Inqilab Logo

শুক্রবার, ১৯ এপ্রিল ২০২৪, ০৬ বৈশাখ ১৪৩১, ০৯ শাওয়াল ১৪৪৫ হিজরী

যুক্তরাজ্যে বন্ধ হচ্ছে নেসলের কারখানা

অর্থনৈতিক রিপোর্টার | প্রকাশের সময় : ৪ ফেব্রুয়ারি, ২০২২, ১২:১২ এএম

যুক্তরাজ্যের নিউ ক্যাসলে নেসলের কনফেকশনারি কারখানা বন্ধ হয়ে যাচ্ছে। এতে ৪৮৪ কর্মী কাজ হারাবেন। বহুজাতিক এই খাদ্য উৎপাদনকারী কোম্পানি জানিয়েছে, তারা ফডনের কারখানার কর্মীদের সঙ্গে আলোচনা চালিয়ে যাচ্ছে। তবে ২০২৩ সালে কারখানা বন্ধ করে দিতে চায়। নেসলের এক মুখপাত্র বলেছেন, ইংল্যান্ডের উত্তর-পূর্বাঞ্চলের উৎপাদন পশ্চিম ইয়র্কশায়ারের হালিফ্যাক্সে স্থানান্তর করা হবে।
এদিকে এই কারখানা বন্ধের ঘোষণায় শ্রমিক সংগঠন জিএমবি ও ইউনাইট ইউনিয়নস বলেছে, লাভজনক কারখানা বন্ধ করে দেওয়া মোটেও গ্রহণযোগ্য নয়। গত বছরের এপ্রিল মাসে নেসলে যখন বলে, তারা এই কারখানায় আর উৎপাদন চালিয়ে যেতে চায় না, তখনই এই কোম্পানির ভবিষ্যৎ নির্ধারিত হয়ে যায়।
নিউ ক্যাসলের এই কারখানায় ১৯৫৮ সাল থেকে উৎপাদন কার্যক্রম চলছে। এখন বন্ধ হওয়ার পর কারখানার কিছু কিছু পণ্যের উৎপাদন হবে চেক রিপাবলিকে আর কিছু পণ্যের উৎপাদন সরে যাবে পোল্যান্ডে।
এক বিবৃতিতে নেসলে বলেছে, শুরু থেকেই এসব বিষয়ে আলোচনার জন্য আমরা যথেষ্ট সময় ও গুরুত্ব দিয়েছি। কর্মী ও ট্রেড ইউনিয়নের সঙ্গে আলোচনা চালানো ঠিক আছে, কিন্তু জনসমক্ষে আলোচনা করা ঠিক নয়। যুক্তরাজ্যের শ্রমিক ইউনিয়ন জিএমবির জাতীয় কর্মকর্তা রস মারডক বলেছেন, এই লাভজনক কারখানা বন্ধ করে দেওয়া বা উৎপাদন ইউরোপে স্থানান্তর করা মোটেও গ্রহণযোগ্য নয়। এতে শ্রমিক ও তাঁদের পরিবারে বিপর্যয় নেমে আসবে।
শ্রমিক ইউনিয়নগুলো বলছে, ইউরোপের মূল ভূখণ্ডে উৎপাদন কার্যক্রম সরিয়ে নেওয়া হলে উৎপাদিত পণ্যের অনেক বেশি পথ পাড়ি দিতে হবে। এতে পরিবেশ দূষণ বাড়বে। এই পরিস্থিতিতে শ্রমিক ইউনিয়নগুলো বিকল্প প্রস্তাব দিয়েছিল। কিন্তু নেসলে কর্তৃপক্ষ সেগুলো বাতিল করে দিয়েছে। এ পরিস্থিতিতে পরবর্তী করণীয় নিয়ে কারখানা কর্তৃপক্ষের সঙ্গে আলোচনা করবে শ্রমিক ইউনিয়নগুলো। বর্তমানে নেসলের ৮ সহস্রাধিক কর্মী যুক্তরাজ্যের ১৮টি কারখানা ও কার্যালয়ে কাজ করছেন।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: যুক্তরাজ্যে বন্ধ হচ্ছে নেসলের কারখানা
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ