Inqilab Logo

সোমবার, ২৯ এপ্রিল ২০২৪, ১৬ বৈশাখ ১৪৩১, ১৯ শাওয়াল ১৪৪৫ হিজরী

কাজ পেল চীনের দুই কোম্পানি

মুক্তারপুর-পঞ্চবটি দ্বিতল সড়ক

স্টাফ রিপোর্টার | প্রকাশের সময় : ১২ ফেব্রুয়ারি, ২০২২, ১২:০৮ এএম

মুন্সীগঞ্জের মুক্তারপুর ব্রিজের পাশ থেকে নারায়ণগঞ্জের পঞ্চবটির পথে দ্বিতল সড়ক নির্মাণ এবং প্রশস্ত করার ১ হাজার ২০৬ কোটি টাকার প্রকল্পের কাজ পেয়েছে চীনের দুই কোম্পানি। শেনডং লুকিয়াও গ্রুপ এবং চায়না শেনডং ইন্টারন্যাশনাল ইকোনমিক অ্যান্ড টেকনিক্যাল কো-অপারেশন গ্রুপ এ প্রকল্পের পূর্ত কাজ করবে। গত বৃহস্পতিবার ভার্চুয়ালি অর্থমন্ত্রী আ হ ম মুস্তফা কামালের সভাপতিত্বে অনুষ্ঠিত সরকারি ক্রয় সংক্রান্ত মন্ত্রিসভা কমিটির সভায় এ প্রস্তাব অনুমোদন করা হয় বলে মন্ত্রিপরিষদ বিভাগের অতিরিক্ত সচিব সামসুল আরেফিন জানান।

সেতু বিভাগের অধীন বাংলাদেশ সেতু কর্তৃপক্ষের এ প্রকল্পের আওতায় মুক্তারপুর থেকে পঞ্চবটির মধ্যে ১০ দশমিক ৭৫ কিলোমিটার সড়ক প্রশস্ত করার পাশাপাশি ৯ দশমিক শূন্য ৬ কিলোমিটার অংশে দোতলা সড়ক নির্মাণ করা হবে। এছাড়া ৯ দশমিক ৩৫ কিলোমিটার অস্থায়ী সড়ক এবং ১৭ কিলোমিটার ড্রেন নির্মাণ করা হবে সেখানে।
২০২০ সালের জুলাই মাসে ২ হাজার ২২৭ কোটি ৭৭ লাখ টাকার এ প্রকল্প একনেকের অনুমোদন পায়। তখন এর নাম ছিল ‘পঞ্চবটি হতে মুক্তারপুর সেতু পর্যন্ত সড়ক প্রশস্তকরণ ও এলিভেটেড এক্সপ্রেসওয়ে নির্মাণ’ প্রকল্প। পরে এলিভেটেড এক্সপ্রেসওয়ের পরিবর্তে প্রয়োজন অনুযায়ী কিছু অংশে দ্বিতল সড়ক নির্মাণ করার সিদ্ধান্ত নেয়া হয়। কিছুটা ব্যয় বাড়িয়ে করা হয় ২ হাজার ২৪২ কোটি ৭৭ লাখ ৪৫ হাজার টাকা।
সামসুল আরেফিন সাংবাদিকদের বলেন, ব্যয়বহুল প্রক্রিয়ায় ভূমি অধিগ্রহণ না করে তার চেয়ে কম খরচে দোতলা সড়ক নির্মাণ করে সড়ক প্রশস্তকরণের পরিকল্পনাটি নেয়া হয়েছে। মুন্সীগঞ্জের কিছু শিল্পঘন এলাকায় শিল্পের মালামাল পরিবহনসহ বিভিন্ন কারণে সড়কটি বেশ ব্যস্ত ও গুরুত্বপূর্ণ।
সামসুল আরেফিন আরও বলেন, সেখানে যে রাস্তাটা আছে, তা অত্যন্ত সঙ্কীর্ণ। মুন্সীগঞ্জে অনেকগুলো শিল্পকারখানা রয়েছে। এই রাস্তা দিয়ে শিল্পের মালামাল পরিবহন অত্যন্ত জটিল। রাস্তা প্রশস্ত করতে গিয়ে জমি অধিগ্রহণ অত্যন্ত ব্যয়বহুল ছিল। তার চেয়ে দোতলা রাস্তা করলে খরচ কম হবে।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: মুক্তারপুর-পঞ্চবটি দ্বিতল সড়ক

১২ ফেব্রুয়ারি, ২০২২
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ