Inqilab Logo

রোববার, ১২ মে ২০২৪, ২৯ বৈশাখ ১৪৩১, ০৩ জিলক্বদ ১৪৪৫ হিজরী

সোনারগাঁয়ে চাঁদাবাজির সময় ৪ সহযোগীসহ র‌্যাব সদস্য আটক

প্রকাশের সময় : ১৪ ফেব্রুয়ারি, ২০১৬, ১২:০০ এএম

নারায়ণগঞ্জ থেকে স্টাফ রিপোর্টার /সোনারগাঁ উপজেলা সংবাদদাতা : নারায়ণগঞ্জের সোনারগাঁ থেকে চাঁদাবাজির সময় এক র‌্যাব সদস্য এবং তার চার সহযোগীকে গ্রেফতার করেছে র‌্যাব-১১। গতকাল শনিবার দুপুরে র‌্যাব সদস্য হুমায়ুন কবিরসহ সহযোগীদের গ্রেফতার করা হয়। আটক হুমায়ুন র‌্যাব-১৩ এ কনস্টেবল পদে কর্মরত। তার সঙ্গে গ্রেফতারকৃত অন্যরা হলো মুন্সীগঞ্জের শাহিদা (৪৫) ও মো. আমজাদ (৩২) এবং রংপুরের মো. মাহবুব ইসলাম (৩০) ও মো. হাসানুজ্জামান (২৪) ।
র‌্যাব-১১ এর অধিনায়ক আনোয়ার লতিফ খান বলেন, সোনারগাঁ উপজেলার মো. মহসিন নামে এক ব্যক্তির কাছ থেকে চার সহযোগীসহ হুমায়ূন চাঁদা হিসেবে এক লাখ টাকা আনতে গিয়েছিলেন। তখন তাদের গ্রেফতার করা হয়। হুমায়ূন এর আগে মহসিনের কাছ থেকে সাড়ে তিন লাখ টাকা নিয়েছেন। আজকে এক লাখ টাকা বুঝে নেওয়ার কথা ছিল। ঘটনাটি জেনে র‌্যাব-১১ এর সদস্যরা সেখানে ওঁৎ পেতে ছিলেন। হাতেনাতে তাদের গ্রেফতারের পর সবাইকে সোনারগাঁ থানায় হস্তান্তর করা হয়েছে বলে জানান র‌্যাব-১১ অধিনায়ক।
প্রসঙ্গত, নারায়ণগঞ্জে আইনশৃঙ্খলা বাহিনীর বিশেষ করে এলিট ফোর্স র‌্যাবের কিছু কর্মকর্তা ও সদস্যের নিয়মিত অপরাধে জড়িয়ে পড়ার ঘটনা ঘটেছে। দেশের অন্যতম আলোচিত সাত খুনের ঘটনায় বাহিনীটির একাধিক কর্মকর্তার বিরুদ্ধে বিচার শুরু হয়েছে। আইনের রক্ষকদের বারবার অপরাধীর তালিকায় নাম উঠার পরিপ্রেক্ষিতে স্থানীয় মানুষের মধ্যে আতঙ্ক বিরাজ করছে।
র‌্যাব-১১ এক প্রেস বিজ্ঞপ্তিতে জানান, সম্প্রতিকালে নারায়ণগঞ্জ ও এর আশপাশের এলাকায় চাঁদাবাজির ঘটনা বৃদ্ধি পেয়েছে। এমনকি বিভিন্ন স্থানে আইন-শৃংখলা রক্ষাকারী বাহিনীর নামেও অনেক চাঁদাবাজির ঘটনা ঘটছে বলে র‌্যাব-১১তে সাম্প্রতিক সময়ে বেশ কয়েকটি অভিযোগও এসেছে। র‌্যাব-১১ এর গোয়েন্দা দল এসব চাঁদাবাজির বিরুদ্ধে সোচ্ছার ছিল। তারই ধারাবাহিকতায় গতকাল সোনারগাঁ থানাধীন আশারিয়ার চর এলাকায় অভিযান পরিচালনা করে র‌্যাব সদস্য কনস্টেবল মো. হুমায়ুন কবির (৩০) (র‌্যাব-১৩, রংপুর), তার ৪ সহযোগী শাহিদা (৪৫), মো. মাহবুবুল ইসলাম (৩০), মো. হাসানুজ্জামান (২৪), এবং মো. আমজাদ (৩২), মো. মহসিন এর নিকট হতে দাবিকৃত অর্থ আদায়ের সময় র‌্যাব-১১ এর সদস্যরা তাদেরকে হাতে নাতে গ্রেফতার করে।
র‌্যাব-১১ আরো জানায়, প্রায় ৫ মাস পূর্বে মো. মহসিনের বিরুদ্ধে র‌্যাব-১১তে অভিযোগ আছে বলে কনস্টেবল মো. হুমায়ুন কবির তার সাথে যোগাযোগ শুরু করে এবং বিষয়টি সে সমাধান করবে বলে আশ্বাস দেয়। বিনিময়ে তাকে কিছু টাকা দিতে হবে, অন্যথায় র‌্যাব-১১ এর সদস্যরা তাকে ধরে নিয়ে যাবে মর্মে তাকে ভয় দেখায়। মো. মহসিন এতে ভয় পেয়ে ঝামেলা এড়াতে কনস্টেবল মো. হুমায়ুন কবির এর প্রস্তাবে রাজি হয়ে গত ৫ মাস ধরে বিভিন্ন সময়ে হুমায়ুন কবিরকে ৩ লাখ ৫০ হাজার টাকা প্রদান করে। গত ৯ জানুয়ারি ২০১৬ মো. মহসিন র‌্যাব-১১কে প্রথম এই চাঁদাবাজির ঘটনাটি অবহিত করে এবং পরবর্তীতে আর কোন আর্থিক লেনদেনের বিষয় থাকলে র‌্যাব-১১কে অতিসত্বর অবহিত করতে মো. মহসিনকে জানানো হয়। কনস্টেবল মো. হুমায়ুন আজ আবারও মো. মহসিন এর নিকট হতে ১ লাখ টাকা নিতে আসলে র‌্যাব-১১, সিপিএসসি এর একটি আভিযানিক দল এএসপি মো. আলমগীর হোসেন, পিপিএম এর নেতৃত্বে অভিযান পরিচালনা করে টাকা লেনদেনের সময় কনস্টেবল মো. হুমায়ুনকে তার দলবলসহ হাতেনাতে গ্রেফতার করে। কনস্টেবল হুমায়ুন এই কাজের জন্য রংপুর হতে একটি মাইক্রোবাস (যার নাম্বার ঢাকা মেট্টো-চ-৫৪-১২৯৩) ভাড়া করে নিয়ে আসে এবং মাইক্রোবাসের ড্রাইভার মো. মাহবুবুল ইসলাম ও মালিক মো. হাসানুজ্জামান রংপুর হতে তার সহযোগী হিসেবে আসে। মো. আমজাদ স্থানীয় এবং তার প্রধান সহযোগী এবং শাহিদা তার শাশুড়ি উক্ত অভিযোগের মধ্যস্থতাকারী হিসেবে কাজ করছিল। কনস্টেবল হুমায়ুনের কাছে বিভিন্ন ঠিকানা স¤বলিত তিন ধরনের ভিজিটিং কার্ড পাওয়া যায় এবং তার বর্তমান কর্মস্থলের কাউকে না জানিয়ে ঘটনাস্থলে এসেছিল। তাদের বিরুদ্ধে মো. মহসিন বাদী হয়ে চাঁদাবাজির মামলা করেছে এবং সেই মামলার সূত্র ধরে তাদেরকে নারায়ণগঞ্জ জেলার সোনারগাঁ থানায় হস্তান্তর করা হয়েছে।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: সোনারগাঁয়ে চাঁদাবাজির সময় ৪ সহযোগীসহ র‌্যাব সদস্য আটক
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ