Inqilab Logo

শনিবার, ১১ মে ২০২৪, ২৮ বৈশাখ ১৪৩১, ০২ জিলক্বদ ১৪৪৫ হিজরী

নদী উদ্ধারে পদক্ষেপ নিতে ডিসিদের প্রতি সংসদীয় কমিটির নির্দেশ

স্টাফ রিপোর্টার | প্রকাশের সময় : ১০ ফেব্রুয়ারি, ২০২২, ১২:০১ এএম

দখল আর দূষণে দেশের অনেক নদী এখন মৃত প্রায়। সারাদেশে ৬৫ হাজারের বেশি অবৈধ দখলদার নদীর জায়গা দখল করে নদীকে মৃত্যুর দিকে ঠেলে দিয়েছে। এসব দখলদারদের হাত থেকে নদী উদ্ধারে কার্যকর পদক্ষেপ নিতে নৌ-পরিবহন মন্ত্রণালয়কে নির্দেশ দিয়েছে সংসদীয় কমিটি। একই সাথে নদী উদ্ধারে জেলা পর্যায়ে কী ধরনের যন্ত্রপাতি লাগবে এবং এজন্য কত টাকা লাগবে, সেই তথ্যও জেলা প্রশাকদের কাছ থেকে সংগ্রহ করতে বলেছে কমিটি। সংসদ ভবনে গতকাল অনুষ্ঠিত নৌ-পরিবহন মন্ত্রণালয় সম্পর্কিত সংসদীয় স্থায়ী কমিটির বৈঠকে এ বিষয়ে আলোচনা হয়।
বৈঠক শেষে কমিটির সদস্য আছলাম হোসেন সওদাগর বলেন, অবৈধ দখলদারদের কাছ থেকে নদী উদ্ধারে যে ধরনের যন্ত্রপাতি লাগবে সেটার তথ্য সংগ্রহের জন্য মন্ত্রণালয়কে সুপারিশ করেছি। এ বিষয়ে মাঠ পর্যায়ের তথ্য নিতেও বলা হয়েছে।
বৈঠকে অংশ নেওয়া এক কর্মকর্তা জানান, অনেক দখলদার নদীর তীরের বড় অংশের জমি দখল করে আছে। সেটা অপসারণ করতে যে ধরনের যন্ত্রপাতির প্রয়োজন, সেগুলো সব জায়গায় নেই। এতে উচ্ছেদে দেরি হয়।
গত বছরের নভেম্বরে নৌ-প্রতিমন্ত্রী খালিদ মাহমুদ চৌধুরী সংসদে এক প্রশ্নের জবাবে জানান, জাতীয় নদী রক্ষা কমিশন সব জেলা প্রশাসকের মাধ্যমে দেশের নদ-নদীর অবৈধ দখলদারদের তালিকা করেছে। সারাদেশে ৬৫ হাজার ১২৭ জন অবৈধ দখলদার রয়েছে। তাদের উচ্ছেদে অভিযানও চলছে। এখন পর্যন্ত প্রায় ১৯ হাজার ৮৭৪ জন অবৈধ দখলদারকে উচ্ছেদ করা হয়েছে।
কমিটির সভাপতি রফিকুল ইসলাম বীর উত্তমের সভাপতিত্বে বৈঠকে কমিটির সদস্য নৌ-প্রতিমন্ত্রী খালিদ মাহমুদ চৌধুরী, মো. মজাহারুল হক প্রধান, রনজিত কুমার রায়, সামিল উদ্দিন আহমেদ শিমুল, মো. আছলাম হোসেন সওদাগর ও এস এম শাহজাদা অংশ নেন।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: নদী উদ্ধার
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ