Inqilab Logo

বুধবার, ০১ মে ২০২৪, ১৮ বৈশাখ ১৪৩১, ২১ শাওয়াল ১৪৪৫ হিজরী

থাকছে না ঢাবির ‘ঘ’ ইউনিট আসন কমবে ১০১৫

বিশ্ববিদ্যালয় রিপোর্টার : | প্রকাশের সময় : ৮ ফেব্রুয়ারি, ২০২২, ১২:০১ এএম

আগামী শিক্ষাবর্ষ থেকে ঢাকা বিশ্ববিদ্যালয়ের সামাজিক বিজ্ঞান অনুষদভুক্ত ‘ঘ’ ইউনিট না রাখার সিদ্ধান্ত নিয়েছে বিশ্ববিদ্যালয় প্রশাসন। একই সঙ্গে ডিনস কমিটির সুপারিশ অনুযায়ী ১ হাজার ১৫টি আসন কমানোর বিষয়ে পর্যালোচনা এবং সুপারিশ প্রণীত হয়েছে। পাঁচটি ইউনিটের পরিবর্তে চারটি ইউনিটের (ক, খ, গ, চ) আওতায় বিশ্ববিদ্যালয়ের ভর্তি পরীক্ষা নেবে কর্তৃপক্ষ। এ ক্ষেত্রে সামাজিক বিজ্ঞান অনুষদকে (বিভাগ পরিবর্তন ইউনিট) কলা অনুষদভুক্ত ‘খ’ ইউনিটের আওতাভুক্ত করা হয়েছে। গতকাল সোমবার বিশ্ববিদ্যালয়ে ভর্তির আসনসংখ্যা পুনর্নির্ধারণ বিষয়ে সাধারণ ভর্তি কমিটির এক বিশেষ সভায় এ সিদ্ধান্ত নেওয়া হয়। সিদ্ধান্তের বিষয়গুলো আগামী একাডেমিক কাউন্সিলে চূড়ান্ত করা হবে। বিষয়টি ইনকিলাবকে নিশ্চিত করেছেন বিশ্ববিদ্যালয়ের কলা অনুষদের ডিন প্রফেসর ড.আবদুল বাছির।
প্রফেসর আবদুল বাছির বলেন, ‘ঘ’ ইউনিট না রাখার সুপারিশ আমাদের গতবছরেই হয়েছে। যা এখন সাধারণ ভর্তি কমিটির সভায় সিদ্ধান্ত নেওয়া হয়। আমরা বিভাগ পরিবর্তনের বিষয়টা নিয়ে দায়িত্ব পেয়েছি। একাডেমিক কাউন্সিলের পরামর্শ অনুযায়ী আমরা পরবর্তী সিদ্ধান্ত নেব। এছাড়াও ১ হাজার ১৫ আসন কমানোর বিষয়ে আরো বিস্তর আলোচনা করা হবে একাডেমিক কাউন্সিলের মিটিংয়ে। কোন বিভাগে আসন কমানো হবে আর কোন বিভাগে বাড়ানো হবে এসব বিষয়ে সবাই একমত হতে পারছে বলেই চূড়ান্ত সিদ্ধান্ত নেওয়া সম্ভব হয়নি। তাই এ বিষয়ে আগামী একাডেমিক কাউন্সিলের সভার সিদ্ধান্তের জন্য অপেক্ষা করতে হবে বলে জানান ড. আবদুল বাছির। এ সংক্রান্ত এক বিজ্ঞপ্তিতে বিশ্ববিদ্যালয়ের জনসংযোগ দফতর জানায়, সাধারণ ভর্তি কমিটির এই বিশেষ সভায় গত ৫ জানুয়ারি অনুষ্ঠিত ডিন্স কমিটির বিশেষ সভার সুপারিশসমূহ পর্যালোচনা করা হয় এবং ভর্তির যৌক্তিক আসন সংখ্যা নির্ধারণ বিষয়ে সুপারিশ প্রণীত হয়। এই সুপারিশ অনুমোদনের জন্য পরবর্তী একাডেমিক কাউন্সিলের সভায় পেশ করা হবে। আগামী ২০২১-২২ শিক্ষাবর্ষ থেকে পুনঃনির্ধারিত আসন সংখ্যা অনুযায়ী শিক্ষার্থী ভর্তি করা হবে।
এছাড়া সভায়, পূর্ব সিদ্ধান্ত মোতাবেক আাগামী ২০২১-২০২২ শিক্ষাবর্ষ থেকে ৪টি ইউনিটের (ক,খ,গ,চ) অধীনে ১ম বর্ষ স্নাতক (সম্মান) শ্রেণিতে শিক্ষার্থী ভর্তির বিষয়ে আলোচনা করা হয়। ভর্তির ক্ষেত্রে শিক্ষার্থীদের ইউনিট পরিবর্তনের নীতিমালা প্রণয়নের জন্য ডিনস্ সাব কমিটিকে দায়িত্ব দেয়া হয়।
বিশ্ববিদ্যালয়ের ভিসি প্রফেসর ড. মো. আখতারুজ্জামানের সভাপতিত্বে নবাব নওয়াব আলী চৌধুরী সিনেট ভবনে অনুষ্ঠিত এ সভায় প্রো ভিসি (প্রশাসন) প্রফেসর ড. মুহাম্মদ সামাদ, প্রো ভিসি (শিক্ষা) প্রফেসর ড. এ এস এম মাকসুদ কামাল, ট্রেজাজার প্রফেসর মমতাজ উদ্দিন আহমেদ, বিভিন্ন অনুষদের ডিন, বিভিন্ন বিভাগের চেয়ারম্যান এবং বিভিন্ন ইনস্টিটিউটের পরিচালকেরা উপস্থিত ছিলেন।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: ঢাবির ‘ঘ’ ইউনিট আসন কমবে ১০১৫
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ