Inqilab Logo

শনিবার, ২৭ এপ্রিল ২০২৪, ১৪ বৈশাখ ১৪৩১, ১৭ শাওয়াল ১৪৪৫ হিজরী

পুলিশ সাদা পোশাকে ডিউটি করতে পারবে না স্বরাষ্ট্রমন্ত্রী

প্রকাশের সময় : ১৯ জানুয়ারি, ২০১৬, ১২:০০ এএম

স্টাফ রিপোর্টার : স্বরাষ্ট্রমন্ত্রী আসাদুজ্জামান খান কামাল বলেছেন, পুলিশ আর সাদা পোশাকে ডিউটি করতে পারবে না। এখন থেকে এ নির্দেশ অমান্য করলে ব্যবস্থা নেয়া হবে। এমনকি গোয়েন্দা পুলিশ সাধারণ পোশাকে যে দায়িত্ব পালন করেন, তাতে যদি পুলিশের ট্যাগমার্ক লাগানো কটি না পরেন, তাহলে তিনি দায়িত্ব পালনরত বলে বিবেচিত হবেন না।
গতকাল (সোমবার) দুপুরে সচিবালয়ে স্বরাষ্ট্রমন্ত্রী সাংবাদিকদের প্রশ্নের জবাবে এ কথা জানিয়েছেন।
তিনি আরো বলেন, বাংলাদেশের কারাগারে বন্দি ভারতের শীর্ষ সন্ত্রাসী দাউদ মার্চেন্টকে ফিরিয়ে দেয়া হবে। এর সঙ্গে ভারতে আটক বিএনপি নেতা সালাহউদ্দিনের ফিরে আসার কোনো সম্পর্ক নেই। দাউদ মার্চেন্টকে ভারতের কাছে ফিরিয়ে দেয়ার প্রক্রিয়া চলছে উল্লেখ করে তিনি বলেন, তার সাজার মেয়াদ শেষ হয়েছে। তবে কবে ফিরিয়ে দেয়া হচ্ছে, তা সুনির্দিষ্ট করে জানাননি মন্ত্রী।
সাম্প্রতিক সময়ে রাজধানীর যাত্রাবাড়ীতে সাদা পোশাকে দায়িত্ব পালনকালে সিটি করপোরেশনের এক পরিচ্ছন্নতা কর্মকর্তাকে পিটিয়ে আহত করাসহ বেশ কয়েকটি চাঁদাবাজির ঘটনায় পুলিশ সদস্যদের সম্পৃক্তার অভিযোগ ওঠায় এ বিষয়ে নির্দেশনা দিয়েছেন স্বরাষ্ট্র মন্ত্রণালয়।
তিনি বলেন, ডিউটির সময় পুলিশ সদস্যদের অবশ্যই ড্রেসকোড মানতে হবে। যদি কোনো কারণে সিভিল ড্রেসে ডিউটি পালন করতে হয়, সেক্ষেত্রে অবশ্যই বুকে বা পিঠে পরিচিতি লোগো (মনোগ্রামসহ) থাকতে হবে। ডিবি পুলিশকেও ডিউটিতে সংস্থার লোগো সংবলিত কোটি পরিধান করতে হবে।
স্বরাষ্ট্রমন্ত্রী বলেন, এর আগেও এমন নির্দশনা ছিল। তারপরও অনেক সময় সিভিল ড্রেসে ডিউটি পালন করেছে পুলিশ সদস্যরা। এ কারণে বিচ্ছিন্ন কিছু ঘটনা ঘটেছে।
এ ধরনের অপরাধে দায়ী পুলিশ সদস্যের বিরুদ্ধে বিভাগীয় মামলাসহ শাস্তির ব্যবস্থা নেয়া হবে বলেও জানান তিনি।
ব্যাংকার ও সিটি করপোরেশনের কর্মকর্তাকে নির্যাতনের ঘটনা প্রসঙ্গে স্বরাষ্ট্রমন্ত্রী বলেন, ‘প্রাথমিক তদন্তে নির্যাতনের ঘটনায় সংশ্লিষ্ট পুলিশ সদস্যের বিরুদ্ধে প্রমাণ মিলেছে। তাই তাদের বিরুদ্ধে ব্যবস্থা নেয়া হয়েছে। পূর্ণ তদন্তের পর স্থায়ী ব্যবস্থা নেয়া হবে।
ব্রাহ্মণবাড়িয়ায় সংঘটিত ঘটনায় তদন্ত চলছে জানিয়ে আসাদুজ্জামান খান কামাল বলেন, ‘এ ঘটনায় পুলিশের গাফিলতি রয়েছে কি না খতিয়ে দেখা হচ্ছে। কেউ আইনের ঊর্ধ্বে নন। প্রমাণ হলে পুলিশ সদস্যের বিরুদ্ধে ব্যবস্থা নেয়া হবে।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: পুলিশ সাদা পোশাকে ডিউটি করতে পারবে না স্বরাষ্ট্রমন্ত্রী
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ