Inqilab Logo

রোববার, ২৮ এপ্রিল ২০২৪, ১৫ বৈশাখ ১৪৩১, ১৮ শাওয়াল ১৪৪৫ হিজরী

খুলনার ফুটপাথ যেন মরণফাঁদ!

ঢাকনাবিহীন উন্মুক্ত ড্রেনের এক বছর

ডিএম রেজা সোহাগ, খুলনা থেকে | প্রকাশের সময় : ১৬ ফেব্রুয়ারি, ২০২২, ১২:০৫ এএম

পথচারীদের জন্য সড়ক-মহাসড়কের পাশে তৈরি করা হয় ফুটপাথ। যাতে সাধারণ মানুষ নির্বিঘ্নে নিরাপদে পথ চলতে পারেন। কিন্তু খুলনা মহানগরীর ফুটপাথগুলো অনেক স্থানেই এখন আতঙ্কে পরিণত হয়েছে। প্রায় প্রতিদিনই ঘটছে ছোটখাটো দুর্ঘটনা।
এলাকাবাসীদের কথা, ড্রেনের সাথেই ফুটপাথ। কিন্তু ড্রেনে নেই ঢাকনা। এটি যে বিপদজ্জনক জানার পর খুলনা সিটি করপোরেশন একেবারে নির্বিকার। বছরের চাকা গড়িয়ে গেলেও ড্রেনের উপর ঢাকনা দেওয়ার বিষয়ে তাদের নজর নেই বললেই চলে।

খুলনার খালিশপুরের বিআইডিসি রোডের পুরোটাই ড্রেন পরিষ্কারের নামে ফুটপাতের সø্যাবগুলো বছর খানেক আগে কেটে অপসারণ করা হয়। এরপর থেকে ড্রেনগুলো উম্মুক্তই রয়েছে। গত সপ্তাহে আজিম নামে ৫ বছরের একটি শিশু আলমনগর এলাকায় ফুটপাথের ড্রেনে পড়ে আহত হয়। গত ৪ ফেব্রুয়ারি একই এলাকায় পড়ে আহত হন স্কুল শিক্ষক আব্দুস সোবহান। গত ১১ জানুয়ারি আহত হন একজন সবজি বিক্রেতা।
এদিকে মহানগরীর নিউ মার্কেটের পেছনের সড়কে দীর্ঘদিন ধরে ড্রেন সংস্কারের নামে ফুটপাথ বিপজ্জনকভাবে উম্মুক্ত রয়েছে। একদিকে ড্রেনের পানির দুর্গন্ধ অন্যদিকে সø্যাববিহীন ফুটপাথ, দুইয়ে মিলে চরম ভোগান্তিতে রয়েছেন ওই এলাকার মানুষ।

মহনগরীর ফেরীঘাট মোড় থেকে রূপসা ট্রাফিক মোড় পর্যন্ত প্রায় ২ কিলোমিটার রাস্তার ফুটপাথ ব্যবসায়ীরা নানাভাবে দখল করে রেখেছেন। ফেরীঘাট থেকে শান্তিধাম পর্যন্ত হার্ডওয়ার ও স্যানিটারীর দোকানগুলো তাদের লোহা লক্কর রেখেছে।

এর পাশাপাশি বিভিন্ন কাটার দিয়ে টিন, পাইপ, ষ্টিল শিট, শার্টার ফুটপাথের উপর কাটাকাটি করায় ওই ফুটপাথ পুরো ঝুঁঁকিপূর্ণ হয়ে উঠেছে। ফুটপাথ দখলের পর রাস্তাতেও তারা মালামাল রাখছেন। দীর্ঘদিন প্রশাসনের পক্ষ থেকে মহানগরীর অভ্যন্তরে সড়কের অবৈধ দখল উচ্ছেদ অভিযান বন্ধ রয়েছে।
খুলনা সিটি করপোরেশনের নির্বাহী প্রকৌশলী মাসুদ করীম ইনকিলাবকে বলেন, দ্রুত ড্রেন ও ফুটপাথ সংস্কারের কাজ শেষ করা হবে। ফুটপাথ অবৈধ দখলমুক্ত রাখতে অভিযান অব্যহত রয়েছে।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: খুলনার ফুটপাথ

১৬ ফেব্রুয়ারি, ২০২২
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ