Inqilab Logo

বুধবার, ২৪ এপ্রিল ২০২৪, ১১ বৈশাখ ১৪৩১, ১৪ শাওয়াল ১৪৪৫ হিজরী

আবুকে আত্মসমর্পণের নির্দেশ হাইকোর্টের

৪০৯ কোটি টাকা পাচার মামলা

স্টাফ রিপোর্টার | প্রকাশের সময় : ৮ ফেব্রুয়ারি, ২০২২, ১২:০০ এএম

কসমেটিক্সের আড়ালে স্বর্ণ চোরাচালান এবং অবৈধ সম্পদ অর্জনের মামলায় চট্টগ্রামের ব্যবসায়ী আবু আম্মেদ আবুকে আত্মসমর্পণের নির্দেশ দিয়েছেন হাইকোর্ট। জামিনের আবেদন নাকচ করে গতকাল সোমবার বিচারপতি মো: নজরুল ইসলাম তালুকদার এবং বিচারপতি মো: মোস্তাফিজুর রহমানের ডিভিশন বেঞ্চ এ আদেশ দেন। আদেশে পরবর্তী ৩ সপ্তাহের মধ্যে তাকে বিচারিক আদালতে আত্মসমর্পণ করতে বলা হয়েছে। সেসঙ্গে তার বিদেশযাত্রায়ও নিষেধাজ্ঞা দেয়া হয়েছে। এ তথ্য জানিয়েছেন, ওই বেঞ্চের ডেপুটি অ্যাটর্নি জেনারেল একেএম আমিনউদ্দিন মানিক। আবুর পক্ষে শুনানি করেন অ্যাডভোকেট মো: শাহরিয়ার কবির। দুদকের পক্ষে শুনানিতে অংশ নেন অ্যাডভোকেট খুরশীদ আলম খান।
আমিনউদ্দিন মানিক মামলার বিষয়ে জানান, সিআইডির ইকোনমিক ক্রাইম স্কোয়াড অর্গানাইজডের উপ-পুলিশ পরিদর্শক হারুন উর রশিদ বাদী হয়ে ২০২০ সালের ১৮ মার্চ চট্টগ্রাম কোতোয়ালি থানায় আবুর বিরুদ্দে মামলা করেন। এ মামলায় তার সঙ্গে ২০ কর্মচারীকে সহযোগী আসামি করা হয়। সহযোগীদের বিরুদ্ধে ৪০৯ কোটি টাকা মানি লন্ডারিংয়ের অভিযোগ আনা হয়।
এজাহারে উল্লেখ করা হয়, কসমেটিকস ব্যবসার আড়ালে স্বর্ণ চোরাচালানে জড়িত চট্টগ্রাম ফটিকছড়ির আবু আহম্মেদ ওরফে আবু (৪৯)। বিগত এক দশকে স্বর্ণ চোরাচালানের মাধ্যমে তিনি নামে-বেনামে অঢেল সম্পদ গড়ে তুলেছেন। সম্প্রতি তার নিজের এবং প্রতিষ্ঠানের নামে ১৭টি ব্যাংক হিসাবে ৪০৯ কোটি টাকা লেনদেনের তথ্য পেয়েছে সিআইডির ইকোনমিক ক্রাইম স্কোয়াড। আবু আহম্মেদ ও তার ১৯ সহযোগীর বিরুদ্ধে কোতোয়ালি থানায় মামলা করেছে সিআইডি। আবু আহম্মেদ হচ্ছেন ফটিকছড়ি উপজেলার ফতেপুর গ্রামের ফয়েজ আহমেদ ওরফে বলি সওদাগরের পুত্র। দেশের শীর্ষস্থানীয় স্বর্ণ চোরাকারবারিদের মধ্যে তার নাম রয়েছে। প্রসাধনী ব্যবসার আড়ালে স্বর্ণ চোরাচালান করে আবু এখন শত শত কোটি টাকার মালিক।
মামলার সহযোগী আসামিরা হলেন, ইকবাল আহমেদ ওরফে নিজাম, আবু রাশেদ, এস এম আসিফুর রহমান, ওবায়দুল আকবর, রফিক, মোহাম্মদ জিয়া উদ্দিন বাবলু, ইমরানুল হক কপিল চৌধুরী, এমতিয়াজ হোসেন, মোহাম্মদ আলী, ফরিদুল আলম, মোহাম্মদ এরশাদুল আলম, মো: হাসান, রুবেল চক্রবর্তী, মিনহাজ উদ্দিন, সাগর মহাজন, দিনবন্ধু সরকার, আলতাফ হোসেন চৌধুরী, সাবেক কমিশনার শাহজাহান এবং টিটু ধর। মামলাটি তদন্ত করছে সিআইডি।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: ৪০৯ কোটি টাকা পাচার মামলা
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ