Inqilab Logo

সোমবার, ২৯ এপ্রিল ২০২৪, ১৬ বৈশাখ ১৪৩১, ১৯ শাওয়াল ১৪৪৫ হিজরী

পঞ্চবটি থেকে মুক্তারপুর পর্যন্ত হচ্ছে দ্বিতল সড়ক

স্টাফ রিপোর্টার | প্রকাশের সময় : ১১ ফেব্রুয়ারি, ২০২২, ১২:০১ এএম

নারায়ণগঞ্জের পঞ্চবটি থেকে মুন্সীগঞ্জের মুক্তারপুর সেতু পর্যন্ত দোতলা রাস্তা নির্মাণসহ প্রায় ১৭ কিলোমিটার সড়ক প্রশস্ত করার উদ্যোগ নিয়েছে সরকার। এতে মোট ব্যয় ধরা হয়েছে এক হাজার ২০৬ কোটি ৬ লাখ ৬৯ হাজার ৩৫৬ টাকা। গতকাল বৃহস্পতিবার ভার্চুয়ালি অর্থমন্ত্রী আ হ ম মুস্তফা কামালের সভাপতিত্বে অনুষ্ঠিত সরকারি ক্রয় সংক্রান্ত মন্ত্রিসভা কমিটির সভায় এ সংক্রান্ত প্রস্তাবের অনুমোদন দেয়া হয়। শেনডং লুকিয়াও গ্রুপ এবং চায়না শেনডং ইন্টারন্যাশনাল ইকনোমিক অ্যান্ড টেকনিক্যাল কো-অপারেশন গ্রুপ এক হাজার ২০৬ কোটি ৬ লাখ ৬৯ হাজার ৩৫৬ টাকায় এ প্রকল্পের পূর্ত কাজ করবে।
সরকারি ক্রয় সংক্রান্ত মন্ত্রিসভা কমিটির সভা শেষে মন্ত্রিপরিষদ বিভাগের সচিব (সমন্বয় ও সংস্কার) সামসুল আরেফিন সাংবাদিকদের জানান, সেতু বিভাগের অধীন বাংলাদেশ সেতু কর্তৃপক্ষ ‘পঞ্চবটি থেকে মুক্তারপুর সেতু পর্যন্ত সড়ক প্রশস্তকরণ ও দোতলা রাস্তা নির্মাণ’ প্রকল্পটি হাতে নিয়েছে। এক হাজার ২০৬ কোটি ৬ লাখ ৬৯ হাজার ৩৫৬ টাকায় এর পূর্ত কাজ দেয়া হয়েছে শেনডং লুকিয়াও গ্রুপ ও চায়না শেনডং ইন্টারন্যাশনাল ইকোনমিক অ্যান্ড টেকনিক্যাল কো-অপারেশন গ্রুপকে। ব্যয়বহুল প্রক্রিয়ায় ভূমি অধিগ্রহণ না করে তারচেয়ে কম খরচে দোতলা সড়ক নির্মাণ করে সড়ক প্রশস্তকরণের পরিকল্পনাটি নেয়া হয়েছে। মুন্সীগঞ্জের কিছু শিল্পঘন এলাকায় শিল্পের মালামাল পরিবহনসহ বিভিন্ন কারণে সড়কটি ব্যস্ত ও গুরুত্বপূর্ণ। প্রকল্পের আওতায় ১০ দশমিক ৭৫ কিলোমিটার সড়ক প্রশস্ত করা হবে। ৯ দশমিক শূন্য ৬ কিলোমিটার হবে দোতলা রাস্তা। ৯ দশমিক ৩৫ কিলোমিটার অস্থায়ী সড়ক ও ১৭ কিলোমিটার ড্রেন নির্মাণ করা হবে সেখানে।
তিনি বলেন, যে রাস্তা আছে এটা অত্যন্ত সঙ্কীর্ণ। মুন্সীগঞ্জে অনেকগুলো শিল্পকারখানা রয়েছে। এ রাস্তা দিয়ে শিল্পের মালামাল পরিবহন অত্যন্ত জটিল। রাস্তা প্রশস্ত করতে গিয়ে জমি অধিগ্রহণ অত্যন্ত ব্যয়বহুল ছিল। তারচেয়ে দোতলা রাস্তা করলে খরচ কম হবে। এজন্যই দোতলা রাস্তা করার পরিকল্পনা নেয়া হয়েছে।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: পঞ্চবটি থেকে মুক্তারপুর পর্যন্ত হচ্ছে দ্বিতল সড়ক
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ