Inqilab Logo

বৃহস্পতিবার, ০৪ জুলাই ২০২৪, ২০ আষাঢ় ১৪৩১, ২৭ যিলহজ ১৪৪৫ হিজরী

তিতাসের গ্যাসের দাম বাড়ানোর প্রস্তাব অযৌক্তিক

সিপিডি’র আলোচনায় বক্তারা

অর্থনৈতিক রিপোর্টার | প্রকাশের সময় : ১৪ ফেব্রুয়ারি, ২০২২, ১২:০৪ এএম

বিশেষ গোষ্ঠী অনৈতিক সুবিধা নেয়ায় পর্যাপ্ত মজুদ থাকার পরও প্রাকৃতিক গ্যাসের সম্ভাবনা কাজে লাগানো যাচ্ছে না। একইসঙ্গে অযৌক্তিকভাবে গ্যাসের দাম বাড়ানোর প্রস্তাব করেছে তিতাস। গতকাল রোবাবর গ্যাস সঙ্কট নিয়ে সেন্টার ফর পলিসি ডায়লগের (সিপিডি) ভার্চুয়াল আলোচনায় অংশ নিয়ে এসব কথা বলেন বিশেষজ্ঞরা। জ্বালানি খাতে গ্যাস এবং এলএনজি সরবরাহ বিষয়ে ভার্চুয়াল আলোচনা সভার আয়োজন করে সিপিডি।

এতে সিপিডির সিনিয়র রিসার্চ অ্যাসোসিয়েট আব্দুল্লাহ ফাহাদ মূল প্রবন্ধ উপস্থাপন করেন। এতে তিনি বলেন, গ্যাসের আমদানি নির্ভরতা জ্বালানি নিরাপত্তাকে হুমকির মুখে ফেলছে। জ্বালানি বিশেষজ্ঞ বদরুল ইমাম বলেন, দেশে প্রাকৃতিক গ্যাসের প্রচুর সম্ভাবনা থাকলেও, অজানা কারণে সঠিকভাবে তা অনুসন্ধান করা হচ্ছে না। তাই এই সংকট দেখা দিয়েছে।

সম্প্রতি গ্যাসের দাম বাড়ানোর যে প্রস্তাব এসেছে তা অযৌক্তিক বলে মন্তব্য করে জ্বালানি বিশেষজ্ঞ ম তামিম বলেন, তারা বলছেন তেলের দাম বৃদ্ধির কারনে ইকোনোমি বেড়েছে। এটা ঠিক নয়। বাংলাদেশ ব্যাংক এটা দেখছে।

অবশ্য একই অনুষ্ঠানে বাংলাদেশ এনার্জি রেগুলেটরি কমিশনের (বিইআরসি) চেয়ারম্যান মোহাম্মদ আব্দুল জলিল জানান, সার্বিক বিষয় বিবেচনায় নিয়েই কাজ করছেন তারা।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: তিতাসের গ্যাস
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ