Inqilab Logo

রোববার, ২৮ এপ্রিল ২০২৪, ১৫ বৈশাখ ১৪৩১, ১৮ শাওয়াল ১৪৪৫ হিজরী

রংপুরের সুমিষ্ট হাড়িভাঙ্গা দেশ ছাড়িয়ে বিদেশে

আম সংরক্ষণে চাষিদের দাবি একটি হিমাগার রংপুরের অর্থনীতিতে যোগ করেছে এক নতুন মাত্রা

হালিম আনছারী, রংপুর থেকে | প্রকাশের সময় : ১৭ ফেব্রুয়ারি, ২০২২, ১২:০২ এএম

সবেমাত্র এসেছে ঋতুরাজ বসন্ত। তার আসার আগেই প্রকৃতিতে রূপ-সৌন্দর্য বের হতে শুরু করে। দেশের প্রতিটি এলাকার মতো রংপুরের প্রকৃতিও নতুন সাজে সাজতে শুরু করেছে। বিশেষ করে রংপুরের মিঠাপুকুর, বদরগঞ্জ ও সদরের প্রকৃতি ভিন্নরূপে সেজেছে সারি সারি হাড়িভাঙ্গা আমের বাগানে সবুজের মাঝে কাঁচা হলদে রঙ নিয়ে।
রংপুরে হাড়িভাঙ্গা বাগানে প্রতিটি গাছে শুধু মুকুল আর মুকুল। কৃষি বিভাগ বলছে, মাঘের শেষ দিকের দুই দফা বৃষ্টিকে হাড়িভাঙ্গার জন্য প্রকৃতির এক দারুন উপহার। বৃষ্টির পর থেকেই গাছের প্রতিটি ডাল-পালা থেকে বের হতে শুরু করে হলুদ রঙের মুকুল। এরই মধ্যে মুকুলে মুকুলে ছেয়ে যেতে শুরু করেছে প্রতিটি আম বাগান। চারদিকে মৌ মৌ গন্ধ। বাগানে বাগানে মৌমাছির আনাগোনা- এক ভিন্ন পরিবেশ তৈরি করেছে।

প্রকৃতির স্বাভাবিক নিয়মে বসন্তের প্রথম সপ্তাহ থেকে হাড়িভাঙ্গা আম গাছে মুকুল আসতে শুরু করে। কিন্তু এবার বসন্তের আগেই অনেক স্থানে মুকুল আসা শুরু হয়েছে। অত্যন্ত নজরকাড়া সুমিষ্ট এবং আঁশবিহীন রংপুরের ‘হাড়িভাঙ্গা’ আমের দেশের সীমানা পেরিয়ে বিদেশে চলে গেছে।
রংপুরের পদাগঞ্জ এলাকার হাড়িভাঙ্গা আমের চাহিদা দিন দিন বেড়েই চলেছে। চাহিদা বৃদ্ধি পাওয়ায় চাষাবাদের পরিধিও বেড়ে চলেছে। একমাত্র হাড়িভাঙ্গা আমই গত কয়েক বছরে রংপুর অঞ্চলের অর্থনীতির চাকা বদলে দিয়েছে। সেই সাথে এই আম রংপুরের অর্থনীতিতে যোগ করেছে এক নতুন মাত্রা।

আগে জেলার মাত্র দুটি উপজেলার কিয়দংশে এই আম চাষ হলেও এখন প্রায় সব উপজেলাতেই বাণিজ্যিকভাবে হাড়িভাঙ্গা আমের চাষ হচ্ছে। প্রতিটি উপজেলায় রাস্তার ধারে, বাড়ির উঠানে কিংবা ফসলি জমিতে সারি সারি হাড়িভাঙ্গা আম গাছ। রংপুর সদরের ভুরারঘাট, রানীপুকুর, ধাপেরহাট এলাকা থেকে শুরু করে মিঠাপুকুর উপজেলার খোড়াগাছ ইউনিয়নের পদাগঞ্জে যেতে দেখা যায় বাগানের পর বাগান।

বাড়ির চারপাশ ছাড়াও বিভিন্ন ফসলি জমিতে লাগানো হয়েছে হাড়িভাঙ্গা আমের গাছ। একই চিত্র মিঠাপুকুরের আখিরাহাট, মাঠেরহাট, খোড়াগাছ, ময়েনপুর, মৌলভীগঞ্জের প্রতিটি পাড়া-মহল্লা ছাড়াও বদরগঞ্জের গোপালপুর, নাগেরহাট, কুতুবপুর, কাঁচাবাড়ি, সর্দারপাড়া, রোস্তমাবাদ, খিয়ারপাড়া, রংপুর সদরের সদ্যপুষ্করনী ইউনিয়নের কাঁটাবাড়ি, পালিচড়াসহ অন্যান্য এলাকাতেও।

কৃষি বিভাগের তথ্যানুযায়ী, এবার জেলায় প্রায় সাড়ে তিন হাজার হেক্টরের বেশি জমিতে বিভিন্ন জাতের আমের চাষ হয়েছে। এর মধ্যে অর্ধেকেরও বেশি হাড়িভাঙ্গা আম। প্রকৃতি অনুকূলে থাকলে বাম্পার ফলন হবে। রংপুর জেলায় সব ধরনের আমের উৎপাদন লক্ষ্যমাত্রা ধরা হয়েছে ৫৫ থেকে ৬০ হাজার মেট্রিক টন। এর মধ্যে হাড়িভাঙ্গা আমের লক্ষ্যমাত্রা ধরা হয়েছে ৩৫ থেকে ৪০ হাজার মেট্রিক টন।
হাড়িভাঙ্গা আম খ্যাত রংপুরের পদাগঞ্জ ও কুতুবপুর ইউনিয়নের বিভিন্ন এলাকা ঘুরে দেখা গেছে, কিছু কিছু বাগানে পুরোপুরি মুকুল এলেও অধিকাংশ বাগানেই এখনও মুকুল আসেনি। এসব বাগানে চাষিরা সেচ প্রদানের পাশাপাশি ভিটামিন জাতীয় ওষুধ প্রয়োগসহ বিভিন্নভাবে বাগান পরিচর্যায় ব্যস্ত হয়ে পড়েছেন।

রংপুর কৃষি সম্প্রসারণ অধিদফতরের তথ্যানুযায়ী, গত মৌসুমে রংপুর কৃষি অঞ্চলে প্রায় তিন হাজার হেক্টর জমিতে হাড়িভাঙ্গাসহ বিভিন্ন জাতের আম চাষ হয়। ওই বছর আম বিক্রির টার্গেট ছিল প্রায় ২২৫ কোটি টাকার। কিন্তু মৌসুমের শুরুতে অনাবৃষ্টি এবং অতিরিক্ত তাপমাত্রার কারণে গুটি আসার আগেই অধিকাংশ বাগানে গাছ থেকে মুকুল ঝরে যায়। তাছাড়া আমের গুটি আসার পর বিভিন্ন স্থানে শিলাবৃষ্টিতেও অনেক ক্ষতি হয়েছিল। তারপরও অনেক স্থানেই ফলন মোটামুটি ভালো হয়েছিল।

কিন্তু মহামারি করোনায় ভরা মৌসুমে লকডাউন থাকায় আম বিক্রি করতে গিয়ে বিপাকে পড়েন আম চাষি এবং ব্যবসায়ীরা। ট্রান্সপোর্ট ও পরিবহনের সমস্যায় পড়ে ব্যাপক ক্ষতির সম্মুখীন হন আম চাষিরা। হাড়িভাঙ্গা ছাড়াও রংপুরের বিভিন্ন উপজেলায় বিশেষ করে মিঠাপুকুর, বদরগঞ্জ এবং সদরের কিছু এলাকায় আরও কয়েকটি জাতের স্বাদে গন্ধে অতুলনীয় সুমিষ্ট আম চাষ হচ্ছে। এরমধ্যে উল্লেখযোগ্য হলো কফিল বাংড়ি, এসআর তেলি, আম্রপলি উল্লেখযোগ্য।

আসন্ন মৌসুমে নির্বিঘ্নে আম বাজারজাত এবং দুর্যোগকালীন সময়ে দুশ্চিন্তা তাড়াতে কৃষি সম্প্রসারণ, কৃষি বিপণন, পরিবহন এবং আইনশৃঙ্খলা বাহিনীর সমন্বয়ে যৌথ ব্যবস্থাপনা গড়ে তোলার দাবি জানিয়েছেন আম চাষি ও ব্যবসায়ীরা। সেই সঙ্গে এই অঞ্চলে একটা হিমাগার স্থাপন করার দাবিও জানিয়েছেন আম চাষিরা।
ফ্ল্যাশব্যাক : হাড়িভাঙ্গা আমের ‘ইতিহাসের’ গোড়াপত্তন করেছিলেন নফল উদ্দিন পাইকার নামে এক বৃক্ষবিলাসী মানুষ। তিনি মারা যান ৪৫ বছর আগে। এরপর মিঠাপুকুর উপজেলার আখিরারহাট এলাকার আব্দুস সালাম সরকারের হাত দিয়ে রংপুর পেরিয়ে গোটা দেশ এবং বিদেশেও ছড়িয়েছে এই আম। এখন বছরের চাকা ঘুরে আর চাহিদা বাড়ে হাড়িভাঙ্গা আমের।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: হাড়িভাঙ্গা
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ