Inqilab Logo

বৃহস্পতিবার, ২৫ এপ্রিল ২০২৪, ১২ বৈশাখ ১৪৩১, ১৫ শাওয়াল ১৪৪৫ হিজরী

‘অসাবধানতাবশত ভুল আইজিপির জার্মানি যাওয়ার আদেশ’

বিশেষ সংবাদদাতা | প্রকাশের সময় : ১৩ ফেব্রুয়ারি, ২০২২, ১২:০২ এএম

আইজিপি ড. বেনজীর আহমেদসহ তিন কর্মকর্তার বিছানার চাদর ও বালিশের কাভারের মান যাচাইয়ে নয়দিনের সফরে জার্মানি যাওয়ার বিষয়ে স্বরাষ্ট্র মন্ত্রণালয় থেকে জারিকৃত আদেশটিকে (জিও) অসাবধানতাবশত ভুল বলে দাবি করেছে পুলিশ সদর দফতর। গতকাল শনিবার পুলিশ সদর দফতরের মিডিয়া ও পাবলিক রিলেসন্স বিভাগের এআইজি মোহাম্মদ কামরুজ্জামান এমন দাবি করেন।

তিনি বলেন, দেশ ও জনগণের সেবায় নিয়োজিত পুলিশের জন্য বিভিন্ন ধরনের সরঞ্জাম ক্রয় একটি স্বাভাবিক প্রক্রিয়া। সরকারি ক্রয় নীতিমালা অর্থাৎ পাবলিক প্রকিউরমেন্ট রুল (পিপিআর) অনুসরণ করেই এ ধরনের কেনাকাটা সম্পন্ন হয়। এসব ক্রয়ের ক্ষেত্রে ক্রয়কারী কর্তৃক উৎপাদনকারী প্রতিষ্ঠান এবং উৎপাদনের সংশ্লিষ্ট কাঁচামাল প্রস্তুতকারী প্রতিষ্ঠান পরিদর্শনের বাধ্যবাধকতা রয়েছে।

এ সফরকে কেন্দ্র করে যে সরকারি আদেশ বা জিও জারি হয়েছিল তাতেও অসাবধানতাবশত ভুল রয়েছে উল্লেখ করে তিনি বলেন, আপাতদৃষ্টিতে জিওটি পড়লে বোঝা যাবে, আইজিপি এক লাখ বিছানার চাদর ও বালিশের কভার কিনতেই জার্মানি যাচ্ছেন। অথচ বিষয়টি তা নয়। চাদর ও বালিশের কাভার কোনোটিই বিদেশ থেকে আমদানি করা হচ্ছে না। জিওর শব্দগত বিন্যাসের কারণেই এ ধরনের বিভ্রান্তি তৈরি হয়েছে।

গত ৭ ফেব্রুয়ারি স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের উপ-সচিব মোহাম্মদ মাহবুবুল আলম মজুমদার এই আদেশটি জারি করেন। ওই আদেশ অনুযায়ী এক লাখ বিছানার চাদর ও বালিশের কভারের (ডাবল) শিপমেন্টের জন্য (জাহাজীকরণ) ‘ফ্যাক্টরি অ্যাকসেপটেন্স টেস্টে’ অংশ নিতে আইজিপি বেনজীর আহমেদ, স্বরাষ্ট্র মন্ত্রণালয়ে জননিরাপত্তা বিভাগের উপ-সচিব মো. ফিরোজ উদ্দীন খলিফা ও পুলিশ সুপার মোহাম্মদ মাসুদ আলম ২৮ ফেব্রুয়ারির মধ্যে সুবিধাজনক সময়ে নয়দিনের সফরে জার্মানি যাবেন।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ