Inqilab Logo

বুধবার ২৫ সেপ্টেম্বর ২০২৪, ১০ আশ্বিন ১৪৩১, ২১ রবিউল আউয়াল ১৪৪৬ হিজরী

জিয়াউল হক জিয়ার ইন্তেকাল

প্রকাশের সময় : ৫ নভেম্বর, ২০১৬, ১২:০০ এএম

বিভিন্ন মহলের শোক : ব্যাংকক থেকে লাশ আসছে আজ
স্টাফ রিপোর্টার : ক্যান্সারে আক্রান্ত সাবেক প্রতিমন্ত্রী জিয়াউল হক জিয়া ব্যাংককের বামরুনগ্রাদ হাসপাতালে ইন্তেকাল করেছেন। দীর্ঘদিন ধরে তিনি সেখানে চিকিৎসাধীন ছিলেন। তার ছেলে মুশফিকুল হক জয় জানান, গতকাল শুক্রবার সকাল সাড়ে ৮টায় তার পিতা ইন্তেকাল করেছেন। আজ তার লাশ দেশে আনা হবে। তার ইন্তেকালে গভীর শোক প্রকাশ করেছেন বিভিন্ন শ্রেণীপেশার মানুষ।
এর আগেও বামরুনগ্রাদ হাসপাতালে চিকিৎসা নিয়েছিলেন বিএনপি নেতা জিয়া। গত ঈদুল আজহার সময় কয়েকদিনের জন্য দেশে এলেও পরে অবস্থার অবনতি ঘটলে আবার তাকে ব্যাংককে নিয়ে যাওয়া হয় বলে পরিবারের সদস্যরা জানান।
১৯৫৩ সালের ১১ মার্চ লক্ষ্মীপুরে জন্ম নেয়া জিয়াউল হক চাকরি করেছেন রূপালী ব্যাংকে। ১৯৮৬ সালে তিনি বিএনপিতে যোগ দেন। বিএনপির মনোনয়নে লক্ষ্মীপুর-১ আসন থেকে তিনি পরপর তিনবার সংসদ সদস্য নির্বাচিত হন।
বিএনপি চেয়ারপার্সন বেগম খালেদা জিয়া নেতৃত্বাধীন ২০০১-২০০৬ সরকারে স্থানীয় সরকার প্রতিমন্ত্রীর দায়িত্ব পেয়েছিলেন জিয়া। জরুরি অবস্থার সময় দলে ‘সংস্কারপন্থী’ হিসেবে পরিচিতি পাওয়া জিয়াকে পরের নির্বাচনে আর মনোনয়ন দেয়া হয়নি।
সেনা সমর্থিত তত্ত্বাবধায়ক সরকারের সময়ে চাঁদাবাজি ও দুর্নীতির বেশ কিছু মামলা হয় সাবেক এই প্রতিমন্ত্রীর বিরুদ্ধে। এর মধ্যে তিনটি মামলায় তার ৩১ বছরের সাজার রায় এলেও পরে একটি মামলায় তিনি আপিল করে খালাস পান। অন্য মামলাগুলোর কার্যক্রম আদালতের নির্দেশে স্থগিত রয়েছে।
রামগঞ্জে শোকের ছায়া
সংক্ষিপ্ত জীবনি ঃ ১৯৫৩ সালের ১১ মার্চ লক্ষ্মীপুরের রামগঞ্জ উপজেলার কেথুড়ী গ্রামে জন্ম নেয়া জিয়াউল হক চাকরি করেছেন রূপালী ব্যাংকে। ১৯৮৬ সালে তিনি বিএনপিতে যোগ দেন। বিএনপির মনোনয়নে লক্ষ্মীপুর-১ আসন থেকে তিনি একটানা তিনবার সংসদ সদস্য নির্বাচিত হন।
তার বাবা মরহুম হাজী জিতু মিয়া, মা মরহুমা হাসমতের নেছা।
এ দিকে জিয়াউল হক জিয়ার মৃত্যুর খবর রামগঞ্জ উপজেলায় ছড়িয়ে পড়লে দলমত নির্বিশেষে সর্বস্তরের মানুষের মাঝে শোকের ছায়া নেমে আসে। দলীয় নেতাকর্মীদের মাঝে কান্নার রোল রোল পড়ে যায়।
এমপি নির্বাচিত হওয়ার পর তিনি রামগঞ্জ উপজেলার আর্থসামাজিক উন্নয়নে মনোনিবেশ করেন। তৎকালীন প্রধানমন্ত্রী বেগম খালেদা জিয়া দল, দেশ ও নিজ এলাকার জন্য আন্তরিকতা দেখে জিয়াউল হক জিয়াকে ২০০১ইং সনে স্থানীয় সরকার মন্ত্রনালয়ের প্রতিমন্ত্রীর মর্যাদা দান করেন। জিয়াউল হক জিয়া প্রতিমন্ত্রীর দায়িত্ব পেয়ে পুরো উপজেলার চেহারা পাল্টে দেন। এ ছাড়া তিনি কেন্দ্রীয় বিএনপির গণশিক্ষা বিষয়ক সম্পাদক হিসেবে দীর্ঘদিন দায়িত্ব পালন করেন,
রামগঞ্জ পৌরসভার নবনির্মিত ভবন, আধুনিক ডাকবাংলো, জিয়া শপিং কমপ্লেক্স, জিয়াউল হক জিয়া উচ্চবিদ্যালয় ও কলেজ, রামগঞ্জ মডেল বিশ্ববিদ্যালয় কলেজ, রামগঞ্জ ডায়াবেটিক হসপিটাল, রামগঞ্জ সরকারি কলেজের ভবন নির্মাণ, উপজেলা পরিষদ মিলনায়তন, জিয়া অডিটোরিয়াম, রামগঞ্জ ফায়ার সার্ভিস, রামগঞ্জ বাস টার্মিনাল, রামগঞ্জ বাইপাস সড়ক, পুল-কালভার্ট, মসজিদ-মন্দির, সড়কসহ প্রত্যেকটি শিক্ষাপ্রতিষ্ঠানে তার উন্নয়নের ছোয়া লেগেছে।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: জিয়াউল হক জিয়ার ইন্তেকাল
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ