামারির সময়ে বিশ্বের অনেক দেশের বৃহৎ শিল্পগোষ্ঠীর বহু প্রতিষ্ঠান বন্ধ হয়ে পড়েছিলো। তারা তাদের শ্রমিকদের পাওনা বুঝিয়ে দিলে অনেকেই সব টাকা দেশে পাঠিয়ে দেন। অনেক প্রবাসী জমানো টাকাও দেশে পাঠিয়ে দিয়েছিলেন তখন। এছাড়া করোনা মহামারিকালে অবৈধ চ্যানেলগুলো বন্ধ থাকায় সে সময় অনেকে ব্যাংকিং চ্যানেলে দেশে অর্থ পাঠিয়েছেন। এসব কারণে মহামারি শুরুর পর ২০২১ সালের মাঝামাঝি সময় পর্যন্ত রেমিট্যান্স প্রবাহ ছিল ঊর্ধ্বমুখী।

এদিকে ২০২২ সালের প্রথম মাস জানুয়ারিতে দেশে ১৭০ কোটি ডলার বা ১ দশমিক ৭০ বিলিয়ন ডলারের সমপরিমাণ বৈদেশিক মুদ্রা বা রেমিট্যান্স পাঠিয়েছেন প্রবাসী বাংলাদেশিরা। বাংলাদেশি মুদ্রায় যা ১৪ হাজার ৬২০ কোটি টাকা। যা বিগত বছরের শেষ মাস ডিসেম্বরের চেয়ে ৬০০ কোটি টাকা বেশি। আর গত বছরের একই মাসের তুলনায় রেমিট্যান্স কমেছিল ২ হাজার ২৩৬ কোটি টাকা।

২০২১-২২ অর্থবছরের প্রথম ছয় মাসে (জুলাই-ডিসেম্বর) দেশে রেমিট্যান্স আসে ১ হাজার ২৩ কোটি ৯০ লাখ ডলার। বাংলাদেশি মুদ্রায় যার পরিমাণ ৮৭ হাজার ২১ কোটি ৩০ লাখ টাকা। আগের অর্থবছরের (২০২০-২১) একই সময়ের তুলনায় ২৭৯ কোটি ৮২ লাখ ডলার কম। আগের অর্থবছরের (২০২০-২১) প্রথম ছয় মাসে দেশে রেমিট্যান্স এসেছিল ১ হাজার ২৯৪ কোটি ২০ লাখ ডলার। দেশীয় মুদ্রায় যার পরিমাণ ছিল ১ লাখ ১০ হাজার কোটি টাকা।



 

Show all comments
  • Arif Khan ২০ ফেব্রুয়ারি, ২০২২, ১:৪৫ এএম says : 0
    প্রবাসীরা অর্থনীতির চাকা সচল রাখে ঠিক কিন্তু তারা বিমানবন্দরে হয়রানির শিকার হয়।
    Total Reply(0) Reply
  • Jashim Alam ২০ ফেব্রুয়ারি, ২০২২, ১:৪৬ এএম says : 0
    যৌবনের শক্তি খরচ করে দেশের চাকা সচলে ব্যাস্ত আমরা আর বৃদ্ধ বয়সে সে শরীরে সে শক্তিও থাকেনা আবার বেঁচে থাকার অবলম্বনও থাকেনা। এ জীবনটা বড়ই অসহায়,পরিবার, সমাজ থেকেও সে সময় অবহেলিত। বিশেষ করে মধ্য প্রাচ্যের প্রবাসীদের এ সমস্যায় পরতে হয় বেশি।
    Total Reply(0) Reply
  • Saber Ahmed ২০ ফেব্রুয়ারি, ২০২২, ১:৪৬ এএম says : 0
    আপনাদের কাছে বিনীত অনুরোধ এয়ারপোর্টের হয়রানি টা বন্ধ করেন দুবাই আসার সময় ইয়ারফুটে কন্টাক্ট করতে হয় বিমানের টিকিটের দাম কমান যে প্রবাসী বিদেশে এন্তেকাল করে তাকে যেন ফ্রিতে দেশে পাঠানো হয় সে ব্যবস্থা করেন আমাদের আর কিছু প্রয়োজন হবে না আল্লাহ যেন সবাইকে হেফাজত করে সুস্থ রাখে আমিন
    Total Reply(0) Reply
  • Nayeem Nahid ২০ ফেব্রুয়ারি, ২০২২, ১:৪৬ এএম says : 0
    প্রবাসীরা যেনে শেষ বয়সে এসে সরকারী কোনো ভাতা পাই তার জন্য জোর দাবী জানাচ্ছি। সাথে সাথে বিমানবন্দরে সুন্দর ও সাবলীল ভাষা ব্যবহার করা হোক প্রবাসীদের সাথে।
    Total Reply(0) Reply
  • M D. Masum ২০ ফেব্রুয়ারি, ২০২২, ১:৪৭ এএম says : 0
    সালাম তোমাদের হে বীরে সন্তান তোমাদের কষ্টের টাকা দিয়ে আজ আমরা সারাবিশ্বে উন্নয়ন দেশে পরিচয় লাভ করতে যাচ্ছি যদিও কিছু অমানুষ আছে যারা তোমাদের মূল্যয়ন করে না।
    Total Reply(0) Reply
  • মো জাকির হোসেন ২০ ফেব্রুয়ারি, ২০২২, ৫:৩৯ এএম says : 0
    কতগুলো কুলাঙগারের জন‍্য আমাদের বিমানবন্দরে যত হয়রানি ঘটে এরা তো কোন ভালো জাতের না।এর টাকার মাধ্যমে চাকুরী লাভ করছে।
    Total Reply(0) Reply

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: রেমিট্যান্স

২ ফেব্রুয়ারি, ২০২৩

আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ