Inqilab Logo

মঙ্গলবার, ৩০ এপ্রিল ২০২৪, ১৭ বৈশাখ ১৪৩১, ২০ শাওয়াল ১৪৪৫ হিজরী

এ মাসেই দু’টি ঘূর্ণিঝড়ের আশঙ্কা

প্রকাশের সময় : ৩ নভেম্বর, ২০১৬, ১২:০০ এএম

সাগরে ঘনীভূত নিম্নচাপ : ভ্যাপসা গরম বন্দরে সঙ্কেত
শফিউল আলম
চলতি নভেম্বর মাসে বঙ্গোপসাগরে ২ থেকে ৩টি নিম্নচাপ সৃষ্টি হতে পারে। এসব নিম্নচাপের মধ্যে থেকে ঘনীভূত হয়ে ও শক্তি সঞ্চয় করে অন্তত ২টি ঘূর্ণিঝড়ে রূপ নিতে পারে। নভেম্বর তথা কার্তিক-অগ্রহায়ণ মাসে বঙ্গোপসাগরে সৃষ্ট ঘূর্ণিঝড় ও জলোচ্ছ্বাস এ অঞ্চলে প্রলয়ংকরী দুর্যোগের ভয়াবহতা নিয়ে আসে অতীতকালে একাধিকবারে। দীর্ঘমেয়াদি পূর্বাভাস প্রদানের লক্ষ্যে গতকাল (বুধবার) বিকেলে আবহাওয়া অধিদপ্তরের ঝড় সতর্কীকরণ কেন্দ্র ঢাকায় অনুষ্ঠিত বিশেষজ্ঞ কমিটির নিয়মিত বৈঠকে চলতি মাসের উক্ত পূর্বাভাস দেয়া হয়েছে। বিশেষজ্ঞদের এ বৈঠকে সভাপতিত্ব করেন আবহাওয়া অধিদপ্তরের পরিচালক ও বিশেষজ্ঞ কমিটির চেয়ারম্যান সামছুদ্দিন আহমেদ। এতে প্রাপ্ত আবহাওয়া-জলবায়ুর তথ্য-উপাত্ত, ঊর্ধ্বাকাশের আবহাওয়া বিন্যাস, বায়ুম-লের বিভিন্ন স্তরের বিশ্লেষিত আবহাওয়া মানচিত্র, জলবায়ুর রিগ্রেশন ও এনালগ মডেল, বৈশ্বিক আবহাওয়া-জলবায়ুর সর্বশেষ গতি-প্রকৃতি, আবহাওয়াম-লের এল-নিনো কিংবা লানিনা অবস্থা ইত্যাদির বিশ্লেষণ করা হয়।
এদিকে গত মঙ্গলবার আন্দামান সাগরের কাছাকাছি সৃষ্ট লঘুচাপটি গতকালের মধ্যে অনেকটা দ্রুত ঘনীভূত হয়ে শক্তি সঞ্চয় করে নিম্নচাপে পরিণত হয়েছে। এর প্রভাবে সাগর উত্তাল থাকায় চট্টগ্রামসহ সমুদ্র বন্দরসমূহকে সতর্ক সংকেত দেখানো হচ্ছে। নিম্নচাপের প্রভাবে দেশের অনেক জায়গায় ভ্যাপসা গরম অনুভূত হচ্ছে।
গতকাল সন্ধ্যা ৬টা পর্যন্ত পূর্ববর্তী ২৪ ঘণ্টায় দেশের সর্বোচ্চ তাপমাত্রা ছিল সীতাকু- ও চাঁদপুরে ৩৫.২ ডিগ্রি সেলসিয়াস এবং সর্বনিম্ন তেঁতুলিয়ায় ১৭.৩ ডিগ্রি সে.।
গতকাল বিশেষজ্ঞ কমিটির সভায় দেয়া পূর্বাভাসে আরও জানা গেছে, চলতি নভেম্বর মাসে দেশে স্বাভাবিক বৃষ্টিপাত হতে পারে। অবশ্য গত অক্টোবর মাসে সারাদেশে সার্বিকভাবে ১৫ শতাংশ বেশি বৃষ্টিপাত হয়েছে। এ মাসে রাতের তাপমাত্রা ক্রমান্বয়ে হ্রাস পাবে। নভেম্বর মাসে দেশের উত্তরাঞ্চল, উত্তর-পশ্চিমাঞ্চল ও মধ্যাঞ্চলে এবং নদ-নদী অববাহিকায় ভোর থেকে সকাল পর্যন্ত হালকা থেকে মাঝারি ধরনের কুয়াশা পড়তে পারে। এ মাসে দেশের প্রধান নদ-নদীসমূহে পানি প্রবাহ স্বাভাবিক থাকবে।
বিশেষজ্ঞ কমিটির উক্ত বৈঠকে গত অক্টোবর মাসের আবহাওয়া পরিস্থিতি পর্যালোচনা করা হয়। এতে বলা হয়, অক্টোবরে সারাদেশে সার্বিকভাবে স্বাভাবিক অপেক্ষা ১৫ শতাংশ বেশি বৃষ্টিপাত হয়েছে। চট্টগ্রাম ও রাজশাহী বিভাগে স্বাভাবিক অপেক্ষা বেশি, সিলেট, রংপুর ও বরিশাল বিভাগে স্বাভাবিক এবং ঢাকা, খুলনা ও ময়মনসিংহ বিভাগে স্বাভাবিক অপেক্ষা কম বৃষ্টিপাত হয়েছে। নিম্নচাপ, নিম্নচাপের সংখ্যা, বৃষ্টিপাত, বৃষ্টিপাতের দিনসংখ্যা, কৃষি আবহাওয়ার পূর্বাভাস এবং নদ-নদীর অবস্থা অক্টোবর মাসের পূর্বাভাসের সাথে সংগতিপূর্ণ ছিল বলে জানায় আবহাওয়া দপ্তর।
এদিকে আবহাওয়ার সর্বশেষ বিশেষ বুলেটিনে জানা গেছে, মধ্য-আন্দামান সাগর ও তৎসংলগ্ন দক্ষিণ-পূর্ব বঙ্গোপসাগর এলাকায় অবস্থানরত সুস্পষ্ট লঘুচাপটি পশ্চিম দিকে অগ্রসর ও ঘনীভূত হয়ে দক্ষিণ-পূর্ব বঙ্গোপসাগর এলাকায় (১২ ডিগ্রি উত্তর অক্ষাংশ এবং ৯০.৫ ডিগ্রি পূর্ব দ্রাঘিমাংশ) নিম্নচাপে পরিণত হয়েছে। নিম্নচাপটি গতকাল দুপুরে চট্টগ্রাম সমুদ্র বন্দর থেকে ১১৪৫ কিলোমিটার দক্ষিণ, দক্ষিণ-পশ্চিমে, কক্সবাজার সমুদ্র বন্দর থেকে ১০৬০ কি.মি. দক্ষিণ, দক্ষিণ-পশ্চিমে, মংলা সমুদ্র বন্দর থেকে ১১৬৫ কি.মি. দক্ষিণে এবং পায়রা সমুদ্র বন্দর থেকে ১১১০ কি.মি. দক্ষিণে অবস্থান করছিল। এটি আরও ঘনীভূত হয়ে উত্তর-পশ্চিম দিকে অগ্রসর হতে পারে।
নিম্নচাপ কেন্দ্রের ৪৪ কিলোমিটারের মধ্যে বাতাসের একটানা সর্বোচ্চ গতিবেগ ঘণ্টায় ৪০ কি.মি., যা দমকা অথবা ঝড়ো হাওয়ার আকারে ৫০ কি.মি. পর্যন্ত বৃদ্ধি পাচ্ছে। নিম্নচাপ কেন্দ্রের নিকটবর্তী এলাকায় সাগর উত্তাল রয়েছে। চট্টগ্রাম, কক্সবাজার, মংলা ও পায়রা সমুদ্র বন্দরসমূহকে ১নং দূরবর্তী সতর্ক সংকেত দেখাতে বলা হয়েছে। উত্তর বঙ্গোপসাগরে অবস্থানরত সকল মাছ ধরার নৌকা ও ট্রলারকে গভীর সাগরে বিচরণ না করতে বলা হয়েছে।
এদিকে আজ (বৃহস্পতিবার) সন্ধ্যা পর্যন্ত ২৪ ঘণ্টার আবহাওয়া পূর্বাভাসে জানা গেছে, চট্টগ্রাম বিভাগের দুয়েক জায়গায় অস্থায়ী দমকা হাওয়াসহ হালকা বৃষ্টি বা বজ্রসহ বৃষ্টিপাত হতে পারে। এছাড়া দেশের অন্যত্র অস্থায়ীভাবে আংশিক মেঘলা আকাশসহ আবহাওয়া প্রধানত শুষ্ক থাকতে পারে। সারাদেশে রাত ও দিনের তাপমাত্রা প্রায় অপরিবর্তিত থাকতে পারে। পরবর্তী ৪৮ ঘণ্টায় বৃষ্টিপাতের প্রবণতা বৃদ্ধি পেতে পারে। বর্ধিত ৫ রাতের তাপমাত্রা হ্রাস পেতে পারে।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: এ মাসেই দু’টি ঘূর্ণিঝড়ের আশঙ্কা
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ