Inqilab Logo

মঙ্গলবার, ৩০ এপ্রিল ২০২৪, ১৭ বৈশাখ ১৪৩১, ২০ শাওয়াল ১৪৪৫ হিজরী

এনডিটিভির সম্প্রচার একদিন বন্ধ রাখার নির্দেশ

প্রকাশের সময় : ৫ নভেম্বর, ২০১৬, ১২:০০ এএম

ইনকিলাব ডেস্ক : পাঠানকোটের বিমান ঘাঁটিতে হামলার ঘটনার পর জঙ্গিদমন অভিযান সরাসরি সম্প্রচার করায় ‘শাস্তিমূলক ব্যবস্থা’ হিসেবে এনডিটিভির সম্প্রচার একদিন বন্ধ রাখার নির্দেশ দিয়েছে ভারত সরকার। ভারতের তথ্য ও সম্প্রচার মন্ত্রণালয় আগামী ৯ নভেম্বর মধ্যরাত থেকে এনডিটিভির সম্প্রচার ২৪ ঘণ্টা বন্ধ রাখার নির্দেশ দিয়েছে। জানুয়ারিতে পাঠানকোটের বিমান ঘাঁটিতে সন্ত্রাসীদের হামলা ও তার পরের অভিযান সরাসরি দেখানোর সময় এনডিটিভির হিন্দি চ্যানেল ‘কৌশলগত-সংবেদনশীল বিষয়ও’ প্রচার করেছে বলে মন্ত্রণালয়ের ভাষ্য। এনডিটিভি ওই অভিযোগ অস্বীকার করেছে। তাদের দাবি, ওই সম্প্রচার ছিল ‘পুরোপুরি ভারসাম্যপূর্ণ’।
চলতি বছর ২ জানুয়ারি পাকিস্তান সীমান্তবর্তী ভারতের পাঠানকোট বিমান ঘাঁটিতে সন্ত্রাসী হামলায় সাত ভারতীয় সেনা ও হামলাকারী ছয় জঙ্গি নিহত হন। জঙ্গিরা ভারতীয় সেনাদের পোশাক পরে বিমান ঘাঁটিতে হামলা চালায়। যদিও পরে এক ডজনেরও বেশি জঙ্গি সংগঠন (যেগুলো কাশ্মিরে ভারতের শাসনের বিরোধিতা করে আসছে) নিয়ে গঠিত ‘দি ইউনাইটেড জিহাদ কাউন্সিল’ এ হামলার দায় স্বীকার করে। কিন্তু পাকিস্তান-ভিত্তিক সংগঠন জইশ-ই-মোহাম্মদ এ হামলা চালিয়েছে বলে অভিযোগ ভারতের।
মার্চে পাকিস্তানের একটি যৌথ তদন্ত দল (জেআইটি) ওই সন্ত্রাসী হামলার তদন্তে ভারত সফর করে। ২৭ মার্চ তারা হামলাস্থল পাঠানকোট বিমান ঘাঁটিও পরিদর্শন করে। পাঁচ সদস্যদের এ দলে পাকিস্তানের ইন্টার সার্ভিসেস ইন্টেলিজেন্স বা আইএসআই-র এক কর্মকর্তাও ছিলেন। তারা ভারতের রাজধানী নয়া দিল্লিতে ভারতের ন্যাশনাল ইনভেস্টিগেশন এজেন্সির (এনআইএ) সঙ্গেও বৈঠক করে। সন্ত্রাসীদের হামলার পর সেনাবাহিনীর অভিযান সরাসরি দেখানোর সময় এনডিটিভি গোলাবারুদ ও সামরিক বিমান রাখার স্থানসহ সংবেদনশীল সামরিক তথ্য প্রকাশ করেছে বলে দাবি মন্ত্রণালয়ের। এ কারণেই টিভিটিকে শাস্তি দেয়া হয়েছে- মন্ত্রণালয়ের বরাত দিয়ে জানিয়েছে বিবিসি। সন্ত্রাসবিরোধী অভিযান দেখানোর কারণে ভারতে কোনো টেলিভিশন চ্যানেলের বিরুদ্ধে ব্যবস্থা নেওয়ার ঘটনা এই প্রথম।
এনডিটিভি জানিয়েছে, তথ্য ও সম্প্রচার মন্ত্রণালয়ের এ ‘অস্বাভাবিক নির্দেশের’ প্রতিক্রিয়ায় কী করা যায় তার ‘সব সম্ভাবনা’ খতিয়ে দেখা হচ্ছে। সূত্র : বিবিসি।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: এনডিটিভির সম্প্রচার একদিন বন্ধ রাখার নির্দেশ
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ