Inqilab Logo

রোববার, ১৬ জুন ২০২৪, ০২ আষাঢ় ১৪৩১, ০৯ যিলহজ ১৪৪৫ হিজরী

মায়ের সঙ্গেই থাকবে মালিকা-লাইলা

জাপানি জননীর আইনি লড়াইয়ে সুপ্রিম কোর্টের আদেশ

স্টাফ রিপোর্টার | প্রকাশের সময় : ১৫ ফেব্রুয়ারি, ২০২২, ১২:০৮ এএম

বাংলাদেশী বংশোদ্ভূত মার্কিন নাগরিক ইমরান শরীফ ও জাপানি নাগরিক ডা. এরিকো নাকানোর দুই শিশু কন্যার বিষয়ে আদেশ দিয়েছেন আপিল বিভাগ। আদেশে বলা হয়েছে, দুই মেয়ে জেসমিন মালিকা ও লাইলা লিনা তাদের মায়ের সঙ্গেই থাকবে। তবে তাদের বাবা সুবিধাজনক সময়ে শিশুদের সঙ্গে দেখা করতে পারবেন। সেই সঙ্গে দুই শিশু কন্যার জিম্মার বিষয়টি নিয়ে পারিবারিক আদালতে করা মামলা ৩ মাসের মধ্যে নিষ্পত্তির নির্দেশ দেয়া হয়েছে।
গতকাল রোববার প্রধান বিচারপতি হাসান ফয়েজ সিদ্দিকীর নেতৃত্বাধীন আপিল বিভাগীয় বেঞ্চ এ আদেশ দেন। মায়ের পক্ষে শুনানি করেন ব্যারিস্টার আজমালুল হোসেন কিউসি ও অ্যাডভোকেট আহসানুল করীম। সঙ্গে ছিলেন অ্যাডভোকেট মোহাম্মদ শিশির মনির। বাবার পক্ষে শুনানি করেন অ্যাডভোকেট ফিদা এম. কামাল, আইনজীবী ফাওজিয়া করিম ফিরোজ ও অনীক আর হক।
অ্যাডভোকেট মোহাম্মদ শিশির মনির সাংবাদিকদের এ তথ্য জানান। তিনি বলেন, আদালত বলেছেন, শিশুরা মায়ের কাছেই থাকবে। তবে এই সময়ে তাদের নিয়ে দেশের বাইরে যাওয়া যাবে না।
এর আগে হাইকোর্টের রায়ের বিরুদ্ধে করা এরিকো নাকানোর লিভ টু আপিলের (আপিলের অনুমতি) ওপর ৭ ফেব্রুয়ারি শুনানি হয়। শুনানি শেষে এ বিষয়ে ১৩ ফেব্রুয়ারি আদেশের জন্য ঠিক করেন আদালত। তার ধারাবাহিকতায় গতকাল এ আদেশ দেয়া হয়।
এছাড়া গত ২৩ জানুয়ারি আপিল বিভাগ দুই মেয়েকে তাদের মায়ের সঙ্গে ৬ ফেব্রুয়ারি পর্যন্ত থাকার আদেশ দিয়েছিলেন। তবে মায়ের কাছে থাকলেও প্রতিদিন সকাল ৯টা থেকে রাত ৯টার মধ্যে যে কোনো সময় বাবা ইমরান শরীফ তাদের সঙ্গে দেখা করতে পারবেন।
প্রসঙ্গত ২০০৮ সালের ১১ জুলাই শরীফ ইমরানের সঙ্গে জাপানি আইনানুসারে বিয়ে হয় এরিকো নাকানোর। বিয়ের পর তারা টোকিওতে শুরু করেন বসবাস। ১২ বছরের সংসারে তিনটি কন্যাসন্তান জন্ম নেয়। তারা হলো জেসমিন মালিকা, লাইলা লিনা ও ৭ বছরের সানিয়া হেনা। এরিকো পেশায় একজন চিকিৎসক। তিন মেয়ে টোকিওর চফো সিটিতে অবস্থিত আমেরিকান স্কুল ইন জাপানের (এএসজেআই) শিক্ষার্থী ছিল। গত বছরের ১৮ জানুয়ারি শরীফ ইমরানের সঙ্গে এরিকোর বিয়ে বিচ্ছেদ হয়।



 

Show all comments
  • Nk Biswas ১৪ ফেব্রুয়ারি, ২০২২, ৪:১৮ এএম says : 0
    আমি মনে করি শুধু বাবা নয় হেরে গেলো গোটা বাংলাদেশ তথা বাবার বুক ভাঙা আর্তনাদ,,,, বড্ড কষ্ট পেলাম।
    Total Reply(0) Reply
  • Siam Vai ১৪ ফেব্রুয়ারি, ২০২২, ৪:১৮ এএম says : 0
    এ দুনিয়ায় বাদশা হওয়া চেয়ে আল্লাহর গোলাম হওয়াই সর্বোত্তম এক কথায় পুরো জীবন পাল্টে যাবে ।
    Total Reply(0) Reply
  • Anamuddin Rana ১৪ ফেব্রুয়ারি, ২০২২, ৪:১৯ এএম says : 0
    ওরা এক সাথে সংসার করলে ভালো হবে.. সন্তান গুলার দিকে তাকিয়ে
    Total Reply(0) Reply
  • Sadia Saukin ১৪ ফেব্রুয়ারি, ২০২২, ৪:১৯ এএম says : 0
    শিশুগুলো কোনোভাবেই বাঙালি খাবার খেতে পারেনা , ভাষা বোঝেনা এমনকি এদেশের পরিবেশ এর সাথে ও মানানসই ছিলোনা কাজেই মায়ের জিম্মায় দেয়া খুবই ভালো সিদ্ধান্ত হয়েছে
    Total Reply(0) Reply
  • MD Shohel Rana ১৪ ফেব্রুয়ারি, ২০২২, ৪:২০ এএম says : 0
    মেয়েদের চেহারা য় মায়ের মিল রয়েছে.. মেয়েরা তো বাবার কাছেই থাকতে চাইছে.. মায়ের কাছে থাকলেও মেয়েদের যেন বাংলাদেশেই রাখা হয়।
    Total Reply(0) Reply
  • major11 ১৪ ফেব্রুয়ারি, ২০২২, ৮:২৮ এএম says : 0
    আমাকে ডিপোজিট নগদ একানতে দেন
    Total Reply(0) Reply

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: মায়ের সঙ্গেই থাকবে মালিকা-লাইলা
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ