Inqilab Logo

রোববার ২২ সেপ্টেম্বর ২০২৪, ০৭ আশ্বিন ১৪৩১, ১৮ রবিউল আউয়াল ১৪৪৬ হিজরী

সিটি করপোরেশনে দক্ষ চালক নিয়োগের নির্দেশ প্রধানমন্ত্রীর

একনেকে ৩৭ হাজার ৫০০ কোটি টাকার ১১ প্রকল্প অনুমোদন বর্জ্য ব্যবস্থাপনার স্থান লোকালয়ের বাইরে করতে হবে

অর্থনৈতিক রিপোর্টার | প্রকাশের সময় : ১০ ফেব্রুয়ারি, ২০২২, ১২:০৬ এএম

সিটি করপোরেশনে দক্ষ চালক নিয়োগের নির্দেশ দিয়েছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। তিনি বলেছেন, ময়লার গাড়ি চালকের কারণে সম্প্রতি রাজধানীতে সড়ক দুর্ঘটনার মতো অনাকাক্সিক্ষত ঘটনা ঘটেছে সেরকম যেন আর না হয়। সাবধান হয়ে যান। নতুন আধুনিক যেসব যানবাহন কিনবেন সেগুলোতে দক্ষ চালক নিয়োগ দিন। প্রয়োজনে তাদের প্রশিক্ষণ দিন।

গতকাল মঙ্গলবার জাতীয় অর্থনৈতিক পরিষদের নির্বাহী কমিটির (একনেক) বৈঠকে এমন নির্দেশ দেন প্রধানমন্ত্রী। বৈঠক শেষে এনইসি বৈঠক অনুষ্ঠিত ব্রিফিং-এ পরিকল্পনামন্ত্রী এম এ মান্নান এসব তথ্য জানান। এদিকে স্বাস্থ্যের বৃহৎ কর্মসূচির ব্যয় ও মেয়াদ বৃদ্ধির প্রস্তাবসহ ১১টি প্রকল্প অনুমোদন দিয়েছে একনেক। এসবের বিস্তারিতও তুলে ধরা হয় ব্রিফিংয়ের সময়।

এসময় উপস্থিত ছিলেন পরিকল্পনা প্রতিমন্ত্রী ড. শামসুল আলম, পরিকল্পনা সচিব প্রদীপ রঞ্জন চক্রবর্তী, পরিকল্পনা কমিশনের সদস্য মামুন-আল-রশীদ, মোসাম্মৎ নাসিমা বেগম, শরিফা বেগম প্রমুখ।

পরিকল্পনামন্ত্রী জানান, ‘ঢাকা দক্ষিণ সিটি করপোরেশনের অধিভুক্ত এলাকায় বর্জ্য অপসারণ ও ব্যবস্থাপনা, সড়ক মেরামতে ব্যবহƒত আধুনিক যান-যন্ত্রপাতি সংগ্রহ এবং ম্যাকানাইজড পার্কিং স্থাপনের যানজট নিরসনকরণ’ শীর্ষক প্রকল্প অনুমোদন দিতে গিয়ে প্রধানমন্ত্রী এমন নির্দেশনা দিয়েছেন। এছাড়া প্রধানমন্ত্রী বর্জ্য ব্যবস্থাপনার স্থান লোকালয়ের বাইরে করতে নির্দেশ দিয়েছেন। যাতে কোনো রোগবালাই বা উৎকট গন্ধ না ছড়িয়ে পড়ে। একই সঙ্গে বর্জ্য ব্যবস্থাপনায় আধুনিক প্রযুক্তির ব্যবহার করতে বলেছেন শেখ হাসিনা। এছাড়া প্রকল্পের বাস্তবায়ন দ্রুত করারও নির্দেশ দিয়েছেন তিনি। স্বাস্থ্যের বৃহৎ কর্মসূচি সংশোধনসহ ১১ প্রকল্প অনুমোদন : স্বাস্থ্য খাতের সবচেয়ে বড় কর্মসূচির সংশোধনী প্রস্তাবসহ ১১টি প্রকল্প অনুমোদন দিয়েছে একনেক। এগুলো বাস্তবায়নে ব্যয় হবে ৩৭ হাজার ৫০৭ কোটি ২২ লাখ টাকা। এর মধ্যে সরকারি নিজেস্ব তহবিল থেকে ৩৬ হাজার ২৩ কোটি ৯১ লাখ টাকা, বাস্তবায়নকারী সংস্থা থেকে ৩৩ কোটি ৩৩ লাখ টাকা এবং বৈদেশিক সহায়তা থেকে ১ হাজার ৪৪৯ লাখ ৯৮ হাজার টাকা ব্যয় করা হবে।

পরিকল্পনামন্ত্রী এম এ মান্নান বলেন, চতুর্থ স্বাস্থ্য জনসংখ্যা ও পুষ্টি সেক্টর কর্মসূচি (চতুর্থ এইচপিএনএসপি) প্রকল্পটি সংশোধন করা হয়েছে। এটির মূল ব্যয় ছিল এক লাখ ১৫ হাজার ৪৮৬ কোটি ৩৬ লাখ টাকা। এখন প্রথম সংশোধনীর মাধ্যমে ৩০ হাজার ৪৪৮ কোটি টাকা বেড়ে দাঁড়িয়েছে এক লাখ ৪৫ হাজার ৯৩৪ কোটি ৯৯ লাখ টাকা। এটি বাস্তবায়ন করছে স্বাস্থ্য শিক্ষা ও পরিবার কল্যাণ বিভাগ ও এর অধিনস্থ বিভিন্ন প্রতিষ্ঠান। মন্ত্রী জানান, এটি কোনো একক প্রকল্প নয়, অনেকগুলো প্রকল্পের সমষ্টি। এক প্রশ্নের জবাবে পরিকল্পনা কমিশনের আর্থ-সামাজিক অবকাঠামো বিভাগের সদস্য (সচিব) জানান, এখন পর্যন্ত কর্মসূচিটির বাস্তবায়ন হয়েছে ৬৩ শতাংশ। আগামী ২০২৩ সালের জুন পর্যন্ত মেয়াদ রয়েছে। তারপরও আগেভাগেই এটির সংশোধনী প্রস্তাব অনুমোদন দেয়া হয়েছে। যাতে বাস্তবায়ন পর্যায়ের কোথাও বাধাগ্রস্ত না হয়।

একনেকে অনুমোদিত অন্য প্রকল্পগুলো হচ্ছে, মোংলা কমান্ডার ফ্রোটিলা ওয়েস্ট (কমফ্লোট ওয়েস্ট) এর অবকাঠামো উন্নয়ন প্রকল্প। এছাড়া চট্টগ্রাম, কুমিল্লা এবং ময়মনসিংহ (ত্রিশাল) মিলিটারি ফার্ম আধুনিকায়ন প্রকল্প। আশুগঞ্জ নদিবন্দর-সরাইল-ধরখার-আখাউড়া স্থলবন্দর মহাসড়ককে চার লেন জাতীয় মহাসড়কে উন্নীতকরণ প্রকল্প। বাংলাদেশের ১০টি অগ্রাধিকারভিত্তিক শহরে সমন্বিত স্যানিটেশন ও হাইজিন প্রকল্প। ঢাকা পানি সরবরাহ নেটওয়ার্ক উন্নয়ন প্রকল্প। ঢাকা দক্ষিণ সিটি করপোরেশনের অধিভুক্ত এলাকায় বর্জ্য অপসারণ ও ব্যবস্থাপনা, সড়ক মেরামতে ব্যবহƒত আধুনিক যান-যন্ত্রপাতি সংগ্রহ এবং ম্যাকানাইজড পার্কিং স্থাপনের মাধ্যমে যানজট নিরসনকরণ প্রকল্প। ঢাকার আজিমপুরস্থ মাতৃসদন ও শিশু স্বাস্থ্য প্রশিক্ষণ প্রতিষ্ঠানে কর্মরত ডাক্তার, কর্মকর্তা, সিনিয়র স্টাফ নার্স ও প্রশিক্ষণার্থীদের জন্য হোস্টেল/ডরমিটরি নির্মাণ। জেলার গুরুত্বপূর্ণ পল্লী অবকাঠামো উন্নয়ন প্রকল্প এবং স্মার্ট কৃষি কার্ড ও ডিজিটাল কৃষি (পাইলট শেখ হাসিনা ইনস্টিটিউট অব ফ্রন্টিয়ার টেকনোলজি এর প্রাথমিক অবকাঠামো নির্মাণ প্রকল্প।

সভায় পরিকল্পনামন্ত্রী এম এ মান্নান, কৃষিমন্ত্রী মো. আব্দুর রাজ্জাক, স্থানীয় সরকারমন্ত্রী মো. তাজুল ইসলাম, স্বাস্থ্যমন্ত্রী জাহিদ মালেক, শিক্ষামন্ত্রী ডা. দীপু মনি, শিল্পমন্ত্রী নূরুল মজিদ মাহমুদ হুমায়ূন, বাণিজ্যমন্ত্রী টিপু মুনশি, মৎস্য ও প্রাণিসম্পদমন্ত্রী শ ম রেজাউল করিম, ভূমিমন্ত্রী সাইফুজ্জামান চৌধুরীসহ সংশ্লিষ্ট মন্ত্রী ও প্রতিমন্ত্রীরা অংশ নেন।



 

Show all comments
  • ইব্রাহিম রহমান ৯ ফেব্রুয়ারি, ২০২২, ২:৪৭ এএম says : 0
    প্রধানমন্ত্রীকে ধন্যবাদ জানাচ্ছি
    Total Reply(0) Reply
  • হাসান সোহাগ ৯ ফেব্রুয়ারি, ২০২২, ৩:২৯ এএম says : 0
    আশা করি সিটি করপোরেশন এবার হয়তো কিছু কাজ করবে
    Total Reply(0) Reply
  • শাহাব হাওলাদার ৯ ফেব্রুয়ারি, ২০২২, ৩:৩০ এএম says : 0
    এ ব্যাপারে মাননীয় প্রধানমন্ত্রীকে কঠোর হতে হবে
    Total Reply(0) Reply
  • তাজউদ্দীন আহমদ ৯ ফেব্রুয়ারি, ২০২২, ৩:৩১ এএম says : 0
    ঢাকা শহর বসবাসের অনুপযোগী হয়ে যাচ্ছে
    Total Reply(0) Reply
  • জান্নাতুল ফেরদাউস নূরী ৯ ফেব্রুয়ারি, ২০২২, ৩:৩১ এএম says : 0
    আমাদের মেয়র দুইজন খালি বড় বড় কথােই বলতে পারেন কাজের কাজ কিছুই করেন না
    Total Reply(0) Reply

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: প্রধানমন্ত্রীর


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ