Inqilab Logo

সোমবার, ২৯ এপ্রিল ২০২৪, ১৬ বৈশাখ ১৪৩১, ১৯ শাওয়াল ১৪৪৫ হিজরী

রক্তের গ্রুপ না মিললেও সহজেই হবে ফুসফুস প্রতিস্থাপন!

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ২০ ফেব্রুয়ারি, ২০২২, ১২:০১ এএম

ফুসফুস প্রতিস্থাপনের ক্ষেত্রে সবচেয়ে বেশি উদ্বেগের কারণ, যার ফুসফুস নেওয়া হবে তার রক্তের গ্রুপের সঙ্গে বেশির ভাগ সময়েই মেলে না যার ফুসফুস প্রতিস্থাপিত হবে তার রক্তের গ্রুপ। তবে এখন থেকে যার ফুসফুস নেয়া হবে তার রক্ত কোন গ্রুপের, তা আর দেখে নিতে হবে না শল্য চিকিৎসকদের।

সাম্প্রতিক একটি গবেষণা এই প্রথম জানাল, আর রক্তের গ্রুপ মিলিয়ে এক জনের ফুসফুস অন্য জনের দেহে বসাতে হবে না। যে কোনও গ্রুপের রক্তের দাতারই ফুসফুস নেওয়া যাবে প্রতিস্থাপনের জন্য। শুধু প্রতিস্থাপনের আগ মূহুর্তে দাতার রক্তের গ্রুপটিকে গ্রহীতার রক্তের গ্রুপে বদলে নিতে হবে। সংশ্লিষ্ট গবেষণাপত্রটি শুক্রবার প্রকাশিত হয়েছে আন্তর্জাতিক চিকিৎসাবিজ্ঞান গবেষণা পত্রিকা ‘সায়েন্স ট্রান্সলেশনাল মেডিসিন’-এ।
বিশেষজ্ঞরা জানাচ্ছেন, এর ফলে প্রতিস্থাপনের জন্য উপযুক্ত ফুসফুসের আর অভাব হবে না। প্রতিস্থাপনের জন্য রোগীকে আর দীর্ঘ দিন অপেক্ষাও করতে হবে না। গবেষকদের দেওয়া তথ্য অনুযায়ী, আমেরিকায় এই মূহুর্তে প্রতিস্থাপনের জন্য উপযুক্ত, এক গ্রুপের ফুসফুস পাওয়ার অপেক্ষায় রয়েছেন অন্তত এক লক্ষ রোগী, যাদের যত তাড়াতাড়ি সম্ভব ফুসফুস প্রতিস্থাপনের প্রয়োজন। যত রোগী প্রতিস্থাপনের জন্য ফুসফুসের অপেক্ষায় ছিলেন ২০১৭ সালে তাঁদের মাত্র এক-তৃতীয়াংশ সঠিক গ্রুপের রক্তের ফুসফুস পেয়েছিলেন।
গবেষণাপত্রটি জানিয়েছে, প্রতিস্থাপনের আগে দাতার রক্তের গ্রুপ গ্রহীতার রক্তের গ্রুপের সঙ্গে মিলিয়ে নিতে ব্যবহার করা হবে একজোড়া উৎসেচক। একটির নাম— ‘এফপিগ্যালন্যাক ডিঅ্যাসিটাইলেজ’। অন্যটি, ‘এফপিগ্যালাক্টোস্যামিনিডেজ’। দাতার ফুসফুসটির রক্তের গ্রুপকে গ্রহীতার শরীরে থাকা যে অ্যান্টিজেন চিনতে পারে বলে অন্য গ্রুপের রক্ত দেওয়া হলে মানবশরীর তা প্রত্যাখ্যান করে সেই অ্যান্টিজেনটিকে সরিয়ে দেয় এই দু’টি উৎসেচক, যৌথ ভাবে কাজ করে।
গবেষকরা আট রকমের রক্তের গ্রুপের ফুসফুস নিয়ে গবেষণা চালিয়ে দেখেছেন, ওই দুটি উৎসেচক যৌথ ভাবে চার ঘণ্টার মধ্যেই অ্যান্টিজেনটিকে সরিয়ে দিতে পারে। নিখুঁত ভাবে। তার ফলে, ৯৭ শতাংশ ক্ষেত্রেই যে কোনও গ্রুপের রক্তের ফুসফুস প্রতিস্থাপন করা সম্ভব হচ্ছে। সূত্র : বিজনেস ইনসাউডার।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: ফুসফুস প্রতিস্থাপন
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ