Inqilab Logo

রোববার, ২৮ এপ্রিল ২০২৪, ১৫ বৈশাখ ১৪৩১, ১৮ শাওয়াল ১৪৪৫ হিজরী

অভিযুক্ত পুলিশের বিরুদ্ধে বিভাগীয় মামলা হবে-আইজিপি

প্রকাশের সময় : ১৪ ফেব্রুয়ারি, ২০১৬, ১২:০০ এএম

স্টাফ রিপোর্টার : পুলিশের মহাপরিদর্শক (আইজিপি) একেএম শহীদুল হক বলেছেন, যেসব পুলিশ সদস্যের বিরুদ্ধে তদন্তে অভিযোগের সত্যতা মিলেছে তাদের বিরুদ্ধে বিভাগীয় মামলার প্রস্তুতি নেয়া হচ্ছে।
গতকাল শনিবার রাজধানীর ঢাকা ক্লাবে এক পুলিশের ডায়েরি’ বইয়ের মোড়ক উন্মোচন অনুষ্ঠান শেষে সাংবাদিকদের এক প্রশ্নের জবাবে তিনি এ কথা বলেন।
আইজিপি বলেন, যেসব পুলিশ সদস্যদের বিরুদ্ধে তদন্তে অভিযোগের সত্যতা মিলেছে, তাদের বিরুদ্ধে বিভাগীয় মামলার প্রস্তুতি নেয়া হচ্ছে। তিনি বলেন, বিভাগীয় মামলা হলে আবার তদন্ত হবে। এরপরই দোষী পুলিশের বিরুদ্ধে ব্যবস্থা নেয়া হবে। এগুলো স্বাভাবিক প্রক্রিয়া। পুলিশের বিধানে যেভাবে আছে তার মধ্যে থেকেই হচ্ছে। আইজিপি বলেন, ‘অভিযুক্তদের বিরুদ্ধে তদন্তের আগেও ব্যবস্থা নেয়া হয়েছে। যাতে তদন্ত নিরপেক্ষভাবে সম্পন্ন হয়। অভিযুক্তদের দ্বারা কেউ প্রভাবিত না হতে পারেন, তার জন্য অভিযুক্তদের সাময়িক বরখাস্ত করেছি।’
অভিজিৎ হত্যাকা-ের বিষয়ে তিনি বলেন, ‘যতগুলো ঘটনা ঘটেছে একমাত্র অভিজিৎ হত্যাকা-ের ঘটনাটি এখনও ডিটেকশন করতে পারিনি। তবে সন্দেহজনকদের ফুটেজ দেখে কিছু লোকের চেহারা চিহ্নিত করেছি। কিন্তু তাদের লোকেশন চিহ্নিত করতে পারিনি। আমাদের চেষ্টা অব্যাহত আছে। একজন গ্রেফতার হলে পুরো ঘটনার রহস্য উন্মোচন হবে। আমরা আশাবাদী।
এর আগে সাবেক ডিআইজি সফিক উল্লাহ’র এক পুলিশের ডায়েরী বই সম্পর্কে তিনি বলেন পুলিশ কর্মকর্তাদের পেশাগত জীবন নানা বৈচিত্র্য ও অভিজ্ঞতায় ভরা। পেশাগত দায়িত্ব পালনকালে তাদেরকে অনেক বাস্তব ঘটনার মুখোমুখী হতে হয়। নিজেদের প্রজ্ঞা ও পেশাদারিত্বের মাধ্যমে পুলিশ কর্মকর্তাদেরকে বিভিন্ন সমস্যার সমাধান করতে হয়। তিনি বলেন, ‘এক পুলিশের ডায়েরি’ বইটি অত্যন্ত উঁচুমানের। পাঠক এ বই পড়ে বাংলাদেশের ইতিহাস, ঐতিহ্য, মহান মুক্তিযুদ্ধ, বঙ্গবন্ধু হত্যাকা- এবং তৎপরবর্তী রাজনৈতিক পটপরিবর্তন ইত্যাদি সম্পর্কে সুস্পষ্ট ধারণা পাবেন। তিনি বলেন, পুলিশ সদস্যরাও বইটি পড়ে উপকৃত হবেন। তারা একজন পুলিশ কর্মকর্তার পেশাগত দক্ষতা, বিভিন্ন ঘটনা এবং এর সমাধান, জনগণের সাথে পুলিশের যোগাযোগ ইত্যাদি সর্ম্পকে জ্ঞান অর্জন করতে পারবেন, যা তাদের পেশাগত দক্ষতা বাড়াবে। তিনি বলেন, শুধু পুলিশ নয়, সাধারণ পাঠকের কাছেও বইটি সুখপাঠ্য হবে।
সভাপতির বক্তব্যে নাট্য ব্যক্তিত্ব আতাউর রহমান বলেন, বইটিতে জীবন আছে, জীবনের প্রবাহ আছে। তিনি এটিকে একটি সার্থক আত্মজীবনীমূলক গ্রন্থ হিসেবে আখ্যায়িত করেন।
অন্যদিকে ঢাকা মহানগর পুলিশ কমিশনার আছাদুজ্জামান মিয়া বলেছেন, সম্প্রতি পুলিশের বিরুদ্ধে ওঠা অভিযোগের ব্যবস্থা নেয়া হচ্ছে।
গতকাল শনিবার সকালে ধানমন্ডিতে বঙ্গবন্ধুর প্রতিকৃতিতে শ্রদ্ধা জানাতে গিয়ে তিনি সাংবাদিকদের কাছে এ কথা বলেন।
ডিএমপি কমিশনার বলেন, যেসব পুলিশ সদস্যদের কারণে পুলিশের ভাবমর্যাদা ক্ষুণœ হচ্ছে, তাদের বিরুদ্ধে ওঠে অভিযোগ তদন্ত করে ব্যবস্থা নেয়া হবে। আর যারা সুনামের সঙ্গে দায়িত্ব পালন করছেন তারা সামনে এগিয়ে যাবে।



 

Show all comments
  • দ্বিধাবিভক্ত মন। ১৪ ফেব্রুয়ারি, ২০১৬, ৩:১৮ পিএম says : 0
    পুলিশের বিরুদ্ধের অভিযোগ সিভিল লোকদের দ্বারা তদন্ত করা হলে এবং সেটা হবে নিরোপেক্ষ। অন্যথায় পুলিশ যদি মনে করে তার লোককে বাচিয়ে দিবে তো বাচিয়েই দেব। দেশের সবকিছুতেই স্বচ্ছতা আনা উচিৎ এবং সেটা পুলিশ থেকেই শুরু করা দরকার।
    Total Reply(0) Reply
  • রনি ১৪ অক্টোবর, ২০১৭, ৭:৫৩ পিএম says : 0
    প্রবাসীরা কি অভিযোগ করতে পারবে
    Total Reply(0) Reply

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: অভিযুক্ত পুলিশের বিরুদ্ধে বিভাগীয় মামলা হবে-আইজিপি
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ